বাস ভ্রমণ

বাস ভ্রমণ

বাস ভ্রমণ

ভূমিকা : প্রত্যেকের নিকট ভ্রমণ একটি রোমাঞ্চকর অভিজ্ঞতা। আমার নিকট এটা আরও আকর্ষণীয়। কারণ প্রতিদিনের ক্লাস এবং বইয়ের ছকে বাঁধা একঘেঁয়েমি জীবন থেকে মুক্তি দেয় । সুতরাং আমি গ্রীষ্মকালীন ছুটির জন্য অপেক্ষা করতে থাকলাম।

উপলক্ষ : চট্টগ্রামে আমরা খালাম্মার বাসায় গ্রীষ্মকালীন ছুটিটা কাটানোর একটা সুযোগ পেলাম। আমার সাথী হিসেবে আমার ভাইকেও পেলাম। আমাদের ভ্রমণের দিন যতই নিকটে আসতে লাগলো আমার আনন্দও ততই বাড়তে লাগলো। অবশেষে চট্টগ্রামে রওয়ানা হওয়ার দিন আসল ।

প্রস্তুতি : আমাদের প্রতীক্ষিত ভ্রমণের দিন আসল এবং ভ্রমণের জন্য সকল ধরনের প্রস্তুতিও সম্পন্ন হলো। একটা বিলাসবহুল বাসের দুটি টিকেট আব্বা আগেই বুকিং দিয়ে রাখলেন। সকালে আমরা বাস স্টেশনে পৌছলাম। যাত্রীদের ব্যস্ততা, হকারদের হৈ চৈ, বাসের স্টাফদের চেঁচামেচির মধ্যে আমরা বাসটির জন্য অপেক্ষা করতে থাকলাম ।

ভ্রমণ শুরু : অবশেষে বাসটি আসল এবং আমরা বাসে উঠলাম। আমরা অধীর আগ্রহে অপেক্ষা করতে থাকলাম বাসটি ছাড়ার জন্য। যখন সময় হলো চালক বাঁশি বাজাল এবং হঠাৎ করে বাসটি ঝাঁকুনি দিল। বাসটি আমরা স্বস্তির নিঃশ্বাস ফেলিলাম। বাস চলতে লাগলো । উন্মুক্ত জায়গায় মিষ্টি বাতাসে পুরো বাসটি শীতল হলো এবং যাত্রীরা সবাই স্বস্তি পেল । 

ভ্রমণ : বাসটি দ্রুতগতিতে চলতে লাগলো এবং অতি শীঘ্রই আমরা শহরের কোলাহল থেকে অনেক দূরে এসে পড়লাম। ঢাকা চট্টগ্রামের সড়কপথ খুবই মসৃণ এবং কোনো ধরনের ঝাঁকুনি নেই। বাস সড়কপথ দিয়ে চলতে লাগল যার দুপাশে সবুজ ক্ষেত ও গ্রামের পর গ্রাম । প্রকৃতির সবুজ দৃশ্য অবলোকন করা সত্যিই মজার ব্যাপার ।

বাসের ভেতরে : বাস এত সুন্দরভাবে চলছিল যে মাঝে মাঝে আমি প্রায় ঘুমিয়ে পড়তাম । হঠাৎ আকস্মিক একটা ঝাঁকুনিতে আমার ঘুম ভাঙলে দেখলাম বাসটি কুমিল্লা স্টেশনে থামল। এখানে কিছু যাত্রী নামল। পুরো পথে আমি বাইরে তাকিয়ে হয়ত দৃশ্য দেখতাম না হয় ম্যাগাজিন পড়তাম ।

গন্তব্যস্থল : বাস খুবই দ্রুতগতিতে চলছিল এবং একপর্যায় আমি ঘুমিয়ে পড়লাম। হঠাৎ আমি একটি ঝাঁকুনিতে জেগে উঠলাম। বাসটি যখন থামল আমি দেখলাম আমরা আমাদের গন্তব্যে পৌছে গেছি। দুপুর বারটায় আমরা চট্টগ্রামে পৌঁছলাম। আমি খুব অবাক হয়ে চারদিকে তাকালাম । আমাদের কয়েকজন খালাত ভাই স্টেশনে আমাদের নিতে এসেছিল । চট্টগ্রামে এবারই আমরা প্রথম আসলাম ।

উপসংহার : আমি ভ্রমণটা বেশ উপভোগ করলাম। ভ্রমণটি বেশ নিরাপদ এবং নিশ্চিন্ত ছিল । আমার মধ্যে কিছু সুন্দর স্মৃতি রেখে গেল ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url