৫ম শ্রেনীর প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফলাফল আজ প্রকাশিত হয়েছে

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর-গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক ২০২৩ সেশনের পি এস সি ও ইবতেদায়ী বৃত্তি পরীক্ষার ফলাফল প্রকাশের ঘোষনা আসার পরেই এখান থেকে পি এস সি বৃত্তি রেজাল্ট ২০২৩ চেক করা যাবে। ৫ম শ্রেনীর  প্রাইমারী বৃত্তি পরীক্ষার রেজাল্ট 2023-2023 সকল জেলার এখানে প্রকাশিত হবে। 

৫ম শ্রেনীর  প্রাইমারী বৃত্তি পরীক্ষার রেজাল্ট 2023-2023 সকল জেলার এখানে প্রকাশিত হবে।

নিচে সকল বিভাগ ও জেলার ৫ম শ্রেনীর প্রাথমিক বৃত্তি পরীক্ষা-২০২৩ এর ফলাফল পিডিএফ ডাউনলোড লিংক দেয়া হলো। আপনার বিভাগ ও জেলার নামের উপরে ক্লিক করে ডাউনলোড করুন। সংশোধিত চুড়ান্ত ফলাফল প্রকাশিত করা হলো।
ক্রমিক নংবিভাগের নাম
১.রাজশাহী 
২.খুলনা 
৩.ঢাকা
৪.চট্টগ্রাম
৫.বরিশাল
৬.সিলেট
৭.রংপুর
৮.ময়মনসিংহ

২০২৩ সালের ৩০ ডিসেম্বরে সারা দেশের জেলা-উপজেলা ভিত্তিক পরীক্ষার কেন্দ্রগুলোতে পঞ্চম শ্রেণির প্রাথমিক বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এই পরীক্ষায় প্রায় ৬ লাখ শিক্ষার্থী অংশগ্রহন করেছে। পরীক্ষার সময়কাল ছিল ২ ঘণ্টা।

২০২৩ সালের ৫ম শ্রেণির প্রাথমিক বৃত্তি পরীক্ষায় ৮২ হাজারেরও বেশি শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও সাধারন বৃত্তি দেয়া হবে। এর মধ্যে ৩৩ হাজার শিক্ষার্থী পাবেন ট্যালেন্টপুল বৃত্তি এবং সাধারণ গ্রেডে ৪৯ হাজার ৫০০ শিক্ষার্থী সাধারন বৃত্তি পাবেন। 

মেধাবৃত্তির ক্ষেত্রে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের সংখ্যার ভিত্তিতে মোট বৃত্তির ৫০% ছাত্র এবং ৫০% ছাত্রীকে মেধা অনুসারে দেওয়া হবে।

মেধাবৃত্তি প্রাপ্তরা মাসিক ৩০০ টাকা করে বছরে মোট ৩৬০০ টাকা পাবেন এবং সাধারণ গ্রেডে বৃত্তিপ্রাপ্তরা মাসিক ২২৫ টাকা করে বছরে মোট ২৭০০ টাকা পাবেন।

প্রাইমারী স্কুল সার্টিফিকেট স্কলারশিপ রেজাল্ট/ প্রাথমিক শিক্ষা সমাপনী বৃত্তি পরীক্ষার ফলাফল ২০২৩ পিডিএফ ফাইল ডাউনলোড করে দেখা যাবে এবং সরাসরি অনলাইনেও চেক করা যাবে।

নিচে সকল জেলার পিএসসি/পিইসি ইবতেদায়ী প্রাথমিক শিক্ষা সমাপনী বৃত্তি পরীক্ষার ফলাফল ২০২৩ পিডিএফ ডাউনলোড লিংক তুলে ধরা হয়েছে।

প্রিয় দর্শক, এখান থেকে ৫ম শ্রেনীর প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফলাফল ২০২৩ ডাউনলোড করতে কোন অসুবিধা হলে নিচের কমেন্ট বক্সে আমাদের জানাবেন।


==============================

P.S.C পরীক্ষার ফলাফল 2023 ( PSC Result 2023 সবার আগে দেখুন )

P.S.C পরীক্ষার ফলাফল 2023 দেখার সহজ উপায়: প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অধীনে অনুষ্ঠিত প্রাথমিক/ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার রেজাল্ট ( PSC Result 2023 ) খুব সহজেই সবার আগে সবচেয়ে দ্রুত সম্পূর্ন মার্কশিট সহকারে ডাউনলোড করার পদ্ধতি ও P.S.C পরীক্ষার ফলাফল 2023 প্রকাশের তারিখ তুলে ধরা হল…জি হ্যা! আপনি সঠিক যায়গায় ই চলে এসছেন, এখন নিচে আপনার রেজাল্ট দেখুন 🙂

P.S.C পরীক্ষার ফলাফল 2023 কবে দিবে?

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে পাওয়া বিশেষ সূত্র মতে আগামী ৩১ ই ডিসেম্বর দুপুর ২:০০ টায় P.S.C পরীক্ষার ফলাফল 2023 প্রকাশিত হবে। স্বাভাবিকভাবে PSC Result 2023 প্রকাশিত হওয়ার পর থেকে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটের পাশাপাশি আওয়ার বিডি ২৪ ডট কম (OurBD24.Com) থেকেও জানা যাবে।

অনলাইনে P.S.C পরীক্ষার ফলাফল 2023 দেখবেন যেভাবে:

অনলাইন থেকে PSC Result 2023 ডাউনলোডের জন্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ও টেলিটক কতৃক পরিচালিত কয়েকটি ওয়েব এপ্লিকেশন আছে, যেখান থেকে আপনি খুব সহজেই আপনার কাঙ্খিত P.S.C পরীক্ষার ফলাফল 2023 মার্কশিট সহকারে দেখতে ও ডাউনলোড করতে পারবেন।

আপনি নিচের লিংকে ক্লিক করার পরে পরবর্তী পেজে আপনি P.S.C পরীক্ষার ফলাফল 2023 দেখার সকল সার্ভার লিংকগুলো দেখতে পাবেন এবং সেখান থেকে ক্লিক করে পরবর্তী পেজে আপনার স্টুডেন্ট আইডি নম্বর সহ প্রয়োজনীয় তথ্য দিয়ে সাবমিট করে আপনার কাঙ্খিত PSC Result 2023 দেখতে পারবেন।

P.S.C পরীক্ষার ফলাফল ( PSC RESULT সবার আগে দেখুন )

পিএসসি/ইবতেদায়ী রেজাল্ট দেখতে”এখানে ক্লিক করুন”

P.S.C পরীক্ষার ফলাফল প্রকাশের দিন শিক্ষার্থী ও রিলেটেডগন দ্রুত রেজাল্ট দেখতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ( http://www.dpe.gov.bd/ ) এই সাইট ও টেলিটকের ( http://dperesult.teletalk.com.bd/dpe.php ) এই সাইটে হুমরি খেয়ে পরে, এজন্য দেখা যায় অতিরিক্ত ভিজিটরে চাপে সাইট দুটো সাময়িক ডিসেবল হয়ে যায়।

আমাদের এখান থেকে পি এস সি / ইবতেদায়ী রেজাল্ট জানার সবচেয় বড় সুবিধা ই এটা যে, আমরা প্রাথমিক শিক্ষা অধিদপ্তের রেজাল্ট পাবলিশের সকল সার্ভারগুলো লিষ্ট আকারে দিয়ে দিছি, যেন কোন কারনে যদি কোন একটি সার্ভারে প্রবলেম হয় তাহলে বিকল্প সার্ভারগুলো থেকে খুব সহজেই সাথে সাথে রেজাল্ট দেখতে পারবেন।

SMS এর মাধ্যমে PSC Result 2023 দেখবেন যেভাবে:

আপনার হাতের ছোট মোবাইল / ফিউচার ফোন / এন্ডরোয়েড / স্মার্ট ফোন / সিম সাপোর্টেড যে কোন ডিভাইস থেকে একটি ক্ষুদে বার্তা পাঠিয়ে মূহুর্তেই জেনে নিতে পারবেন P.S.C পরীক্ষার ফলাফল 2023 সম্পূর্ন মার্কশিট সহকারে।

SMS এর মাধ্যমে PSC Result 2023 দেখতে আপনার ফোনের মেসেজ অপশনে প্রবেশ করুন, তারপর লিখুন DPE < স্পেস > Student ID Number < স্পেস > 2023 এবং সর্বশেষ মেসেজটি পাঠিয়ে দিন 16222 এই নাম্বারে।

উদাহরনঃ DPE 1516178121314 2023 send 16222

মাদ্রাসার ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার রেজাল্ট ২০২৩ জানতে মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে লিখুন EBT <স্পেস> Student ID Number <স্পেস> 2023 লিখে পাঠিয়ে দিন 16222 এই নাম্বারে।

উদাহরনঃ EBT 57676569898976 2023 Send 16222

P.S.C পরীক্ষার ফলাফল 2023 ( পি এস সি রেজাল্ট ২০২৩ সকল জেলা )

প্রাথমিক / ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার রেজাল্ট ২০২৩ সকল বিভাগ ও জেলা ভিত্তিক

সকল জেলার রেজাল্ট দেখতে “এখানে ক্লিক করুন”

ভিডিওতে দেখুন বিস্তারিত – পিএসসি / ইবতেদায়ী পরীক্ষার রেজাল্ট

আরও দেখুন……………

  • জে এস সি রেজাল্ট / জেডিসি রেজাল্ট
  • এস এস সি রেজাল্ট / দাখিল রেজাল্ট

ঢাকা বিভাগঃ
নরসিংদী, গাজীপুর, শরীয়তপুর ,নারায়ণগঞ্জ ,টাঙ্গাইল ,কিশোরগঞ্জ, মানিকগঞ্জ ,ঢাকা ,মুন্সিগঞ্জ রাজবাড়ী ,মাদারীপুর, গোপালগঞ্জ, ফরিদপুর।

চট্টগ্রাম বিভাগঃ
কুমিল্লা,ফেনী, ব্রাহ্মণবাড়িয়া, রাঙ্গামাটি, নোয়াখালী, চাঁদপুর, লক্ষ্মীপুর, চট্টগ্রাম, কক্সবাজার, খাগড়াছড়ি, বান্দরবান।

সিলেট বিভাগঃ
সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ, সুনামগঞ্জ।

খুলনা বিভাগঃ
যশোর, সাতক্ষীরা, মেহেরপুর, নড়াইল, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, মাগুরা, খুলনা, বাগেরহাট, ঝিনাইদহ।

রাজশাহী বিভাগঃ
সিরাজগঞ্জ, পাবনা, বগুড়া, রাজশাহী, নাটোর, জয়পুরহাট, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ।

রংপুর বিভাগঃ
পঞ্চগড়, দিনাজপুর, লালমনিরহাট, নীলফামারী, গাইবান্ধা, ঠাকুরগাঁও, রংপুর, কুড়িগ্রাম।

বরিশাল বিভাগঃ
ঝালকাঠি, পটুয়াখালী, পিরোজপুর, বরিশাল, ভোলা, বরগুনা।

ময়মনসিংহ বিভাগঃ
শেরপুর, ময়মনসিংহ ,জামালপুর, নেত্রকোণা।

পি এস সি রেজাল্ট ২০২৩ এবং ইবতেদায়ী প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল 2023 পুনঃনিরীক্ষন বা বোর্ড চ্যালেন্জ করার নিয়ম:

কিভাবে পিএসসি ও ইবতেদায়ী রেজাল্ট ২০২৩ পুনঃমূল্যায়নের আবেদন করবেন এবং আবেদন করার পর পুনঃমূল্যায়নের ফলাফল জানবেন তার বিস্তারিত জেনে নিন:

যারা পি এস সি ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় ভাল রেজাল্ট করেছেন তাদের কে অভিনন্দন। আর যারা রেজাল্টে সন্তষ্ট না বা ফেল করেছেন তাদের ও মন খারাপের কিছু নাই, কারন কথাই আছে একবার না পারিলে দেখ শতবার” তো বন্ধুরা যারা ভাবছেন যে তাদের পরীক্ষার খাতা টা আরেকবার মূল্যায়ন করা উচিৎ।

যাদের ফলাফল আশানূরূপ হয়নি অর্থাৎ ফলাফল নিয়ে অনিশ্চয়তায় ভূগছেন, তাদের জন্যই আজকে আমার এ পোষ্ট। তো স্বাভাবিক ভাবেই এটাকে কেউ বোর্ড চ্যালেন্জ, কেউ খাতা চ্যালেন্জ , কেউ ফলাফল পুনঃনিরীক্ষন, কেউ খাতা পুনঃমূল্যায়ন ইত্যাদি অনেকভাবেই বলে বাট ঘুরেফিরে সবই এক বিষয়।

Ebtedayee And PSC Re Exam 2023 Board Challenge মোবাইল থেকে আবেদন করবেন যেভাবে:

Ebtedayee And PSC Re Exam 2023 Board Challenge এর আবেদনের সময়সীমাঃ

স্বভাবিকভাবে পিএসসি ও ইবতেদায়ী রেজাল্ট প্রকাশের পরদিন থেকে ১৫ দিনের মধ্যে বোর্ড চ্যালেন্জ / ফলাফল পুনঃনিরীক্ষন করা যাবে।

Ebtedayee And PSC Re Exam Result 2023 Board Challenge | পি এস সি পুনঃনিরীক্ষনের রেজাল্ট ২০২৩

রেজাল্ট পুনঃনিরীক্ষনের আবেদন কিভাবে করতে হয় তা তো জানলেন, কিন্তু আপনার আবেদনের ফলাফল কিভাবে জানবেন?

বোর্ড চ্যালেন্জ রেজাল্ট জানতে আপনাকে কোন কষ্ট করতে হবেনা, কারন তারা আপনার উত্তরপত্র যাচাইয়ের পর আপনি যেই নম্বর থেকে এসএমএস করেছিলেন ঠিক ঐ নম্বরেই অটোমেটিকলি ফিরতি এসএমএস এর মাধ্যমে আপনার কাঙ্খিত বোর্ড চ্যালেন্জ রেজাল্ট জানিয়ে দেয়া হবে।

Note: যার পি ই সি বোর্ড চ্যালেঞ্জের আবেদন করেছিলেন তারা অনলাইনে অথবা মোবাইল এসএমএস এর মাধ্যমে ফলাফল চেক করে নিন। এসএমএস ফরম্যাটঃ DPE Student Id Passing Year এবং এই টেক্সটি পাঠিয়ে দিবেন ১৬২২২ নাম্বারে।

এখন যারা অন্য কারো সিমের মাধ্যমে অথবা কোন দোকান থেকে আবেদন করেছিলেন তারা কিভাবে জানবেন?

তাদের বোর্ড চ্যালেন্জ রেজাল্ট ২০২৩ জানতে পারবেন অনলাইন থেকে…….

PSC Re Exam/Board Challenge Result 2023 Online থেকে জানবেন কিভাবে:

সাধারনত উত্তরপত্র পুনঃমূল্যায়েনর পর যাদের ফলাফল পরিবর্তন হয়েছে তাদের ফলাফল পিডিএফ ফাইল আকারে আমাদের সাইটে আপলোড লিংক দেয়া হবে, আপনি সেখান থেকে ডাউনলোড করে দেখতে পারবেন……………

Click here to Download now your PSC/PECE/EBT Board Challenge Result 2023

প্রয়োজনীয় সোর্স লিংক:

প্রথমিক শিক্ষা অধিদপ্তর কতৃক পরিচালিত প্রাইমারী স্কুল সার্টিফিকেট / পিএসসি / পিইসি / ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল ২০২৩ সম্পূর্ন মার্কশিট সহকারে ডাউনলোডের সকল উপায় বিস্তারিতভাবে তুলে ধরা হল। আপনি যদি আপনার কাঙ্খিত P.S.C পরীক্ষার ফলাফল 2023 জানতে কোন সমস্যার সম্মুখীন হন তাহলে আমাদের জানান এবং করে আপনার মূল্যবান মতামত পেশ করুন। ধন্যবাদ।।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url