জে এস সি রেজাল্ট ২০২২ বিস্তারিত - JSC Result BD

জে এস সি রেজাল্ট ২০২২ / জেডিসি ও জেএসসি পরীক্ষার রেজাল্ট ২০২২:বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের আওতায় ২০১০ সাল  থেকে অধীনস্থ দেশের সকল শিক্ষাবোর্ডেই প্রতিবছর নিয়মিত সারা দেশে একযোগে জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষা সংক্ষেপে জে এস সি পরীক্ষা অনুষ্ঠিত হয়ে থাকে।

এবছরও সারা দেশে একযোগে সর্বমোট আটটি শিক্ষা বোর্ড তথা, বরিশাল শিক্ষা বোর্ড, চট্টগ্রাম শিক্ষাবোর্ড, কুমিল্লা শিক্ষা বোর্ড, ঢাকা শিক্ষাবোর্ড, দিনাজপুর শিক্ষাবোর্ড, যশোর শিক্ষাবোর্ড, রাজশাহী শিক্ষাবোর্ড এবং সিলেট শিক্ষাবোর্ডের অধীনে দেশের সকল মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানসমূহের অষ্টম শ্রেনীর ছাত্র / ছাত্রীদের ২০২২ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট জে.এস.সি পরীক্ষা কিছুদিন আগেই মাত্র শেষ হল।

স্বভাবিকভাবেই পরীক্ষা শেষে ছাত্র / ছাত্রীরা এবং অবিভাবকবৃন্দগন রেজাল্টের আশায় প্রহর গুনতে থাকেন যে কখন রেজাল্ট প্রকাশিত হবে। কিন্তু সমস্যটা তখনই হয় যখন রেজাল্ট প্রকশিত হওয়ার আশায় দীর্ঘ প্রায় দেড় মাস পরে ফলাফল প্রকাশের দিন আসে তখন।

কারন স্বাভাবিক ভাবেই ইন্টারনেট / আধুনিক প্রযুক্তির যুগে সবাই তাদের কাঙ্খিত জেএসসি পরীক্ষার ফলাফল সম্পূর্ন মার্কশিট সহকারে ডাউনলোড করার জন্য অনলাইনে এসে শিক্ষাবোর্ডের জে এস সি পরীক্ষার রেজাল্ট প্রকাশ করার এই www.educationboardresults.gov.bd ওয়েবসাইট টি ব্রাউজ করে থাকেন।

যার ফলে দেখা যায় একই দিনে একই সময়ে উপরোক্ত সাইটে অতিরিক্ত ভিজিটর ডুকার কারনে সাইট টি সার্ভার ডাউন হয়ে অফ হয়ে যায়। তখন দেখা যায় ছাত্র / ছাত্রী এবং অবিভাবকবৃন্দ সকলেই বিরক্ত বোধ করেন এবং অনেক কে দেখা যায় ধৈর্য্য হারা হয়ে গালাগালিও পর্যন্ত করে থাকেন। অথচ একটু বুদ্ধি খাটালে এবং চারিদিকে একটু নলেজ রাখলে এ ধরনের সমস্যা ফেস করা থেকে বাচা যায়।

তো চলুন আজ আমরা জেনে নেই  কিভাবে কোন রকম সার্ভার ডাউন বা ঝামেলা ছাড়াই  সবার আগে সবচেয়ে দ্রুত এবং খুব সহজেই জে এস সি রেজাল্ট ২০২২ সম্পূর্ন মার্কশিট সহকারে ডাউনলোড করবো?

স্বাভাবিক ভাবে আপনি অনলাইন এবং অফলাইন উভয় অবস্থান থেকেই  আপনার কাঙ্খিত ফলাফল জানতে পারবেন। এখানে অফলাইন বলতে  মোবাইল ফোনে থেকে এস এমএসের মাধ্যমেেও মার্কশিট সহকারে ফলাফল জানা যায় আর উপস্থিত দ্রুত ফলাফল জানার সহজ কার্যকরি উপায়ও এটি।

JDC Exam Result 2022 / জেডিসি রেজাল্ট ২০২২

মাদ্রাসা বোর্ডের জেডিসি রেজাল্ট 2022 জানতে → “এখানে ক্লিক করুন”

কিভাবে এসএমএস এর মাধ্যমে জে এস সি রেজাল্ট ২০২২ এবং জেডিসি রেজাল্ট ২০২২ জানবেন?

প্রথমেই চলুন জানা যাক কিভাবে আপনি খুব সহজেই Mobile Phone থেকে SMS এর মাধ্যমে জেএসসি রেজাল্ট 2022 মার্কশিট সহকারে জানবেন:

Mobile Phone থেকে SMS এর মাধ্যমে জে এস সি পরীক্ষার ফলাফল ২০২২ মার্কশিট সহকারে জানতে……….
প্রথমেই আপনার মোবাইলের মেসেজ অপশনে যান এবং লিখুন JSC <এবার একটি স্পেস দিন তথা একটু ফাকা করুন> এবার আপনার শিক্ষাবোর্ডের নামের প্রথম তিন শব্দ লিখুন <স্পেস> আপনার জেএসসি রোল নাম্বারটি লিখুন <স্পেস> পরীক্ষার সাল তথা 2022 লিখুন এবং সম্পূর্ন মেসেজ টি পাঠিয়ে দিন 16222 এই নাম্বারে।

উদাহরন: JSC DHA 124587 2022 লিখে পাঠিয়ে দিন 16222 এই নাম্বারে।

এক নজরে সকল শিক্ষাবোর্ডের নামের প্রথম তিন শব্দ বা শর্ট কোড:

Dhaka Education Board ➤ আপনি ঢাকাবোর্ডের হলে লিখতে হবে →DHA
Chittagong Education Board ➤ চট্টগ্রাম বোর্ডের হলে লিখতে হবে →CHI
Comilla Education Board ➤ কুমিল্লা বোর্ডের হলে লিখতে হবে →COM
Rajshahi Education Board ➤ রাজশাহী বোর্ডের হলে লিখতে হবে →RAJ
Sylhet Education Board ➤ সিলেট বোর্ডের হলে লিখতে হবে →SYL
Dinajpur Education Board ➤ দিনাজপুর বোর্ডের হলে লিখতে হবে →DIN
Jessore Education Board ➤ যশোর বোর্ডের হলে লিখতে হবে →JES
Barisal Education Board ➤ বরিশাল বোর্ডের হলে লিখতে হবে →BAR
Madrasah Education Board ➤ মাদ্রাসা বোর্ডের হলে লিখতে হবে →MAD

কিভাবে অনলাইন থেকে জে এস সি রেজাল্ট ২০২২ এবং জেডিসি ফলাফল ২০২২ জানবেন?

এবার চলুন জেনে নেয়া যাক অনলাইন / ইন্টারনেট থেকে কিভাবে JSC পরীক্ষার ফলাফল 2022 সম্পূর্ন মার্কশিট সহকারে ডাউনলোড / প্রিন্ট করে নিবেন:

[ অনলাই থেকে ফলাফল দেখার জন্য শিক্ষা বোর্ডের অনেকগুলো ওয়েবসাইট আছে, এমন কি প্রত্যেকটি শিক্ষাবোর্ডের ও পৃথক পৃথক ওয়েবসাইট আছে। মূলত এগুলো জানা না থাকার কারনেই আপনারা সমস্যার সম্মুখীন হন। তো আজ আমি এখানে  একে একে রেজাল্ট জানার সকল প্রয়োজনীয় লিংকগুলো নিচে দিয়ে দিলাম, সবগুলো থেকেই আপনি ফলাফল জানতে পারবেন, অনুগ্রহ করে পোষ্ট টি অবশ্যই বুকমাক / সেভ করে রাখবেন তাহলে আপনাকে আর ঝামেলায় পড়তে হবে না, আমি ১০০% গ্যারান্টি দিচ্ছি এই পোষ্ট অনুসারে আপনার কাঙ্খিত ফলাফল অবশ্যই ডাউনলোড করে নিতে পারবে ]

নিচের লিংকগুলো থেকে আপনি সকল শিক্ষাবোর্ডের জে এস সি রেজাল্ট 2022 ডাউনলোড করতে পারবেন

www.educationboardresults.gov.bd থেকে জে এস সি পরীক্ষার ফলাফল দেখুন

  • প্রথমে নিচের ওয়েব সাইটে প্রবেশ করুন।
  • তারপর Examination অপশন থেকে JSC/JDC সিলেক্ট করুন
  • তারপর Year অপশন থেকে ২০২২ সিলেক্ট করুন
  • তারপর Board অপশন থেকে আপনার শিক্ষাবোর্ড সিলেক্ট করুন
  • তারপর Roll বক্সে আপনার রোল নাম্বার টি লিখুন
  • তারপর Reg: No বক্সে আপনার রেজিষ্ট্রেশন নাম্বার টি লিখুন
  • তারপর 2 + 7 = এরকম একটি চ্যালেন্জ থাকবে, সংখ্যা দুটি যা ই থাকুক, আপনি আপনি যোগফল টি সামনের ফাকা বসিয়ে দিন।
  • সর্বশেষ Submit বাটনে ক্লিক করে অপেক্ষা করুন, কিছুক্ষনের মধ্যেই আপনার কাঙ্খিত JSC/JDC রেজাল্ট মার্কশিট সহ চলে আসবে।

নাম্বার মার্কশিট সহ JSC রেজাল্ট 2022 দেখুন

www.eboardresults.com থেকে নাম্বার মার্কশিট সহ জেএসসি রেজাল্ট ২০২২ দেখতে নিচের টিউটোরিয়াল ফলো করুন। এখান থেকে প্রতিটি বিষয়ের আলাদা করে কত নাম্বার পেলেন তার বিস্তারিত জানা যাবে।

  • প্রথমে নিচের ওয়েবসাইটে প্রবেশ করুন।
  • Examination থেকে JSC/JDC সিলেক্ট করুন।
  • Year থেকে 2022 সিলেক্ট করুন।
  • Board থেকে শিক্ষাবোর্ড সিলেক্ট করুন।
  • Result Type থেকে Individual Result সিলেক্ট করুন।
  • Roll এর বক্সে আপনার রোল নাম্বারটি লিখুন।
  • Registration এর বক্সে আপনার রেজিষ্ট্রেশন নম্বরটি লিখুন। এটি না লিখলেও চলবে। তবে বিস্তারিত মার্কশিট নম্বর দেখতে চাইলে অবশ্যই আপনাকে রেজিষ্ট্রেশন নম্বরটি দিতে হবে।
  • Security Key (4 digits): এখানে একটি ইমেজে চার ডিজিটের অক্ষরগুলি দেখতে পাবেন। বোঝা না গেলে নিচের Reload বাটনে ক্লিক করুন। তারপর শব্দগুলো সামনের বক্সে সঠিকভাবে লিখুন।
  • সর্বশেষ নিচের Get Result বাটনে ক্লিক করুন। সবকিছু ঠিক থাকলে কয়েক সেকেন্ডের ভেতরেই আপনার জেএসসি পরীক্ষার রেজাল্ট ২০২২ মার্কশিট নম্বর সহ দেখতে পাবেন।

✳ প্রত্যেকটি শিক্ষাবোর্ডের পৃথক পৃথক ওয়েবসাইট / অনলাইন থেকে জে এস সি ফলাফল ২০২২ দেখতে নিচের লিষ্ট থেকে আপনার কাঙ্খিত শিক্ষাবোর্ডের নামের উপর ক্লিক করুন……………….

সকল শিক্ষা বোর্ডের JSC JDC Result দেখুন

|| এবার নতুনদের জন্য কিছু টিপসঃ

যারা অনলাইন থেকে ফলাফল কিভাবে সংগ্রহ করতে হয় জানেন না এবং রেজাল্ট ফরমগুলি কিভাবে পূরন করতে হয় জানেন না তারা ধৈর্য সহকারে নিচে দেখুন……
সাধারনত অনলাইন থেকে রেজাল্ট দেখতে কয়েক রকমেরই রেজাল্ট ফরম আমরা দেখি, তার মধ্যে কমন দুটি ফরম কিভাবে পূরন করতে হয় তার বিস্তারিত দিলাম……….এই দুটো জানলে বাকিগুলোও পারবেন……….
দেখুন যদি উপরে দেয়া ১ / ২ / ৩ / ৪ নং লিংকে ক্লিক করেন তাহলে এরক একটি ফরম দেখতে পাবেন……

উপরে দেয়া নিয়ম অনুযায়ী আপনা রেজাল্ট ফরমটি পূরন করতে হবে। আর উপরে দেখুন শেষের দিকে সিকিউরিটি কি হিসেবে ” 7+2 = ” দেয়া আছে, সবসময়ই যে এই সংখ্যাটিই দেখাবে এমন টি কিন্তু নয়! কিন্তু এই জাতীয় সাংখ্যাই দেখাবে যেমন ” 8+9 = ” হতে পারে আবার ” 10+11 = ” থাকতে পারে অর্থাৎ যোগ সংখ্যা যেটাই দেখাক না কেন আপনাকে শুধু হিসেব করে ফলাফল টি সামনের খালি ঘরে বসিয়ে দিতে হবে এবং সর্বশেষ Submit বাটনে ক্লিক করলেই আপনার কাঙ্খিত ফলাফল দেখতে পারবেন।

আবার যদি আপনি উপরের ৫ম এবং লিংকে যান তাহলে নিচের ইমেজটির মত হুবহ দেখতে পাবেন…….

আশা করি উপরের ফরমটি আপনি ভাল কর দেখেছেন, তারপরও হয়তো Security Key অপশনটি বুঝতে কষ্ট হচ্ছে! আসলে এটি কঠিন কিছু না, উপরে দেখুন পেচানো অক্ষরে কিছু কোড লিখা আছে যেমন উপরে লিখা আছে “p2nhs” ঠিক এধরনের কোড ই আপনি দেখতে পাবেন, একটু ভালভাবে দেখে ঐ কোডগুলিই হুবহু নিচের খালি ঘরে সঠিকভাবে লিখতে হবে। এবং সর্বশেষ Get Result বাটনে ক্লিক করলেই আপনার কাঙ্খিত ফলাফল চলে আসবে।

জেএসসি ফলাফল ২০২২ ও জেডিসি ফলাফল ২০২২ গ্রেডিং পদ্ধতি:

প্রতি বিষয়ে যদি গড়ে 80-100 পান তাহলে আপনার পয়েন্ট হবে 5.00 গ্রেড হবে → A + এ প্লাস
প্রতি বিষয়ে যদি গড়ে 70-79 পান তাহলে আপনার পয়েন্ট হবে 4.00 গ্রেড হবে → A এ গ্রেড
প্রতি বিষয়ে যদি গড়ে 60-69 পান তাহলে আপনার পয়েন্ট হবে 3.50 গ্রেড হবে → A – এ মাইনাস
প্রতি বিষয়ে যদি গড়ে 50-59 পান তাহলে আপনার পয়েন্ট হবে 3.00 গ্রেড হবে → B গ্রেড
প্রতি বিষয়ে যদি গড়ে 40-49 পান তাহলে আপনার পয়েন্ট হবে 2.00 গ্রেড হবে → C গ্রেড
প্রতি বিষয়ে যদি গড়ে 33-39 পান তাহলে আপনার পয়েন্ট হবে 1.00 গ্রেড হবে → D গ্রেড
প্রতি বিষয়ে যদি গড়ে 0-32 পান তাহলে আপনার পয়েন্ট হবে 0.00 গ্রেড হবে → F গ্রেড

এতক্ষন ধৈয্যের সহিত আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।

সম্পূর্ন মাকশিট সহ জে এস সি রেজাল্ট 2022 ডাউনলোড করার নিয়মগুলি সহজভাবে তুলে ধরার যথাসাধ্য চেষ্টা করেছি, এর পরেও যদি রেজাল্টের ক্ষেত্রে কোন অসুবিধায় পড়েন তাহলে অবশ্যই নিচে কমেন্ট বক্সে কমেন্ট করুন এবং ফেসবুকে আমাদের সাথে যোগাযোগ করুন, যথাসম্ভব উপকার করার চেষ্টা করবো ইনশাআল্লাহ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url