SSC রেজাল্ট 2024 কবে দিবে? ঢাকা শিক্ষাবোর্ডের এসএসসি রেজাল্ট ২০২৪

ব্রেকিং নিউজ: SSC রেজাল্ট 2024 কবে দেওয়া হবে?  বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি  খুব শীঘ্রই ২০২৪ সালের এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখ ঘোষণা করতে যাচ্ছে। ২০২৪ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী সকল শিক্ষার্থীকে আমন্ত্রণ জানিয়ে আমি এই নিবন্ধটি শুরু করছি। যেখানে আমি আপনাদের সাথে শেয়ার করব কখন SSC ফলাফল 2024 দেওয়া হবে, SSC পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখ এবং কখন SSC 2024 ফলাফল দেওয়া হবে, সমস্ত শিক্ষার্থী এবং তাদের বাবা-মা এই বিষয়ে জানতে চান। আপনি যদি এসএসসি পরীক্ষার ফলাফল 2024 প্রকাশের তারিখ কখন জানতে চান তবে নিবন্ধটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।

SSC রেজাল্ট 2024 ঢাকা শিক্ষাবোর্ডের এসএসসি রেজাল্ট ২০২৪

SSC ফলাফল 2024 কখন দেওয়া হবে?

চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা ৩০ এপ্রিল শুরু হয়েছে এবং এক মাস চলবে এবং ২৮ মে ২০২৪ তারিখে শেষ হবে। ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি থেকে মোট ২০ লাখ ৭২ হাজার ১৭০ জন পরীক্ষার্থী এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশগ্রহণ করেছে। এ বছর শিক্ষা বোর্ডগুলো। যেখানে পরীক্ষা হয় ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে। মোট পরীক্ষার্থীর মধ্যে শুধু সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষার্থীর সংখ্যা ১৫ লাখের বেশি। যারা জানতে চান SSC রেজাল্ট 2024 কবে দেওয়া হবে? ২৭ থেকে ২৯ জুলাই পর্যন্ত যেকোনো দিন এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা যাবে।

2024 সালের এসএসসি পরীক্ষার ফলাফল কখন দেওয়া হবে?

এসএসসি পরীক্ষা 2024 এর মূল বিষয় গত 28 মে এর পরে ব্যবহারিক বা ব্যবহারিক বিষয়ের পরীক্ষা 2রা জুন পর্যন্ত গ্রহণ করা হয়েছিল। ২০২৪ সালের এসএসসি পরীক্ষা শেষ হওয়ার পর উত্তরপত্র মূল্যায়নের কাজ চলছে। যেখানে দুই ভাগে ভাগ হয়ে এসএসসি পরীক্ষার ফলাফলের প্রস্তুতি চলছে। যার প্রথম অংশে সৃজনশীল অংশের উত্তরপত্র মূল্যায়ন করছেন শিক্ষকরা। এবং দ্বিতীয় অংশ mcq অর্থাৎ বহুনির্বাচনী প্রশ্নপত্রের OMR শীট একটি স্বয়ংক্রিয় মেশিন দ্বারা মূল্যায়ন করা হয়। এটি দেড় মাসের মধ্যে শেষ হবে বলে আশা করা হচ্ছে এবং জুলাই মাসের শেষ সপ্তাহে এসএসসি 2024 এর ফলাফল ঘোষণা করা হবে।

এসএসসি পরীক্ষার ফলাফল 2024 প্রকাশের তারিখ

এবারের এসএসসি পরীক্ষার ফল প্রকাশের সম্ভাব্য তারিখ সম্পর্কে জানতে চাইলে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান এবং আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি তপন কুমার সরকার বলেন, ইতোমধ্যে এসএসসির ফলাফলের প্রস্তুতি চলছে। এসএসসি পরীক্ষা 2024 আগের বছরের তুলনায় খুব দ্রুত এবং নির্ভুলভাবে সম্পন্ন হয়েছিল কারণ এবার করোনা বা বন্যার কোনো বাধা ছিল না। তাই সাধারণ নিয়ম অনুযায়ী 2024 সালের এসএসসি পরীক্ষার ফলাফল পরীক্ষা নেওয়ার দুই মাস বা 60 দিনের মধ্যে প্রকাশ করা হবে।

সারাদেশে নয়টি শিক্ষা বোর্ডে একযোগে এসএসসি বা সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়। মাধ্যমিক শিক্ষা বোর্ড কর্তৃক নির্ধারিত পরীক্ষার সময়সূচী অনুযায়ী এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এই বছর এসএসসি পরীক্ষা 30 এপ্রিল 2024 বাংলা প্রথম পত্রে শুরু হয়েছিল এবং 28 মে 2024 তারিখে শেষ হয়েছিল। 2024 সালে, নয়টি বোর্ডের মোট 3600টি স্কুলে 272,000 (দুই হাজার বাহাত্তর হাজার) পরীক্ষার্থী এসএসসি বা সমমানের পরীক্ষায় অংশ নিয়েছিল।

এসএসসি পরীক্ষার 2024 ফলাফল কখন প্রকাশিত হবে, আমরা গুগলে অনুসন্ধান করি এসএসসি পরীক্ষা 2024 ফলাফল, এসএসসি ফলাফল পরীক্ষা, এসএসসি ফলাফল পরীক্ষা 2024, এক নজরে এসএসসি পরীক্ষা, এসএসসি পরীক্ষা 2024 ফলাফল কখন প্রকাশিত হবে, এসএসসি পরীক্ষার ফলাফল 2024 প্রকাশের তারিখ, এসএসসি ফলাফল দেখার জন্য পরীক্ষার ফলাফলের নিয়ম, এসএসসি পরীকার ফলাফল, এসএসসি ফলাফল 2024।

এক নজরে এসএসসি পরীক্ষা 2024

পরীক্ষার নামমাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি)
বোর্ড নংনয়টি
ছাত্র সংখ্যা2,72,000 জন
পরীক্ষা কেন্দ্রের সংখ্যা3,600 টি
পরীক্ষা শুরু করুন৩০শে এপ্রিল ২০২৪
পরীক্ষা শেষ28 মে 2024
ফলাফল প্রকাশের তারিখ২৮ জুলাই 2024

2024 সালের এসএসসি পরীক্ষার ফলাফল কখন দেওয়া হবে?

যারা এই বছর এসএসসি পরীক্ষা 2024-এ অংশগ্রহণ করেছেন, তাদের জন্য অপেক্ষার সময় শেষ হয়নি কখন এসএসসি ফলাফল 2024 দেওয়া হবে। শিক্ষা বোর্ডগুলো ফল প্রকাশে কাজ করছে।

যদিও এসএসসি ফলাফল 2024 এর সঠিক তারিখ শিক্ষা বোর্ড থেকে পাওয়া যায় না, আমরা একটি সম্ভাব্য তারিখ জানতে পেরেছি যখন এসএসসি 2024 এর ফলাফল প্রকাশিত হবে। সাধারণত, এসএসসি বা সমমানের পরীক্ষা শেষ হওয়ার তারিখ থেকে 60 দিনের মধ্যে ফলাফল প্রকাশের ধারাবাহিকতা থাকে। 60 দিনের হিসাবে, এসএসসি পরীক্ষার 2024 ফলাফল 28 শে জুলাই 2024 এ প্রকাশিত হওয়ার কথা রয়েছে তবে 28 জুলাই শুক্রবার হওয়ায় 30/31 জুলাই এসএসসি পরীক্ষার 2024 ফলাফল প্রকাশিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

আমরা শিক্ষা মন্ত্রণালয়ের প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে 2024 সালের এসএসসি ফলাফলের সঠিক তারিখ আপডেট করব।

এসএসসি পরীক্ষার ফলাফল 2024 প্রকাশের তারিখ জানুন

আমরা জানি এসএসসি 2024 পরীক্ষার্থীরা কাঙ্ক্ষিত ফলাফলের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে। ফলাফল দেওয়ার সব কাজ শেষ করে প্রেস ব্রিফিংয়ে ফল প্রকাশের তারিখ ঘোষণা করবে বোর্ডগুলো। এখন পর্যন্ত আমরা জেনেছি যে এসএসসি ফলাফল 2024 জুলাইয়ের শেষ দিনে অর্থাৎ 30/31 বা 01 আগস্ট 2024 তারিখে ঘোষণা করা হবে।

2024 এসএসসি পরীক্ষার ফলাফল দেখার নিয়ম

কিছু নিয়ম অনুসরণ করে প্রার্থীরা সহজেই এসএসসি পরীক্ষার ফলাফল 2024 পরীক্ষা করতে পারেন। এসএসসি পরীক্ষার ফলাফল দেখার নিয়ম:

  • প্রথমে আপনাকে http://www.educationboardresults.gov.bd এই লিঙ্কের মাধ্যমে মাধ্যমিক উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে প্রবেশ করতে হবে  ।
  • Examination (  Examination  ) অপশনে ক্লিক করুন এবং SSC/Dakhil পরীক্ষার নাম নির্বাচন করুন।
  • বর্ষ  বিকল্পে ক্লিক করুন  এবং পরীক্ষার বছর 2024 নির্বাচন করুন।
  • বোর্ডের নামের উপর ক্লিক করে বোর্ড (বোর্ড) বিকল্পটি সঠিকভাবে নির্বাচন করতে হবে।
  • রোল অপশনে ক্লিক করে শিক্ষার্থীর রোল নম্বর সঠিকভাবে লিখুন।
  • রেজি: নো অপশনে ক্লিক করে শিক্ষার্থীর নিবন্ধন নম্বর সঠিকভাবে লিখতে হবে।
  • সঠিকভাবে ক্যাপচা পূরণ করে জমা দিলেই এসএসসি পরীক্ষার ফলাফল আসবে।

মাধ্যমিক উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড

বাংলাদেশের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডগুলোর নাম নিচে দেওয়া হলো:

  1. ঢাকা শিক্ষা বোর্ড।
  2. চট্টগ্রাম শিক্ষা বোর্ড।
  3. দিনাজপুর শিক্ষা বোর্ড।
  4. কুমিল্লা শিক্ষা বোর্ড।
  5. রাজশাহী শিক্ষা বোর্ড।
  6. যশোর শিক্ষা বোর্ড।
  7. সিলেট শিক্ষা বোর্ড।
  8. বরিশাল শিক্ষা বোর্ড।
  9. ময়মনসিংহ শিক্ষা বোর্ড।
  10. মাদ্রাসা শিক্ষা বোর্ড।
  11. কারিগরি শিক্ষা বোর্ড

কিভাবে SSC 2024 পরীক্ষার ফলাফল চেক করবেন

দুটি পদ্ধতির মাধ্যমে মার্কশিট দিয়ে সহজেই এসএসসি পরীক্ষার ফলাফল পাওয়া যায়। দুটি পদ্ধতির মধ্যে প্রথমটি শিক্ষা বোর্ডের ওয়েবসাইট এবং দ্বিতীয়টি মোবাইল এসএমএসের মাধ্যমে। নীচে আমরা আপনাকে দুটি পদ্ধতি দেখাব। এখানে সম্পূর্ণ পদ্ধতি দেখুন.

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা। ঢাকা শিক্ষা বোর্ড 1921 সালের 7 মে প্রতিষ্ঠিত হয়।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ময়মনসিংহ। ময়মনসিংহ শিক্ষা বোর্ড 2017 সালে প্রতিষ্ঠিত হয়।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষার মোট নয়টি বোর্ড রয়েছে।

এসএসসি পরীক্ষার ফলাফল 2024 জুলাইয়ের শেষ দিনে অর্থাৎ 30/31 বা 01 আগস্ট 2024 এ প্রকাশিত হবে।

SSC ফলাফল 2024 কখন দেওয়া হবে? এসএসসি ফলাফল প্রকাশের তারিখ জেনে নিন

সাধারণত, দীর্ঘ অপেক্ষার পর, এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে এবং এই এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের জন্য সুখবর হল যে তাদের ফলাফল খুব শীঘ্রই প্রকাশিত হবে। যে শিক্ষার্থীরা 2024 সালে অনুষ্ঠিতব্য এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে তারা অবশ্যই অপেক্ষা করছে না কারণ ফলাফলটি তাদের কাছে অনেক অর্থবহ।

আশা করছি ভালো প্রস্তুতি নিয়ে একজন শিক্ষার্থী ভালো ফলাফল করতে পেরেছে। যাইহোক, এই ফলাফল কবে প্রকাশিত হবে তা নিয়ে অনেকেই চিন্তিত, তাই অনেকে জানতে চান 2024 সালের এসএসসি ফলাফল কবে প্রকাশিত হবে। সকলের মন্তব্যের উপর ভিত্তি করে, আমরা এই নিবন্ধটি নিয়ে এসেছি যেখান থেকে আপনি সহজেই এই ফলাফল সম্পর্কিত অনেক তথ্য সংগ্রহ করতে পারেন। তারপরে আপনাকে অন্য কোথাও দৌড়াতে হবে না যার মাধ্যমে আপনি ফলাফল সংগ্রহ করতে চান। আপনি এখান থেকে ফলাফল সম্পর্কিত সমস্ত তথ্য সংগ্রহ করতে পারেন।

SSC রেজাল্ট 2024 কবে হবে

2024 সালে অনুষ্ঠিত SSC পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্যে সবচেয়ে সাধারণ প্রশ্ন হল SSC পরীক্ষা 2024 কবে অনুষ্ঠিত হবে। কিন্তু এটা সম্পূর্ণ জাতীয় শিক্ষা বোর্ডের ব্যাপার যেখানে আমাদের কোন হাত নেই এবং তারা নোটিশ দিলে আমরা সেই নোটিশ থেকে আপনার মত তথ্য দিই। তাদের তথ্যের ধারাবাহিকতায় আজ আমি কিছু তথ্য দেওয়ার চেষ্টা করব যার মাধ্যমে আপনি এই প্রশ্নের উত্তর পেতে পারেন।

সাধারণত, আমরা দেখেছি যে সমস্ত ধরণের বোর্ড পরীক্ষার ফলাফল সর্বাধিক 90 দিনের মধ্যে প্রকাশিত হয় তাই আমরা যদি পরীক্ষার ফলাফলের জন্য অপেক্ষা করি তবে 2024 সালের ফলাফল 25 আগস্ট থেকে 30 আগস্টের মধ্যে প্রকাশিত হতে পারে। তবে এটি সম্পূর্ণ শিক্ষা বোর্ডের সিদ্ধান্ত কারণ তারা মাসের শেষে ফলাফল প্রকাশ না করলেও পরবর্তী মাসের প্রথম সপ্তাহে ফলাফল প্রকাশ করতে পারে।

এখনও পর্যন্ত তারা তাদের অফিসিয়াল ওয়েবসাইটে ফলাফল সম্পর্কিত কোনও সঠিক বিজ্ঞপ্তি প্রকাশ করেনি তাই আমরা আপনাকে এটি সম্পর্কে কোনও সঠিক তথ্য দিতে ব্যর্থ হয়েছে। সঠিক তথ্য পেতে নিয়মিত আমাদের সাথে থাকুন। এই অফিসিয়াল ওয়েবসাইট www.educationboardresults.gov.bd এর মাধ্যমে আপনি সহজেই আপনার ফলাফল পরীক্ষা করতে পারবেন যা আপনার জন্য অত্যন্ত আনন্দের বিষয়।

এসএসসি পরীক্ষার ফলাফল 2024 দেখার নিয়ম

সাধারণত, AAMI পরীক্ষার ফলাফল প্রকাশের সাথে সাথে শিক্ষার্থীদের ফলাফল দেখার আগ্রহ বেড়ে যায়, তবে আপনি যদি ফলাফল দেখার পদ্ধতিটি জানেন তবে আপনি আপনার অজান্তেই আপনার ফলাফল ঘরে বসে দেখতে পারেন।

আপনি এসএসসি পরীক্ষা দেওয়ার পরেই আপনার মোবাইল পেয়ে থাকতে পারেন তবে আপনি যদি আগে মোবাইল ব্যবহারে অভিজ্ঞ হন তবে কীভাবে আপনার ফলাফল পরীক্ষা করবেন তা জানিয়ে আমরা আপনাকে অবশ্যই সাহায্য করতে পারি। অনেক ছাত্র আছে যারা এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছে, ফলাফল চেক করতে আপনি সহজেই আপনার বাড়িতে দুটি পদ্ধতি ব্যবহার করতে পারেন।

একটি পদ্ধতি হল অফিসিয়াল ওয়েবসাইট অ্যাক্সেস করে সরাসরি অনলাইনে আপনার পরীক্ষার ফলাফল চেক করা। এটি করার মাধ্যমে, আপনাকে আমাদের দেওয়া পদ্ধতি অবলম্বন করে অফিসিয়াল লিঙ্কের মাধ্যমে অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে এবং আপনি সেখানে আপনার রোল নম্বর এবং পরীক্ষার বছর প্রবেশ করে আপনার ফলাফল দেখতে পারেন। তবে এ ক্ষেত্রে সার্ভার জটিলতার কারণে ফলাফল দেখতে একটু দেরি হতে পারে।

এসএসসি পরীক্ষার ফলাফল দেখার সঠিক নিয়ম:

  • শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক নির্ধারিত ওয়েবসাইটে প্রবেশ করতে - ওয়েবসাইটের লিঙ্কটি নীচে দেওয়া হল
  • পরীক্ষার নাম নির্বাচন করুন
  • পরীক্ষার বছর 2024 নির্বাচন করতে হবে
  • পরীক্ষার বোর্ডের নাম সঠিকভাবে নির্বাচন করতে হবে
  • প্রার্থীর রোল নম্বর সামনে রাখতে হবে
  • পরীক্ষার রেজিস্ট্রেশন নম্বর খালি রাখতে হবে
  • ফর্মে দুটি সংখ্যার যোগফল রাখুন
  • সাবমিট বাটনে ক্লিক করার সাথে সাথেই শিক্ষার্থী ফলাফল পেয়ে যাবে

প্রিয় শিক্ষার্থী, খুব শীঘ্রই আপনি মোবাইল এসএমএসের মাধ্যমে আপনার এসএসসি পরীক্ষার ফলাফল 2024 দেখতে পারবেন। এখানে আমরা বিস্তারিত জানাবো কিভাবে আপনি মোবাইল SMS এর মাধ্যমে চেক করতে পারেন। আপনার মোবাইলের মেসেজ অপশনে যান এবং SSC DHA 468769 2024 টাইপ করুন এবং 16222 নম্বরে পাঠান। আপনি যদি আপনার মোবাইলে SMS এর মাধ্যমে মাধ্যমিকের ফলাফল জানতে চান, তাহলে আপনার সিমে ন্যূনতম 3 টাকা ব্যালেন্স রাখতে হবে। তারপর আপনি মোবাইলে এসএমএসের মাধ্যমে আপনার কাঙ্খিত এসএসসি ফলাফল 2024 সম্পূর্ণরূপে পরীক্ষা করতে পারেন।

উদাহরণ: SSC DHA 569876 2024 পাঠান 16222 নম্বরে

সকল শিক্ষা বোর্ডের নামশর্ট কোড
ঢাকা শিক্ষা বোর্ডডিএইচএ
চট্টগ্রাম শিক্ষা বোর্ডচি.এইচ.আই
কুমিল্লা শিক্ষা বোর্ডCOM/CUM
যশোর শিক্ষা বোর্ডজেস
রাজশাহী শিক্ষা বোর্ডরাজ
সিলেট শিক্ষা বোর্ডএসওয়াইএল
দিনাজপুর শিক্ষা বোর্ডডিআইএন
বরিশাল শিক্ষা বোর্ডবার
ময়মনসিংহ শিক্ষা বোর্ডMYM
কারিগরি শিক্ষা বোর্ডটিইসি
মাদ্রাসা শিক্ষা বোর্ডMAD

এসএসসি ফলাফল প্রকাশের এক ঘন্টার মধ্যে আপনি আপনার মার্কশিট ডাউনলোড করতে পারেন। এর জন্য আপনাকে মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এবং মাসিক ডাউনলোড করতে আপনাকে আপনার অ্যাডমিট কার্ডে রোল এবং রেজিস্ট্রেশন নম্বর সহ জমা দিতে হবে। তাহলেই পেয়ে যাবেন আপনার কাঙ্খিত মার্কশিট।

আশা করি, আপনি আপনার কাঙ্খিত এসএসসি ফলাফল 2024 এর ফলাফল পেয়েছেন। আপনার যদি এসএসসি ফলাফল সম্পর্কে আরও তথ্যের প্রয়োজন হয় তবে আমাদের ওয়েবসাইটে অনেক পোস্ট রয়েছে আপনি সেই পোস্টগুলি দেখতে পারেন। এই পোস্ট এখানে শেষ, ভাল থাকুন. সর্বশেষ শিক্ষামূলক খবর পেতে সময়ে সময়ে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url