এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩ কবে দিবে? SSC রেজাল্ট 2023 নাম্বার মার্কশিটসহ দেখার নিয়ম ও লিংক

বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩ - SSC Result 2023 নাম্বার মার্কশিট দেখা যাবে এখান থেকেই। ২০২৩ সালের এসএসসি পরীক্ষার ফলাফল সবার আগে এবং কোন রকম সার্ভার ঝামেলাহীনভাবে ডাউনলোড করতে চাইলে সম্পূর্ন পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন, এবং নীচের লিংকে ক্লিক করে আপনার কাংখিত এসএসসি পরীক্ষার রেজাল্ট 2023 অনলাইনে চেক করে নিন।

প্রিয় দর্শক, আপনি যদি এস এস সি রেজাল্ট ২০২৩ খুজে থাকেন, তাহলে আপনি সঠিক যায়গায় ই এসেছেন এবং আজকের এই আর্টিকেলটি আপনাকে অনলাইনের মাধ্যমে সবার আগে আপনার কাংখিত এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩ নাম্বার মার্কশিট পেতে সাহায্য করবে।






এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩ কবে দিবে? SSC রেজাল্ট 2023 নাম্বার মার্কশিটসহ দেখার নিয়ম ও লিংক

এস এস সি রেজাল্ট ২০২৩

বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধীদপ্তরের অধীনে সাধারন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড রয়েছে দশটি এবং একটি সমমানের কারিগরি শিক্ষাবোর্ড ও একটি বাংলাদেশ মাদ্রাসা শিক্ষাবোর্ড সহ সর্বোমোট ১২ শিক্ষাবোর্ড রয়েছে।

প্রতি বছর দশটি সাধারন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, একটি কারিগরি শিক্ষাবোর্ড ও বাংলাদেশ মাদ্রাসা শিক্ষাবোর্ডের অধীনে সারা বাংলাদেশে একযোগে এসএসসি দাখিল ও ভোকেশনাল পরীক্ষা অনুষ্ঠিত হয়ে থাকে। লক্ষ লক্ষ শিক্ষার্থী এসএসসি দাখিল ও ভোকেশনাল পরীক্ষায় অংশগ্রহন করে এবং তাদের কাংখিত ফলাফলের অপেক্ষা করে থাকেন।

এসএসসি দাখিল ও ভোকেশনাল পরীক্ষা শেষ হয়ে যাওয়ার পরে সকল শিক্ষার্থী এবং  অবিভাবকগন পরীক্ষার ফলাফলের জন্য প্রহর গুনতে থাকেন। সাধারনত পরীক্ষার শেষ হওয়ার ৬০ দিনের ভেতরেই এসএসসি দাখিল ও ভোকেশনাল পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়ে থাকে।

দীর্ঘ প্রায় দুই মাস অপেক্ষার পরে যখন এসএসসি দাখিল ও ভোকেশনাল পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়, তখন শিক্ষার্থী এবং অবিভাবকগন নতুন একটি সমস্যার সম্মুখীন হন। এসএসসি দাখিল ও ভোকেশনাল পরীক্ষার ফলাফল প্রকাশের দিন অফিসিয়াল ওয়েবসাইট প্রচুর চাপ থাকার কারনে ওয়েবসাইট ডাউন হয়ে যায় ফলে শিক্ষার্থী এবং অবিভাবকগন তাদের কাংখিত এসএসসি পরীক্ষার ফলাফল ও মার্কশিট অনলাইনের মাধ্যমে পেতে ব্যার্থ হয়ে থাকেন।

আজকে এখানে আমরা এসএসসি পরীক্ষার ফলাফল ২০২৩ নাম্বার মার্কশিট অনলাইনের মাধ্যমে ডাউনলোডের জন্য গুরুত্বপূর্ন লিংক এবং এস এস সি পরীক্ষার রেজাল্ট 2023 দেখার নিয়ম সহ বিস্তারিত তথ্য এখানে শেয়ার করবো। আপনি যদি সঠিকভাবে নিচের টিউটোরিয়াল ফলো করে থাকেন, তাহলে কোন রকম সমস্যা ছাড়াই নীচের লিংকে ক্লিক করে অনলাইনের মাধ্যমে এস এস সি রেজাল্ট ২০২৩ নম্বর মার্কশিট সহ ডাউনলোড করে নিতে পারবেন।



এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩ কবে দিবে?




>

এস এস সি রেজাল্ট ২০২৩ কিভাবে পাবেন?

বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের এস এস সি রেজাল্ট ২০২৩ জানা যাবে আপনার মুঠোফেনের মাধ্যমে এসএমএস পাঠিয়ে এবং অনলাইনে নীচের লিংকের মাধ্যমে। মোবাইল ফোন থেকে খুব সহজেই ছোট্ট একটি এসএমএস পাঠিয়ে এসএসসি রেজাল্ট ২০২৩ চেক করা যাবে, তবে নাম্বার মার্কশিটসহ এস এস সি পরীক্ষার ফলাফল ২০২৩ পেতে চাইলে আপনাকে অবশ্যই অনলাইন মেথড ফলো করতে হবে।

অনলাইনে এস এস সি পরীক্ষার রেজাল্ট ২০২৩ দেখার নিয়ম

এস এস সি পরীক্ষার রেজাল্ট ২০২৩ অনলাইনে দেখার জন্য শিক্ষাবোর্ডের কয়েকটি ওয়েবসাইট রয়েছে। এছাড়াও প্রতিটি শিক্ষাবোর্ডের ভিন্ন ভিন্ন ওয়েবসাইট রয়েছে এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩ প্রকাশের জন্য। আমরা সবগুলো একে একে তুলে ধরছি। আপনি যদি একটি লিংকে সমস্যার সম্মুখীন হোন তাহলে অন্যটিতে চেষ্টা করুন। যদি এভাবে চেষ্টা করেন তাহলে আপনি ১০০% সার্ভার ঝামেলাবিহীন এস এস সি পরীক্ষার ফলাফল ২০২৩ নম্বর মার্কশীট সহ চেক করে নিতে পারবেন।

এসএসসি রেজাল্ট ২০২৩ মার্কশিট সহ দেখার নিয়ম

এসএসসি রেজাল্ট ২০২৩ মার্কশিট সহ অনলাইনে দেখতে এবং ডাউনলোড করতে নিচের পদ্ধতি অনুসরন করুন। প্রথমেই আপনার মোবাইল/কম্পিউটার/ল্যাপটপ/ট্যাব থেকে একটি ইন্টারনেট ব্রাউজার ওপেন করে নিন।

  • নিচের লিংকে ক্লিক করলে ফলাফল পেজটি ওপেনে হবে।
  • Examination অপশন থেকে SSC/Dakhil/Equivalent সিলেক্ট করে নিন।
  • Year থেকে 2023 সিলেক্ট করে নিন।
  • Board থেকে আপনার শিক্ষাবোর্ডের নামটি সিলেক্ট করে নিন।
  • Roll Number বক্সে আপনার এসএসসির রোল নম্বর ইংরেজী সংখ্যায় লিখুন।
  • Reg: No বক্সে আপনার এসএসসির রেজিষ্ট্রেশন নম্বর ইংরেজী সংখ্যায় লিখুন।
  • 6 + 5 =  এরকম একটি কোড দেখতে পাবেন। দুটি সংখ্যার যোগফল সামনের বক্সে লিখুন।(কোড নম্বর একেক সময়ে একেকটা আসবে, সংখ্যা যাই থাকুক যোগফল হিসেব করে বক্সে লিখতে হবে)
  • সর্বশেষ নিচের Submit বাটনে ক্লিক করে কয়েক সেকেন্ড অপেক্ষা করুন।

সবকিছু ঠিক থাকলে কিছুক্ষনের মাঝেই আপনার কাংখিত এসএসসি রেজাল্ট ২০২৩ মার্কশিট সহ আপনার স্ক্রীনে দেখতে পাবেন। এবার আপনি সেটি ডাউনলোড/সেভ/প্রিন্ট করে নিতে পারবেন।

এসএসসি রেজাল্ট ২০২৩ মার্কশিট সহ দেখার নিয়ম

এখানে ক্লিক করে ফলাফল দেখুন

এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩ নম্বর মার্কশিটসহ দেখার নিয়ম

এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩ নম্বর মার্কশিটসহ অনলাইনে চেক করতে এবং ডাউনলোড করার জন্য নীচের পদ্ধতি সঠিকভাবে অনুসরন করুন...।

  • প্রথমে নিচের লিংকে ক্লিক করলে ফলাফল পেজটি ওপেনে হবে।
  • Examination অপশন থেকে SSC/Dakhil/Equivalent সিলেক্ট করে নিন।
  • Year থেকে 2023 সিলেক্ট করে নিন।
  • Board থেকে আপনার শিক্ষাবোর্ডের নামটি সিলেক্ট করে নিন।
  • Result Type থেকে Individual Result নির্বাচন করুন।
  • Roll Number বক্সে আপনার এসএসসির রোল নম্বর ইংরেজী সংখ্যায় লিখুন।
  • Registration Number বক্সে আপনার এসএসসির রেজিষ্ট্রেশন নম্বর ইংরেজী সংখ্যায় লিখুন।
  • Security Key (4 digits) - এখানে অস্পষ্ট ভাবে চারটি সংখ্যা থাকবে। ভালো করে দেখে, সঠিকভাবে সামনের বক্সে লিখুন।
  • সর্বশেষ নীচের Get Result বাটনে ক্লিক করে কয়েক সেকেন্ড অপেক্ষার করুন।

সব কিছু ঠিকভাবে পূরন করে সাবমিট করার কিছুক্ষনের মাঝেই আপনার এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩ নম্বর মার্কশিটসহ আপনার স্ক্রীনে দেখতে পাবেন এবং আপনার ইচ্ছে মতো ডাউনলোড/সেভ/প্রিন্ট করে রাখতে পারেন।

এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩ নম্বর মার্কশিটসহ দেখার নিয়ম

এখানে ক্লিক করে ফলাফল দেখুন

SMS এর দ্বারা এস এস সি রেজাল্ট 2023 দেখার নিয়ম

প্রিয় দর্শক, অনলাইনে এসএসসি পরীক্ষার ফলাফল ২০২৩ চেক করার দুটি পদ্ধতি উপরে শেয়ার করেছি। এখন আপনি মোবাইল ফোন থেকে এসএমএস এর মাধ্যমে কিভাবে এস এস সি রেজাল্ট 2023 চেক করবেন তা জানতে পারবেন।

মোবাইল ফোন থেকে SMS এর মাধ্যমে এস এস সি পরীক্ষার রেজাল্ট 2023 চেক করা একটি জনপ্রিয় পদ্ধতি। তবে এক্ষেত্রে আপনার ফোন থেক প্রতি এসএমএস এর জন্য ভ্যাটসহ প্রায় তিন টাকা চার্জ করা হবে। তাই আপনার ফোনে পর্যাপ্ত পরিমানে টাকা রিচার্জ করা আছে কিনা নিশ্চিত হয়ে নিন। এছাড়াও আপনার ফোনের ইনবক্সে জমে থাকা অহেতুক মেসেজগুলো ডিলিট করে ইনবক্স মেমোরি খালি করে নিন। অন্যথায় ফিরতি এসএমএসট আপনি নাও পেতে পারেন।

মোবাইল ফোন থেকে SMS এর মাধ্যমে এস এস সি রেজাল্ট 2023 চেক করতে নিচের নিয়মে মেসেজ পাঠান...

মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে লিখুন SSC <স্পেস> আপনার শিক্ষাবোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখুন, যেমন আপনি ঢাকা বোর্ডের হলে লিখবেন DHA , এরপর একটি স্পেস দিন। (সকল শিক্ষাবোর্ডের শর্টকোড বা নামের প্রথম তিন অক্ষর নিচে দেখুন) এখন আপনার এসএসসি পরীক্ষার রোল নম্বর লিখুন এবং স্পেস দিয়ে আপনার এসএসসি পরীক্ষার সাল 2023 লিখুন।  এবার সম্পূর্ন মেসেজটি পাঠিয়ে দিন 16222 এই নম্বরে।

উদাহরন: SSC DHA 567896 2023 Send to 16222



সকল শিক্ষাবোর্ডের নামশর্ট কোড
ঢাকা শিক্ষা বোর্ডDHA
চট্টগ্রাম শিক্ষা বোর্ডCHI
কুমিল্লা শিক্ষা বোর্ডCOM / CUM
যশোর শিক্ষা বোর্ডJES
রাজশাহি শিক্ষা বোর্ডRAJ
সিলেট শিক্ষা বোর্ডSYL
দিনাজপুর শিক্ষা বোর্ডDIN
বরিশাল শিক্ষা বোর্ডBAR
ময়মনসিংহ শিক্ষা বোর্ডMYM
কারিগরি শিক্ষা বোর্ডTEC
মাদ্রাসা শিক্ষা বোর্ডMAD


এসএসসি পরীক্ষার ফলাফল ২০২৩ সকল শিক্ষাবোর্ড

সম্মানিত ভিজিটরস, উপরে আমরা অনলাইনে এবং মোবাইলে এসএমএস এর মাধ্যমে এসএসসি পরীক্ষার ফলাফল ২০২৩ চেক করার সকল পদ্ধতি দেখিয়েছি। এছাড়াও যেহেতু প্রত্যেকটি শিক্ষাবোর্ড তাদের নিজস্ব অফিসিয়াল সাইটে ফলাফল প্রকাশ থাকে, তাই এখন আমরা সেই বিকল্প পদ্ধতি তুলে ধরবো। নীচে দেখানো নিয়ম অনুযায়ী নিজ নিজ শিক্ষাবোর্ডের এস এস সি পরীক্ষার ফলাফল ২০২৩ অনলাইনে এবং মোবাইলে এস এম এস এর মাধ্যমে চেক করে নিতে পারবেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url