পি এস সি বৃত্তি পরীক্ষার রুটিন ২০২৩ (প্রাইমারী বৃত্তি পরীক্ষার সময়সূচী 2023)

পি এস সি বৃত্তি পরীক্ষার রুটিন ২০২৩ – PSC Routine 2023 : প্রাথমিক – ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার রুটিন ২০২৩ / পিএসসি স্কলারশিপ পরীক্ষার রুটিন ২০২৩ ডাউনলোড করুন। প্রাইমারী স্কুলের প্রাথমিক শিক্ষা সমাপনী পি এস সি বৃত্তি পরীক্ষার রুটিন 2023 ও ইবতেদায়ী মাদ্রাসার ইবতেদায়ী সমাপনী পরীক্ষার রুটিন 2023 নিচে তুলে ধরা হল… PSC পরীক্ষার রুটিন 2023 / Ebtedayee Exam Routine 2023 সম্পর্কিত সকল আপডেট পেতে OurBD24.Com এর সাথেই থাকুন।

পি এস সি বৃত্তি পরীক্ষার রুটিন ২০২৩ ডাউনলোড – পি এস সি বৃত্তি পরীক্ষার সময়সূচী ২০২৩

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার সময়সূচী‘ পি এস সি বৃত্তি পরীক্ষার রুটিন ২০২৩ এবং মাদ্রাসার ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার রুটিন ২০২৩ প্রকাশিত হয়েছে। আগামী ১৭ ই নভেম্বর থেকে সারাদেশে একযোগে পি এস সি বৃত্তি এবং ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হবে। গত বুধবার সচিবালয়ে প্রাথমিক ও গণশিক্ষা মোস্তাফিজুর রহমান ফিজারের সভাপতিত্বে পি এস সি বৃত্তি পরীক্ষা সংক্রান্ত জাতীয় স্টিয়ারিং কমিটির সভায় এই তারিখ চূড়ান্ত হয়।

মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তার পক্ষ থেকে জানা যায়, PSC পরীক্ষার রুটিন 2023 অনুসারে আগামী ১৭ নভেম্বর পরীক্ষা শুরু হয়ে চলবে ২৪ নভেম্বর পর্যন্ত। তবে বিগত সালে সকাল ১১ টা থেকে এই পরীক্ষা শুরু হলেও এবার সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত পরীক্ষা হবে। পরীক্ষার সময় বিগত সালের মত আড়াই ঘণ্টাই থাকবে।

ডিসেম্বরের শেষ দিকে সারা দেশে সব শিক্ষা প্রতিষ্ঠানে একযোগে প্রাথমিক ও ইবদেতায়ী সমাপনী পরীক্ষা নেয়া হলেও পরীক্ষা শুরুর সুনির্দিষ্ট কোনো তারিখ নির্ধারণ করা থাকে না।

এছাড়া পরীক্ষায় বিশেষ চাহিদা সম্পন্ন পরীক্ষার্থীদের জন্য বিগত সালে অতিরিক্ত ২০ মিনিট সময় দেয়া হলেও এবছর থেকে আরো ১০ মিনিট বাড়িয়ে ৩০ মিনিট অতিরিক্ত সময় দেয়া হবে। এবং পরীক্ষার ফি হিসেবে ৬০ টাকা করে নির্ধারন করা হয়েছে।

পি এস সি বৃত্তি পরীক্ষার রুটিন ২০২৩ – ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার রুটিন ২০২৩

PSC Routine 2023 | প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার রুটিন ২০২৩

→ নভেম্বর এর ১৭ তারিখে হবে  ইংরেজি
→ নভেম্বর এর ১৮ তারিখে হবে বাংলা,
→ নভেম্বর এর ১৯ তারিখে হবে বাংলাদেশ ও বিশ্ব পরিচয় / বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞান
→ নভেম্বর এর ২০ তারিখে হবে প্রাথমিক বিজ্ঞান / আরবি,
→ নভেম্বর এর ২৪ তারিখে হবে গণিত,
→ নভেম্বর এর ২১ তারিখে হবে ধর্ম ও নৈতিক শিক্ষা / কুরআন ও তাজবীদ এবং আকাঈদ ও ফিকহ

এই রুটিন টি ডাউনলোড করতে ক্লিক করুন ” PSC/EBT Routine Download link

PSC Routine 2023 – পি এস সি বৃত্তি পরীক্ষার রুটিন ২০২৩

আপনি যদি সবার আগে ইবতেদায়ী প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার সময়সূচী ২০২৩ অথবা পিএসসি স্কলারশিপ – পি এস সি বৃত্তি পরীক্ষার রুটিন ২০২৩ ডাউনলোড করতে চান তাহলে আপনি সঠিক পোষ্ট ই ভিজিট করেছেন। কারন আপনি আমাদের এই ওয়েবসাইটের মাধ্যমে আপনার কাঙ্খিত psc রুটিন ২০২৩ / প্রাইমারী স্কুল সার্টিফিকেট পরীক্ষার রুটিন ২০২৩ অথবা পি এস সি বৃত্তি স্কুল সার্টিফিকেট পরীক্ষার রুটিন ২০২৩ কিংবা প্রাইমারী স্কুল সার্টিফিকেট পরীক্ষার রুটিন 2023 পিডিএফ ফাইল আকারে সংগ্রহ করতে চান তাহলে এই ওয়েবসাইট আপনাকে হেল্প করবে।

আমরা প্রাথমিক শিক্ষা অধিদপ্তর / প্রাথমিক শিক্ষা মন্ত্রনালয় এবং মাধ্যমিক শিক্ষা মন্ত্রনালয় / মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর থেকে সকল প্রকার বোর্ড রেজাল্ট রুটিন সময়সূচির আপডেট দিয়ে থাকি। যদি আমাদের এই পোষ্ট নিয়ে আপনাদের কোন অভিযোগ বা মন্তব্য থাকে তাহলে নিচের কমেন্ট বক্সে তা উল্লেখ করুন, আমরা যথাযথ উত্তর দেয়ার চেষ্টা করবো ইনশাআল্লাহ।

সমাপনী পরীক্ষার রুটিন ২০২৩ – পি এস সি বৃত্তি পরীক্ষার সময়সূচী ২০২৩

সমাপনী পরীক্ষার রুটিন ২০২৩ – পি এস সি বৃত্তি পরীক্ষার সময়সূচী ২০২৩ : প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের আওয়াতায় প্রতি বছরের ন্যায় এবছর ও সারা বাংলাদেশের সকল প্রাইমারী স্তরের ৫ম শ্রেনীর শিক্ষার্থীদের নিয়ে অনুষ্ঠিত হবে প্রাইমারী স্কুল সার্টিফিকেট পরীক্ষা বা পি এস সি বৃত্তি পরীক্ষা ২০২৩ এবং ইবতেদায়ী মাদ্রাসা সমূহের ইবতেদায়ী ৫ম শ্রেণীর শিক্ষার্থী নিয়ে অনুষ্ঠিত হবে ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা বা পি ই সি ই পরীক্ষা ২০২৩, কোমলমতি শিক্ষার্থীদের জন্য তাদের শিক্ষা জীবনের প্রথম এবং গুরুত্বপূর্ন বোর্ড পরীক্ষা।

এ পরীক্ষা নিয়ে কোমলমতি কোচি শিশুদের যেমন আনন্দের ও শেষ নেই আবার পরীক্ষার সময় ঘনিয়ে আসলে এক ধরনের ভয় ভীতির ও যেন শেষ নেই। এ পরীক্ষা শেষে ছাত্র ছাত্রীদের কে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে গুরুত্বপূর্ন সার্টিফিকেট প্রধান করা হয়।

স্বাভাবিকভাবে প্রতি বছর নভেম্বর মাসের ভেতরেই পি এস সি বৃত্তি ও ইবতেদায়ী পরীক্ষা অনুষ্ঠিত হয়ে থাকে এবং সপ্তাহখানেক ধরে এ পরীক্ষা চলতে থাকে এবং ডিসেম্বর মাসের শেষের দিকে বা ডিসেম্ভরের ২৯ ৩০ ৩‌১ তারিখের মাঝেই কোমলমতি শিশুদের কাঙ্খিত ফলাফল প্রকাশিত হয়ে থাকে, সাধারনত যেটাকে আমরা পি এস সি বৃত্তি রেজাল্ট ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল বলে থাকি।

বিশেষ সূত্রে জানা গেছে প্রতি বছরের ন্যায় এবছরও (PSC পরীক্ষার রুটিন 2023 অনুসারে) নভেম্বরের ১৭ তারিখ থেকে শুরু হবে প্রাইমারী স্কুল সার্টিফিকেট পি এস সি বৃত্তি পরীক্ষা ও মাদ্রাসার ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা। সপ্তাহ খানেক এই পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার পরে নভেম্বরের ২৪ তারিখের মাঝেই সমাপ্তি হবে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর / প্রাথমিক শিক্ষা মন্ত্রনালয় থেকে এখনো পিএসসি স্কলারশিপ ও ইবতেদায়ী পরীক্ষার রুটিন সম্পূর্ন চুড়ান্তভাবে প্রকাশিত হয়েছে। চূড়ান্ত রুটিন প্রকাশিত হওয়ার সাথে সাথে আমরা এখানে তা আপডেট করে দিয়েছি। পিএসসি স্কলারশিপ ইবতেদায়ী পরীক্ষার সর্বশেষ আপডেট পেতে OurBD24.Com এর সাথেই থাকুন। তবে এখন পর্যন্ত আমাদের কাছে থাকা www.dpe.gov.bd থেকে পাওয়া সর্বশেষ আপডেট অনুযায়ী ইবতেদায়ী পি এস সি বৃত্তি সমাপনী পরীক্ষার রুটিন ২০২৩ নিচে প্রকাশিত করা হলো।

পি এস সি বৃত্তি পরীক্ষার রুটিন - সমাপনী পরীক্ষার রুটিন

প্রাইমারী স্কুল সার্টিফিকেট পরীক্ষা – পি এস সি বৃত্তি পরীক্ষার সময়সূচী ২০২৩-PSC Routine 2023

→ ২০২৩ সালের নভেম্বর এর ১৭ তারিখে হবে  ইংরেজি।
→ ২০২৩ সালের নভেম্বর এর ১৮ তারিখে হবে বাংলা।
→ ২০২৩ সালের নভেম্বর এর ১৯ তারিখে হবে বাংলাদেশ ও বিশ্ব পরিচয়।
→ ২০২৩ সালের নভেম্বর এর ২০ তারিখে হবে প্রাথমিক বিজ্ঞান।
→ ২০২৩ সালের নভেম্বর এর ২৪ তারিখে হবে গণিত।
→ ২০২৩ সালের নভেম্বর এর ২১ তারিখে হবে ধর্ম ও নৈতিক শিক্ষা।

ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার রুটিন ২০২৩ – Ebtedayee Exam Routine 2023

→ ২০২৩ সালের নভেম্বর এর ১৭ তারিখে হবে  ইংরেজি
→ ২০২৩ সালের নভেম্বর এর ১৮ তারিখে হবে বাংলা,
→ ২০২৩ সালের নভেম্বর এর ১৯ তারিখে হবে বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞান
→ ২০২৩ সালের নভেম্বর এর ২০ তারিখে হবে আরবি,
→ ২০২৩ সালের নভেম্বর এর ২১ তারিখে হবে গণিত,
→ ২০২৩ সালের নভেম্বর এর ২৪ তারিখে হবে কুরআন ও তাজবীদ এবং আকাঈদ ও ফিকহ

এই রুটিন টি ডাউনলোড করতে ক্লিক করুন ” PSC/EBT Routine Download link

পিএসসি স্কলারশিপ ও ইবতেদায়ী পরীক্ষার চূড়ান্ত রুটিন প্রকাশিত কোন রকম পরিবর্তন হলে এখানে আপডেট দেয়া হবে। এ সম্পর্কিত কোন কিছু জানার থাকলে নিচের কমেন্ট বক্সে কমেন্ট করুন, আমরা যথাযথ উত্তর করার চেষ্ট করবো ইনশাআল্লাহ।

ইবতেদায়ী ও পিএসসি স্কলারশিপ রেজাল্ট ২০২৩ – Ebtedayee PECE PSC Exam Result 2023

যথাযথ নিয়মে পরীক্ষা শেষ হওয়ার পরে এবার ফলাফল প্রকাশের পালা। স্বাভাবিকভাবে পরীক্ষা শেষ হওয়ার পর থেকে ৩০ দিনের ভেতরেই ফলাফল প্রকাশিত হয়ে থাকে.

সেই হিসেবে এবারের প্রাইমারী স্কুল সার্টিফিকেট পরীক্ষার – পি এস সি বৃত্তি রেজাল্ট ২০২৩ এবং ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল 2023 আগামী ডিসেম্বর মাসের ৩০ / ৩১ তারিখে প্রকাশিত হবে বলে আশা করা হচ্ছে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর কতৃক ফলাফল ঘোষিত হওয়ার সাথে সাথেই আমাদের এই ওয়েবসাইট থেকে আপনার কাঙ্খিত পিএসসি স্কলারশিপ রেজাল্ট ২০২৩ ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার রেজাল্ট ২০২৩ মার্কশিট সহ ডাউনলোড করতে পারবেন।

☛ পি এস সি বৃত্তি রেজাল্ট ২০২৩ ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল ২০২৩ ডাউনলোড করতে ক্লিক করুন

আপনার জন্য আরো থাকছে…………

➤ জেএসসি জেডিসি রুটিন / JSC JDC Routine

➤ এসএসসি দাখিল রুটিন / SSC Dakhil Routine

➤ এইচএসসি আলিম রুটিন / HSC Alim Routine

Primary school certificate exam routine 2023. Ebtedayee PECE PSC somaponi exam routine 2023. Psc exam routine 2023 Bangladesh. Psc routine 2023 All Education Board Published by www.dpe.gov.bdPrimary School Certificate ‘ PSC Routine 2023 & Madrasah Ebtedaye Sikkha Somaponi Exam Routine 2023 published by www.dpe.gov.bd.

এই পোষ্টে পি এস সি বৃত্তি পরীক্ষার রুটিন ২০২৩ / সমাপনী পরীক্ষার রুটিন ২০২৩ সম্পূর্ন বিস্তারিত তুলে ধরা হল। প্রাথমিক – ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার রুটিন / পি এস সি বৃত্তি পরীক্ষার সময়সূচী ডাউনলোড করতে কোন সমস্যা হলে নিচে কমেন্ট করুন। PSC পরীক্ষার রুটিন 2023 সম্পর্কিত আপনার কোন অভিযোগ বা মন্তব্য থাকলে নিচের কমেন্ট বক্সে তা পেশ করুন, আমরা যথাযথ উত্তর করার চেষ্টা করবো। আমাদের ওয়েবসাইট টি ভিজিট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url