রচনা: বাংলাদেশের বেকার সমস্যা ও সমাধান

রচনা: বাংলাদেশের বেকার সমস্যা ও সমাধান

রচনা: বাংলাদেশের বেকার সমস্যা ও সমাধান

ভূমিকা: বেকারত্ব বলতে শিক্ষিত ও অশিক্ষিত উভয়েরই জীবিকা নির্বাহের জন্য কোনো কাজ ছাড়া থাকা অবস্থাকে বোঝায়। বেকারত্ব একটি বিশ্বব্যাপী সমস্যা। বিশ্বের কোনো দেশই গর্ব করে দাবি করতে পারে না যে, বেকারত্বের সমস্যা থেকে সম্পূর্ণ মুক্ত। কিন্তু আমাদের দেশের মতো এত তীব্র সমস্যা বিশ্বের কোথাও নেই।

বর্তমান অবস্থা: আমাদের দেশের হাজার হাজার মানুষ কর্মহীন। চাকরি খোঁজা সবচেয়ে কঠিন কাজ। বেকার যুবককে চাকরি খুঁজতে অনেক কষ্ট, দুশ্চিন্তা, অপমান সহ্য করতে হয়। চাকরি পেতে তাকে ছুটতে হয় অফিস থেকে অফিসে মানুষ থেকে মানুষে। কিন্তু প্রতিবারই উত্তর আসে নেতিবাচক। কর্মসংস্থানের অভাবে বহু মানুষকে ভবঘুরে জীবনযাপন করতে হয়। জীবন তাদের কাছে অভিশাপ ও বোঝা হয়ে দাঁড়ায়।

বেকারত্বের কারণ: বেকারত্ব সমস্যার পেছনে অনেক কারণ রয়েছে। জনসংখ্যার দ্রুত বৃদ্ধিই আমাদের বেকারত্ব সমস্যার প্রধান কারণ। তাছাড়া আমাদের দেশ শিল্পগত দিক থেকে অনেক পিছিয়ে। আমাদের দেশে মিল, কারখানা, ফার্মের সংখ্যা কম। কুটির শিল্পের উন্নতি নেই। আমাদের মালিকানাধীন মিল-কারখানা সীমিত সংখ্যক লোকের কর্মসংস্থানের ব্যবস্থা করতে পারে। আমাদের কৃষিরও একই অবস্থা। আমাদের জমি সীমিত তাই এটি বিপুল সংখ্যক লোককে নিয়োগ দিতে পারে না। আমাদের শিক্ষাব্যবস্থা এবং শিক্ষার্থীদের মনোভাবও এই বেকার সমস্যার জন্য দায়ী। আমাদের শিক্ষা ব্যবস্থা একজন শিক্ষার্থীকে জীবনে স্বাধীনভাবে শুরু করতে ব্যর্থ হয়। এতে বৃত্তিমূলক প্রশিক্ষণের সুযোগ কম। অফিসার হওয়ার ক্ষেত্রে আমাদের ছাত্রদের মর্যাদা ও প্রতিপত্তির ভুল ধারণা রয়েছে। তাই তারা ব্যবসায়ী বা স্ব-কর্মসংস্থানের পরিবর্তে চাকরির পেছনে ছুটছে।

সমাধান: এই সমস্যা দূর করার জন্য আমাদের এই মহান উদ্দেশ্যের জন্য আমাদের সমস্ত শক্তি একত্রিত করতে হবে। আমাদের বেকার যুবকদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির জন্য প্রচুর সংখ্যক কল-কারখানা ও শিল্প স্থাপন করতে হবে। আমাদের শিক্ষাব্যবস্থার পরিবর্তন করতে হবে এবং পেশাদার, বৃত্তিমূলক এবং কারিগরি শিক্ষার ওপর বেশি জোর দিতে হবে। আমাদের ছাত্র এবং তরুণদের জীবনের প্রতি তাদের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করতে হবে। তাদের অবশ্যই তাদের মিথ্যা মর্যাদার বোধ ত্যাগ করতে হবে এবং চাকরির জন্য তাদের উন্মাদনা ঝেড়ে ফেলতে হবে। তাদের কায়িক শ্রমের প্রতি যথাযথ সম্মান রেখে একটি স্বাধীন পেশা বেছে নিতে শেখা উচিত।

উপসংহার: বেকারত্বের সমস্যা দিন দিন খারাপ হচ্ছে। এটি নির্মূলে সময়োপযোগী ও যথাযথ পদক্ষেপ নিতে হবে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url