এইচ এস সি পরীক্ষার রেজাল্ট ২০২৩ (HSC রেজাল্ট 2023 নাম্বার মার্কশিটসহ দেখার নিয়ম ও লিংক)

HSC ফলাফল 2023 - এইচএসসি রেজাল্ট ২০২৩ মার্কশিট ডাউনলোড করতে এই পেজে আসার জন্য আপনাকে স্বাগতম জানাচ্ছি। এইচ এস সি রেজাল্ট ২০২৩, আলিম রেজাল্ট ২০২৩, এইচএসসি বিএম ও ভকেশনাল পরীক্ষার রেজাল্ট ২০২৩ মার্কশিট সহ ডাউনলোড করা যাবে নিচে দেখানো নিয়মে। এছাড়া এইচ এস সি পরীক্ষার রেজাল্ট ২০২৩ গ্রেডিং সিষ্টেম, ফলাফল পূনঃনিরীক্ষনের নিয়ম, এইচ এস সি সমমান পরীক্ষার রিটেইক/ইমপ্রুভমেন্ট রেজাল্ট সহকারে প্রয়োজনী সকল তথ্য ই থাকছে এখানে। বিস্তারিত নীচে দেখুন...।

এইচ এস সি রেজাল্ট ২০২৩ - HSC রেজাল্ট 2023 মার্কশিট দেখার নিয়ম

এইচএসসি রেজাল্ট 2023 কবে দিবে?

এইচএসসি রেজাল্ট 2023 কবে দিবে, কখন প্রকাশিত হবেন, এ সব কিছুই নির্ভর করে বাংলাদেশের শিক্ষা মন্ত্রনালয়, মাধ্যমি ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের সিদ্ধান্তের উপর। otgnews.com এ সকল অফিসিয়াল নোটিশ সংগ্রহ করে এবং প্রকাশ করে থাকে। এইচ এস সি রেজাল্ট 2023 সংক্রান্ত লেটেস্ট আপডেট পেতে নিয়মিত এই পেজটি ভিজিত করে আমাদের সাথেই থাকুন।

আপডেটঃ ২০২৩ সালের এইচ এস সি পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হওয়ার পর থেকেই নিচের লিংক থেকে ফলাফল পাওয়া যাবে। এছাড়াও ২০২১, ২০২০ থেকে ইতিপূর্বে প্রকাশিত সকল সালের এইচ এস সি পরীক্ষার ফলাফল ও নীচের লিংকে পাওয়া যাবে।

এইচএসসি রেজাল্ট ২০২৩ কোয়ায় পাওয়া যাবে?

বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষায় অংশগ্রহনকারী সকল ছাত্র ছাত্রীগন অফিসিয়াল ওয়েবসাইটের পাশাপাশি otgnews.com থেকে তাদের কাঙ্খিত এইচ এস সি পরীক্ষার রেজাল্ট ও মার্কশীট ডাউনলোড করে নিতে পারবেন।এখান থেকে এইচ এস সি পরীক্ষার ফলাফল দেখার সকল নিয়ম নিচে বিস্তারিত সহকারে তুলে ধরা হল।

আপনি যদি সবার আগে সবচেয়ে দ্রুত এবং খুব সহজেই ২০২৩ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল এবং HSC Full Marksheet 2023 সংগ্রহ করতে চান তাহলে পুরো পোস্ট টি ধৈর্য্য সহকারে পড়ুন এবং উল্লেখিত নিয়মে খুব সহজেই আপনার কাঙ্খিত রেজাল্ট সংগ্রহ করুন।

এইচ এস সি রেজাল্ট ২০২৩ যেভাবে দেখবেন

স্বাভাবিকভাবেই শিক্ষার্থীরা এইচ এস সি পরীক্ষা শেষে রেজাল্ট নিয়ে খুবই চিন্তিত থাকেন। অনেক আশা আর স্বপ্ন লালন পালন সহকারে দীর্ঘ প্রতিক্ষা শেষে যখন ফলাফল প্রকাশের দিন উপস্থিত হয় তখন শিক্ষার্থীরা আরেকটি বড় সমস্যার সম্মুখীন  হতে হয়। কারন প্রতি বছরই এইচ এস সি ফলাফল প্রকাশের দিন শিক্ষার্থীরা তাদের ফলাফল সংগ্রহ করার জন্য 'বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের এই www.educationboardresults.gov.bd ওয়েবসাইট টি ব্রাউজ করে থাকেন। সকল ফলাফল প্রত্যাশিগন একত্রে উক্ত সাইটটি ব্রাউজ করার কারনে অতিরিক্ত ভিজিটর আর লোডিং এর চাপে সাইট টি সাময়িকভাবে ড্যামেজ হয়ে বন্ধ হয়ে যায়।

যার ফলে দেখা যায় যে, অধিকাংশ ক্ষেত্রে অনেকেই যথাসময়ে তাদের কাঙ্খিত এইচএসসি ফলাফল না পেয়ে হতাশা বিভ্রান্তির মধ্যে পড়ে যায়। অথচ শিক্ষা বোর্ডের এই www educationboardresults gov bd ওয়েবসাইট টি ছাড়াও আরো কয়েকটি ওয়েবসাইট  আছে। যেখান থেকে খুব সহজেই এইচ এস সি রেজাল্ট ২০২৩ এবং HSC Full Marksheet 2023 ডাউনলোড করা যায়। সুতারং শিক্ষার্থীদের সুবিধার্থে আজ আমি, এইচ এস সি রেজাল্ট ২০২৩ এবং HSC Full Marksheet 2023 সংগ্রহ করার যতগুলো পদ্ধতি আছে, সব ই নিচে তুলে ধরলাম......

আপনি যদি সবার আগে সবচেয়ে দ্রুত এবং সহজ পদ্ধতিতে যথাসময়ে আপনার কাঙ্খিত এইচএসসি পরীক্ষার ফলাফল খুজে পেতে চান তাহলে একটু সময় আর ধৈর্য সহকারে পুরো পোষ্ট টি পড়ুন এবং উল্লেখিত নিয়মে যথাযথভাবে চেষ্টা করুন।

তিনটি সহজ উপায়ে আপনি এইচএসসি/আলিম/ভকেশনাল সমমান পরীক্ষার ফলাফল জানতে পারবেন।

  • Mobile Phone থেকে SMS এর মাধ্যমে...
  • Online থেকে Roll এবং Reg: Number ব্যবহার করে...
  • Online থেকে নিজ শিক্ষা প্রতিষ্ঠানের Eiin Number ব্যবহার করে...

এসএমএর মাধ্যমে এইচ এস সি রেজাল্ট 2023 যেভাবে পাবেন

কিভাবে Mobile Phone থেকে SMS এর মাধ্যমে ২০২৩ সালের এইচ এস সি ও আলিম সমমান পরীক্ষার রেজাল্ট জানবেন?

ফলাফল জানার যতগুলো উপায় আছে তার মধ্যে সবচেয়ে সহজ এবং কার্যকরি উপায় হল 'মোবাইল ফোন থেকে এস এম এস এর মাধ্যমে ফলাফল জানা। এ পদ্ধতিতে আপনি খুব সহজে অল্প সময়ের মধ্যেই আপনার এইচ এস সি/আলিম/ভকেশনাল/সমমান পরীক্ষার ফলাফল পেতে পারেন।

➠ মোবাইল থেকে এইচ এস সি রেজাল্ট 2023 জানতে সর্বপ্রথম আপনি আপনার ...

➜ মোবাইলের মেসেজ অপশনে যান
➜ এবার টাইপ করুন HSC তারপর একটি স্পেস দিন
➜ এবার আপনার শিক্ষা বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখুন ➜তারপর আপনার রোল নাম্বারটি লিখুন
➜ এবার পরীক্ষার সাল 2023 লিখুন
➜ সর্বশেষ মেসেজ টি পাঠিয়ে দিন 16222 এই নাম্বারে।

উদাহরনঃ- HSC DHA 150656 2023 পাঠিয়ে দিন 16222 এই নাম্বারে।

➤শিক্ষা বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখবেন যেভাবে.....

  • Barisal Education Board এর হলে লিখবেন ➝ BAR
  • Chittagong Education Board এর হলে লিখবেন ➝ CHI
  • Comilla Education Board এর হলে লিখবেন ➝ COM
  • Dhaka Education Board এর হলে লিখবেন ➝ DHA
  • Dinajpur  Education Board এর হলে লিখবেন ➝ DIN
  • Jessore  Education Board এর হলে লিখবেন ➝ JES
  • Rajshahi Education Board এর হলে লিখবেন ➝ RAJ
  • Sylhet Education Board এর হলে লিখবেন ➝ SYL
  • Technical Education Board এর হলে লিখবেন ➝ TEC

➠মোবাইল থেকে মাদ্রাসা বোর্ডের আলিম ফলাফল জানতে সর্বপ্রথম আপনি আপনার..... 

  • ➜মোবাইল ফোনের মেসেজ অপশনে যান
  • ➜এবার মেসেজ অপশনে লিখুন ALIM তারপর একটি স্পেস দিন অর্থাৎ একটু ফাকা করুন
  • ➜এবার মাদ্রাসা বোর্ডের নামের প্রথম তিন অক্ষর MAD লিখুন ➜তারপর আপনার আলিম পরীক্ষার রোল নাম্বারটি লিখুন
  • ➜এবার পরীক্ষার সাল 2023 লিখুন
  • ➜সর্বশেষ মেসেজ টি পাঠিয়ে দিন 16222 এই নাম্বারে।

উদাহরনঃ- ALIM MAD 150656 2023 পাঠিয়ে দিন 16222 এই নাম্বারে।

অনলাইনে এইচএসসি রেজাল্ট 2023 দেখার নিয়ম

কিভাবে অনলাইন থেকে রোল এবং রেজিষ্ট্রেশন নাম্বার ব্যবহার করে HSC Result 2023 এবং Alim Result 2023 জানবেন?

আধুনিক যুগে আমরা অধিকাংশ মানুষই আজ জীবনের নানা প্রয়োজনীয় কাজে অনলাইন মূখী। আর শিক্ষা সম্পর্কিত যে কোন তথ্য, পরীক্ষার ফলাফল এর ক্ষেত্রে কোন বিকল্প হয় না। ইন্টারনেট সুবিধার মাধ্যমে অনলাইন থেকে থেকে ফলাফল জানার সবচেয়ে বড় সুবিধা হল, নিজ অবস্থানে থেকে পরীক্ষার ফলাফল এবং Full Marksheet খুব সহজেই সংগ্রহ করা যায়। অনলাইন থেকে রোল এবং রেজিষ্ট্রেশন নাম্বার ব্যবহার করে সবার আগে সবচেয়ে দ্রুত এবং খুব সহজেই আপনার কাঙ্খিত ফলাফল জানতে চাইলে নিচের লিংকে ক্লিক করুন এবং পরবর্তী নিয়ম অনুযায়ী আপনার কাঙ্খিত ফলাফল সংগ্রহ করুন......

Check HSC Result 2023 BD by Online:- First Method

আপনার এইচ এস সি সমমান পরীক্ষার রোল এবং রেজিষ্ট্রেশন নাম্বার দিয়ে এখান থেকেই সংগ্রহ করুন  ২০২৩ সালের এইচ এস সি সমমান পরীক্ষার রেজল্ট.....

  • ➜ নিচে দেয়া লিংকে ক্লিক করলে একটি রেজাল্ট সার্ভার ওপেন হবে।
  • ➜ তারপর সেখান থেকে সর্বপ্রথম Examination অপশনের সামনে থাকা Select One থেকে HSC/Alim অথবা HSC (Vocational) অথবা HSC(BM) অথবা Diploma in Commerce অথবা Diploma in Business Studies সিলেক্ট করুন...
  • ➜ তারপর Year অপশনের সামনে থাকা Select One থেকে আপনার এইচ এস সি সমমান পরীক্ষার সাল 2023 সিলেক্ট করুন...
  • ➜ তারপর Board অপশনের সামনে থাকা Select One থেকে আপনার শিক্ষা বোর্ড সিলেক্ট করুন (Barisal, Chittagong, Comilla, Dhaka, Dinajpur, Jessore, Rajshahi, Sylhet, Technical, Madrasah থেকে আপনার বোর্ড সিলেক্ট করুন)
  • ➜ তারপর Roll অপশনের সামনে থাকা খালি বক্সে আপনার এইচ এস সি পরীক্ষার রোল নাম্বার টি লিখুন...
  • ➜ তারপর Reg: No অপশনের সামনে থাকা খালি বক্সে আপনার এইচ এস সি পরীক্ষার রেজিষ্ট্রেশন নাম্বার টি লিখুন...
  • ➜ তারপর 6+2= এরকম একটি অপশন দেখতে পাবেন, আপনি সেখানের ফাকা বক্সে উক্ত সংখ্যার যোগ ফলটি বসিয়ে দিন।
  • ➜ সর্বশেষ নিচের ডান কোনের Submit বাটনে ক্লিক করে সাবমিট করুন এবং কিছুক্ষন ওয়েট করে আপনার কাঙ্খিত ফলাফল দেখুন প্রয়োজনে সেভ অথবা প্রিন্ট করুন।

Check HSC Exam Result 2023 Online:- Second Method

অনলাইন থেকে রোল এবং রেজিষ্ট্রেশন নাম্বার দিয়ে এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩ এবং ফুল মার্কশিট জানতে পারবেন বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের ফলাফল পাবলিশ করার অন্যতম বড় ওয়েব পোর্টাল হল → eboardresults.com/app/stud/. এই ওয়েবসাইটটি থেকে ফলাফল জানার অন্যতম সবচেয়ে বড় সুবিধা হল আপনি 2023 সালের এইচ এস সি এবং সমমান পরীক্ষায় কোন বিষয়ে কোন গ্রেড এবং প্রতি বিষয়ে কত নাম্বার পেয়েছেন সব কিছু বিস্তারিত আকারে Full Marksheet সহকারে জানতে পারবেন।  আপনি eboardresults.com/app/stud/ থেকে Roll এবং Reg: Number দিয়ে এইচএসসি রেজাল্ট 2023 এবং Full Marksheet ডাউনলোড করতে চাইলে সর্বপ্রথম "নিচের লিংকে ক্লিক করুন" তারপর নতুন একটি ট্যাব নিয়ে যে পেজটি ওপেন হবে , সেখান থেকে.................

  • ➜ প্রথমে আপনি Examination অপশনের সামনে Choose One থেকে HSC/Alim/Equivalent সিলেক্ট করুন...
  • ➜ তারপর Year অপশনের সামনে Choose One থেকে আপনার এইচ এস সি পরীক্ষার সাল 2023 সিলেক্ট করুন...
  • ➜ তারপর Board অপশনের সামনে থাকা Choose One থেকে আপনার শিক্ষা বোর্ড সিলেক্ট করুন (Barisal, Chittagong, Comilla, Dhaka, Dinajpur, Jessore, Rajshahi, Sylhet, Technical, Madrasah থেকে আপনার বোর্ড সিলেক্ট করুন)
  • ➜ তারপর Result Type অপশনের সামনে থাকা Choose One থেকে Individual Result সিলেক্ট করুন...
  • ➜ তারপর Roll অপশনের সামনে থাকা খালি বক্সে আপনার এইচ এস সি পরীক্ষার রোল নাম্বার টি লিখুন...
  • ➜ তারপর Registration (Optional) অপশনের সামনে থাকা খালি বক্সে আপনার এইচ এস সি পরীক্ষার রেজিষ্ট্রেশন নাম্বার টি লিখুন...
  • ➜ তারপর Security Key অপশনের সামনে থাকা বাকানো শব্দগুলি ডান পাশের খালি বক্সে লিখুন...
  • ➜ সর্বশেষ একদম নিচে মাঝ বরাবর সবুজ বাটনে ঘেরা Get Result এ ক্লিক করুন এবং কিছুক্ষন ওয়েট করে আপনার কাঙ্খিত ফলাফল দেখুন প্রয়োজনে সেভ অথবা প্রিন্ট করুন।

অনলাইনে এইচ এস সি পরীক্ষার রেজাল্ট দেখার তৃতীয় পদ্ধতিঃ

অনলাইন থেকে শিক্ষা প্রতিষ্ঠানের Eiin Number ব্যবহার করে এইচ এস সি রেজাল্ট ২০২৩ এবং সমমান আলিম পরীক্ষার রেজাল্ট ২০২৩ সংগ্রহ করতে পারবেন খুব সহজেই। এ পদ্ধতির সবচেয়ে বড় সুবিধা হল আপনি একসাথে একটি শিক্ষা প্রতিষ্ঠানের এইচএসসি সমমান পরীক্ষায় অংশগ্রহনকারী সকল ছাত্র - ছাত্রীর এইচ এস সি সমমান ফলাফল একটি পিডিএফ ফাইল আকারে ডাউনলোড করে নিতে পারবেন। তবে এ পদ্ধতিতে আপনি শুধু রোল নম্বর অনুযায়ী রেজাল্ট জানতে পারবেন কিন্তু মার্কশিট পাবেন না।

Online থেকে Eiin Number দিয়ে ফলাফল জানার অন্যতম বড় সুবিধা হল, আপনি একটি শিক্ষা প্রতিষ্ঠানের 2023 সালের এইচ এস সি পরীক্ষায় অংশ নেয়া সকল ছাত্র / ছাত্রীর এইচ এস সি রেজাল্ট একাসাথে ডাউনলোড করে নিতে পারবেন। এর ফরে একজন একজন করে রেজাল্ট দেখার জন্য বার বার অনলাইনে আসার ঝামেলা থেকে মুক্তি পাবেন। রেজাল্ট ফাইলটি পিডিএফ আকারে একবার ডাউনলোড করে নিলে প্রতিবার প্রয়োজনে রোল নাম্বার মিলিয়ে আপনার কাঙ্খিত এইচ এস সি রেজাল্ট জেনে নিতে পারবেন।

বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের এই mail.educationboard.gov.bd ওয়েবসাইটটির মাধ্যমে প্রতিবছর Eiin Number পদ্ধতিতে এইচএসসি ফলাফল পাবলিশ করা হয়। আপনি উক্ত ওয়েবসাইট টি থেকে আপনার শিক্ষা প্রতিষ্ঠানের EIIN Number ব্যবহার করে খুব সহজেই সবার আগে সবচেয়ে দ্রুত আপনার নিজের রেজাল্ট সহ একসাথে পুরো প্রতিষ্ঠানের সকলের ২০২৩ সালের এইচ এস সি পরীক্ষার রেজাল্ট জানতে  পারবেন। উক্ত সাইট থেকে আপনার কাঙ্খিত ফলাফল খুজে পেতে সর্ব প্রথম আপনি এই লিংকে ক্লিক করুন। তারপর নতুন একটি পেজ ওপেন হলে সেখান থেকে প্রথমে আপনি.......

  • Board অপশন থেকে আপনি যে শিক্ষা বোর্ডের রেজাল্ট জানতে চান সেটি সিলেক্ট করুন (যেমন: Barisal Board, Chittagong Board, Comilla Board, Dhaka Board, Dinajpur Board, Jessore Board, Rajshahi Board, Sylhet Board, Technical Board, Madrasah Board থেকে আপনার ট সিলেক্ট করুন)
  • তারপর EIIN অপশনটিতে আপনার শিক্ষা প্রতিষ্ঠানের EIIN Number টি লিখুন। (এটি জানা না থাকলে আপনার শিক্ষা প্রতিষ্ঠানে যোগাযোগ করে জেনে নিন)
  • তারপর Type of result থেকে HSC or Equivalent অপশনটি অটো সিলেক্ট করা থাকবে। এখানে আপনাকে কিছুই করতে হবেনা।
  • এবার সর্বশেষ আপনি Get Institution Result এ ক্লিক করুন
  • কিছুক্ষন অপেক্ষা করুন, আপনার রেজাল্ট পেজটি ওপেন হওয়ার পর সেটি প্রিন্ট করুন অথবা পিডিএফ আকারে ডাউনলোড করে নিন।
  • কোন কিছু বুঝতে কষ্ট হলে নিচের ফটো টি ভাল করে দেখে নিন↓

এইচএসসি রেজাল্ট 2023 অফিসিয়াল ওয়েবসাইট লিংক

নিজ নিজ শিক্ষাবোর্ড থেকে এইচ এস সি পরীক্ষার রেজাল্ট ২০২৩ দেখুন

প্রিয় ভিজিটরস, আপনি চাইলে নিজ শিক্ষা বোর্ড থেকে এসএমএস এর মাধ্যমে এবং অনলাইনে শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকেও এইচএসসি রেজাল্ট 2023 ডাউনলোড করতে পারবেন। আমরা প্রত্যেকটি শিক্ষা বোর্ডের এইচ এস সি পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম বিস্তারিত তুলে ধরলাম। আপনাদের অবগতির জন্য জানাচ্ছি যে, প্রত্যেকটি শিক্ষাবোর্ড তাদের নিজস্ব অফিসিয়াল ওয়েব সার্ভারে এইচএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশ করে থাকে। অতিরিক্ত লোডিং এর কারনে যখন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবাসাইটটি অফ হয়ে যায়, তখন বিকল্প হিসেবে শিক্ষাবোর্ডগুলোর আলাদা অফিসিয়াল ওয়েবসাটগুলো থেকে এইচ এস সি পরীক্ষার রেজাল্ট মার্কশীট ডাউনলোড করে নিতে পারবেন। নিচে প্রত্যেকটি শিক্ষা বোর্ডের জন্য আলাভাবে এইচএসসি পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম বিস্তারিত তুলে ধরা হল।

আপনি সবার আগে সবচেয়ে দ্রুত 2023 সালের এইচ এস সি রেজাল্ট ফুল মার্কশিট সহকারে ডাউনলোড করতে চান তাহলে নিচের লিষ্ট থেকে আপনার শিক্ষা বোর্ড সিলেক্ট করুন এবং পরবর্তী নির্দেশনা অনুযায়ী আপনার এইচএসসি ফলাফল ২০২৩ সংগ্রহ করুন...........

বরিশাল শিক্ষা বোর্ড এইচ এস সি রেজাল্ট ২০২৩ | Barisal Education Board HSC Result 2023

SMS System: বরিশাল শিক্ষা বোর্ডের ২০২৩ সালের এইচ এস সি রেজাল্ট (এইচ এস সি ফলাফল ২০২৩) আপনি আপনার মোবাইল ফোন থেকে একটি SMS পাঠিয়েই জানতে পারবেন। ফলাফল দ্রুত এবং সহজে পাওয়ার ক্ষেত্রে এটিই সবচেয়ে সেরা পদ্ধতি। SMS এর মাধ্যমে এইচএসসি ফলাফল ২০২৩ জানতে....
➜ প্রথমে আপনার মোবাইলৈর মেসেজ অপশনে যান...
➜ এবার টাইপ করুন HSC এবং একটি স্পেস অর্থাৎ একটু ফাকা করুন...
➜ তারপর আবার লিখুন BAR এবং একটি স্পেস দিয়ে ফাকা করুন...
➜ তারপর আপনার এইচ এস সি রোল নাম্বারটি লিখুন এবং একটি স্পেস দিন...
➜ তারপর আপনার এইচ এস সি পরীক্ষার সাল 2023 লিখুন........
➜ এবার পুরো মেসেজটি পাঠিয়ে দিন 16222 এই নাম্বারে......
➜ সবকিছু ঠিকঠাক থাকলে ফিরতি মেসেজে আপনার ২০২৩ সালের এইচ এস সি রেজাল্ট এবং ফুল মার্কশিট জানিয়ে দেয়া হবে।

উদাহরন:- HSC BAR 312532 2023 পাঠিয়ে দিন 16222 এই নাম্বারে

*বরিশাল শিক্ষা বোর্ডের এইচ এস সি রেজাল্ট অনলাইন থেকে জানতে এখানে ক্লিক করুন* 

চট্টগ্রাম শিক্ষা বোর্ড এইচএসসি ফলাফল ২০২৩ | Chittagong Education Board HSC Exam Result 2023

SMS System: Chittagong Education Board এর HSC Result 2023 and Full Marksheet  (Higher Secondary School Certificate Exam Result and Full Marksheet 2023 Chittagong Education Board)  খুব সহজেই Mobile Phone থেকে SMS এর মাধ্যমে জানতে... 
➜ প্রথমে আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে লিখুন HSC ...
➜ তারপর একটি স্পেস দিয়ে শিক্ষা বোর্ডের প্রথম তিন অক্ষর CHI লিখুন...
➜ তারপর আপানার এইচ এস সি পরীক্ষার রোল নম্বর লিখুন ইংরেজী অক্ষরে...
➜ তারপর আবার একটি স্পেস দিয়ে আপনার এইচ এস সি পরীক্ষার সাল 2023 লিখুন
➜ এবং সর্বশেষ এতক্ষনে লিখিত মেসেজ টি পাঠিয়ে দিন 16222 এই নম্বরে। 

উদাহরন:- HSC CHI 312532 2023 পাঠিয়ে দিন 16222 এই নাম্বারে

*চট্টগ্রাম শিক্ষা বোর্ডের এইচ এস সি রেজাল্ট অনলাইন থেকে জানতে এখানে ক্লিক করুন*

কুমিল্লা শিক্ষা বোর্ড এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩ | Comilla Education Board HSC Result 2023

SMS System: Chittagong Education Board এর HSC Result 2023 and Full Marksheet  (Higher Secondary School Certificate Exam Result and Full Marksheet 2023 Chittagong Education Board)  খুব সহজেই Mobile Phone থেকে SMS এর মাধ্যমে জানতে... 
➜ প্রথমে আপনার মোবাইলের মেসেজ অপশনে যান......
➜ এবার টাইপ করুন HSC এবং একটি স্পেস অর্থাৎ একটু ফাকা করুন...
➜ তারপর আবার লিখুন COM এবং একটি স্পেস দিয়ে ফাকা করুন...
➜ তারপর আপনার এইচ এস সি রোল নাম্বারটি লিখুন এবং একটি স্পেস দিন...
➜ তারপর আপনার এইচ এস সি পরীক্ষার সাল 2023 লিখুন........
➜ এবার পুরো মেসেজটি পাঠিয়ে দিন 16222 এই নাম্বারে......
➜ সবকিছু ঠিকঠাক থাকলে ফিরতি মেসেজে আপনার ২০২৩ সালের এইচ এস সি রেজাল্ট এবং ফুল মার্কশিট জানিয়ে দেয়া হবে।

উদাহরন:- HSC COM 312532 2023 পাঠিয়ে দিন 16222 এই নাম্বারে

*কুমিল্লা শিক্ষা বোর্ডের এইচ এস সি রেজাল্ট অনলাইন থেকে জানতে এখানে ক্লিক করুন*

ঢাকা শিক্ষা বোর্ড এইচ এস সি পরীক্ষার রেজাল্ট 2023 | Dhaka Education Board HSC Online Result 2023

SMS System: Chittagong Education Board এর HSC Result 2023 and Full Marksheet  (Higher Secondary School Certificate Exam Result and Full Marksheet 2023 Chittagong Education Board)  খুব সহজেই Mobile Phone থেকে SMS এর মাধ্যমে জানতে... 
➜ প্রথমে আপনার মোবাইলের মেসেজ অপশনে যান 
➜ এবার টাইপ করুন HSC এবং একটি স্পেস অর্থাৎ একটু ফাকা করুন...
➜ তারপর আবার লিখুন DHA এবং একটি স্পেস দিয়ে ফাকা করুন...
➜ তারপর আপনার এইচ এস সি রোল নাম্বারটি লিখুন এবং একটি স্পেস দিন...
➜ তারপর আপনার এইচ এস সি পরীক্ষার সাল 2023 লিখুন........
➜ এবার পুরো মেসেজটি পাঠিয়ে দিন 16222 এই নাম্বারে......
➜ সবকিছু ঠিকঠাক থাকলে ফিরতি মেসেজে আপনার ২০২৩ সালের এইচ এস সি রেজাল্ট এবং ফুল মার্কশিট জানিয়ে দেয়া হবে।

উদাহরন:- HSC DHA 312532 2023 পাঠিয়ে দিন 16222 এই নাম্বারে

*ঢাকা শিক্ষা বোর্ডের এইচ এস সি রেজাল্ট অনলাইন থেকে জানতে এখানে ক্লিক করুন*

দিনাজপুর শিক্ষা বোর্ড এইচএসসি রেজাল্ট 2023 | Dinajpur Education Board HSC Result 2023

SMS System: দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের ২০২৩ সালের এইচ এস সি রেজাল্ট আপনি আপনার মোবাইল ফোন থেকে একটি SMS পাঠিয়েই জানতে পারবেন। Mobile Phone থেকে SMS এর মাধ্যমে এইচএসসি ফলাফল ২০২৩ জানতে....
➜ প্রথমে আপনার মোবাইলৈর মেসেজ অপশনে যান...
➜ এবার টাইপ করুন HSC এবং একটি স্পেস অর্থাৎ একটু ফাকা করুন...
➜ তারপর আবার লিখুন DIN এবং একটি স্পেস দিয়ে ফাকা করুন...
➜ তারপর আপনার এইচ এস সি রোল নাম্বারটি লিখুন এবং একটি স্পেস দিন...
➜ তারপর আপনার এইচ এস সি পরীক্ষার সাল 2023 লিখুন........
➜ এবার পুরো মেসেজটি পাঠিয়ে দিন 16222 এই নাম্বারে......
➜ সবকিছু ঠিকঠাক থাকলে ফিরতি মেসেজে আপনার ২০২৩ সালের এইচ এস সি রেজাল্ট এবং ফুল মার্কশিট জানিয়ে দেয়া হবে।

উদাহরন:- HSC DIN 312532 2023 পাঠিয়ে দিন 16222 এই নাম্বারে

*দিনাজপুর শিক্ষা বোর্ডের এইচ এস সি রেজাল্ট অনলাইন থেকে জানতে এখানে ক্লিক করুন*

যশোর শিক্ষা বোর্ড এইচ এস সি রেজাল্ট 2023 | Jessore Education Board HSC Exam Result 2023

SMS System: মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, যশোর এর HSC Result 2023 (এইচ এস সি ফলাফল ২০২৩) (Secondary School Certificate Exam Result 2023) এস এম এস (sms) এর মাধ্যমে জানতে... 
➜ প্রথমে আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে লিখুন HSC...
➜ স্পেস আপনার বোর্ডের প্রথম তিন অক্ষর JES লিখুন..
➜ স্পেস আপানার এইচ এস সি পরীক্ষার রোল নম্বর লিখুন...
➜ আবার স্পেস দিয়ে আপনার এইচ এস সি পরীক্ষার সাল 2023 লিখুন...
➜ এবং মেসেজ টি পাঠিয়ে দিন 16222 এই নম্বরে। 

উদাহরন:- HSC JES 312532 2023 পাঠিয়ে দিন 16222 এই নাম্বারে

*যশোর শিক্ষা বোর্ডের এইচ এস সি রেজাল্ট অনলাইন থেকে জানতে এখানে ক্লিক করুন*

রাজশাহী শিক্ষা বোর্ড এইচ এস সি পরীক্ষার ফলাফল ২০২৩ | Rajshahi Education Board HSC Result 2023

SMS System: Chittagong Education Board এর HSC Result 2023 and Full Marksheet  (Higher Secondary School Certificate Exam Result and Full Marksheet 2023 Chittagong Education Board)  খুব সহজেই Mobile Phone থেকে SMS এর মাধ্যমে জানতে...  
➜ প্রথমে আপনার মোবাইলের মেসেজ অপশনে যান
➜ এবার টাইপ করুন HSC এবং একটি স্পেস অর্থাৎ একটু ফাকা করুন...
➜ তারপর আবার লিখুন RAJ এবং একটি স্পেস দিয়ে ফাকা করুন...
➜ তারপর আপনার এইচ এস সি রোল নাম্বারটি লিখুন এবং একটি স্পেস দিন...
➜ তারপর আপনার এইচ এস সি পরীক্ষার সাল 2023 লিখুন........
➜ এবার পুরো মেসেজটি পাঠিয়ে দিন 16222 এই নাম্বারে......
➜ সবকিছু ঠিকঠাক থাকলে ফিরতি মেসেজে আপনার ২০২৩ সালের এইচ এস সি রেজাল্ট এবং ফুল মার্কশিট জানিয়ে দেয়া হবে।

উদাহরন:- HSC RAJ 312532 2023 পাঠিয়ে দিন 16222 এই নাম্বারে

*রাজশাহী শিক্ষা বোর্ডের এইচ এস সি রেজাল্ট অনলাইন থেকে জানতে এখানে ক্লিক করুন*

সিলেট শিক্ষা বোর্ড এইচ এস সি পরীক্ষার ফলাফল 2023 | Sylhet Education Board HSC Online Result 2023

SMS System: মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, সিলেট এর HSC Result 2023 (Higher Secondary School Certificate Exam Result 2023) এস এম এস (sms) এর মাধ্যমে জানতে... 
➜ প্রথমে আপনার মোবাইলের মেসেজ অপশনে যান
➜ এবার টাইপ করুন HSC এবং একটি স্পেস অর্থাৎ একটু ফাকা করুন...
➜ তারপর আবার লিখুন SYL এবং একটি স্পেস দিয়ে ফাকা করুন...
➜ তারপর আপনার এইচ এস সি রোল নাম্বারটি লিখুন এবং একটি স্পেস দিন...
➜ তারপর আপনার এইচ এস সি পরীক্ষার সাল 2023 লিখুন........
➜ এবার পুরো মেসেজটি পাঠিয়ে দিন 16222 এই নাম্বারে......
➜ সবকিছু ঠিকঠাক থাকলে ফিরতি মেসেজে আপনার ২০২৩ সালের এইচ এস সি রেজাল্ট এবং ফুল মার্কশিট জানিয়ে দেয়া হবে।

উদাহরন:- HSC SYL 312532 2023 পাঠিয়ে দিন 16222 এই নাম্বারে

*সিলেট শিক্ষা বোর্ডের এইচ এস সি রেজাল্ট অনলাইন থেকে জানতে এখানে ক্লিক করুন*

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড এইচ এস সি রেজাল্ট ২০২৩ | Technical Education Board HSC Results 2023

SMS System: বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের ২০২৩ সালের এইচ এস সি রেজাল্ট, আপনি আপনার মোবাইল ফোন থেকে একটি SMS পাঠিয়েই জানতে পারবেন। Mobile Phone থেকে SMS এর মাধ্যমে এইচএসসি ফলাফল ২০২৩ জানতে....
➜ প্রথমে আপনার মোবাইলৈর মেসেজ অপশনে যান...
➜ এবার টাইপ করুন HSC এবং একটি স্পেস অর্থাৎ একটু ফাকা করুন...
➜ তারপর আবার লিখুন TEC এবং একটি স্পেস দিয়ে ফাকা করুন...
➜ তারপর আপনার এইচ এস সি রোল নাম্বারটি লিখুন এবং একটি স্পেস দিন...
➜ তারপর আপনার এইচ এস সি পরীক্ষার সাল 2023 লিখুন........
➜ এবার পুরো মেসেজটি পাঠিয়ে দিন 16222 এই নাম্বারে......
➜ সবকিছু ঠিকঠাক থাকলে ফিরতি মেসেজে আপনার ২০২৩ সালের এইচ এস সি রেজাল্ট এবং ফুল মার্কশিট জানিয়ে দেয়া হবে।

উদাহরন:- HSC TEC 312532 2023 পাঠিয়ে দিন 16222 এই নাম্বারে

*টেকনিক্যাল শিক্ষা বোর্ডের HSC 'Vocational / Dakhil 'Vocational Exam Result অনলাইন থেকে জানতে এখানে ক্লিক করুন*

বাংলাদেশ মাদ্রসা শিক্ষা বোর্ড আলিম পরীক্ষার রেজাল্ট ২০২৩ | Madrasah Education Board Alim Result 2023

SMS System: বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের ২০২৩ সালের আলিম রেজাল্ট আপনি আপনার মোবাইল ফোন থেকে একটি SMS পাঠিয়েই জানতে পারবেন। Mobile Phone থেকে SMS এর মাধ্যমে আলিম পরীক্ষার রেজাল্ট ২০২৩ জানতে....
➜ প্রথমে আপনার মোবাইলৈর মেসেজ অপশনে যান...
➜ এবার টাইপ করুন ALIM এবং একটি স্পেস অর্থাৎ একটু ফাকা করুন...
➜ তারপর আবার লিখুন MAD এবং একটি স্পেস দিয়ে ফাকা করুন...
➜ তারপর আপনার আলিম পরীক্ষার রোল নাম্বারটি লিখুন এবং একটি স্পেস দিন...
➜ তারপর আপনার আলিম পরীক্ষার সাল 2023 লিখুন........
➜ এবার পুরো মেসেজটি পাঠিয়ে দিন 16222 এই নাম্বারে......
➜ সবকিছু ঠিকঠাক থাকলে ফিরতি মেসেজে আপনার ২০২৩ সালের আলিম পরীক্ষার রেজাল্ট এবং ফুল মার্কশিট জানিয়ে দেয়া হবে।

উদাহরন:- ALIM MAD 312532 2023 পাঠিয়ে দিন 16222 এই নাম্বারে

*মাদ্রাসা শিক্ষা বোর্ডের আলিম পরীক্ষার রেজাল্ট অনলাইন থেকে জানতে এখানে ক্লিক করুন*

অনলাইন থেকে HSC Result 2023 Bangladesh | এইচএসসি রেজাল্ট 2023 মার্কশীট ডাউনলোড করার সকল সহজ উপায় বিস্তারিত সহকারে উপস্থাপন করেছি ,আলহামদুলিল্লাহ। এর পরেও যদি এইচ এস সি রেজাল্ট ২০২৩ দেখতে না পারেন বা কোন সমস্যায় পড়েন তাহলে নিচের কমেন্ট বক্সে আমাদের জানান অথবা ফেসবুকে যোগাযোগ করুন। আমরা যথাসম্ভব দ্রুত আপনার সমস্যার সমাধানের চেষ্টা করবো। এই আর্টিকেলটি আপনার ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম, টেলিগ্রাম সহ সকল সামাজিক যোগাযোগ মিডিয়ায় শেয়ার করুন। otgnews.com এর সাথে থাকার জন্য ধন্যবাদ"

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url