ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ফাজিল পরীক্ষার ফলাফল 2024 প্রকাশ

ফাজিল রেজাল্ট ২০২৪ – Fazil Result 2024 : ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত বাংলাদেশের আলিয়া মাদ্রাসা সমূহের ফাজিল পরীক্ষার ফলাফল 2024 – ফাজিল পাস ১ম বর্ষ, ২য় বর্ষ, ৩য় বর্ষ এবং ফাজিল অনার্স রেজাল্ট – ১ম বর্ষ, ২য় বর্ষ, ৩য় বর্ষ ও ৪র্থ বর্ষ গ্রেডশীট সহকারে বিস্তারিত ফলাফল দেখতে পারবেন এখান থেকেই। ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়ের ফাজিল পরীক্ষার ফলাফল ২০২৪ নিচের নিয়মে ডাউনলোড করুন ঝামেলাহীনভাবে…

ফাজিল পরীক্ষার ফলাফল 2024 ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়

ফাজিল অনার্স রেজাল্ট ২০২৩-২০২৪ (১ম,২য়,৩য়,৪র্থ বর্ষ) প্রকাশিত হয়েছে, নিচে রেজাল্ট দেখুন!

এই পোস্ট থেকে আপনি যা জানতে পারবেনঃ ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ বাংলাদেশের সকল আলিয়া মাদ্রাসা সমূহের ফাজিল পরীক্ষার রেজাল্ট ২০২৪ / ফাজিল অনার্স রেজাল্ট এবং ফাজিল/অনার্স সমন্বিত রেজাল্ট এবং ফাজিল সম্মিলিত গ্রেড শিট / একাডেমিক ফলাফল (Fajil Combined Grade Sheet / Academic Result) সম্পূর্ন মার্কশীট সহ দেখতে পারবেন এখান থেকেই। এছাড়াও আপনি জানতে পারবেন ফাজিল রিটেইক/ইম্প্রুভমেন্ট রেজাল্ট (Fazil Retake/Improvement Result) সহ ফাজিল/অনার্স রেজাল্ট পূনঃমূল্যায়ন/পূনঃনিরীক্ষন বা বোর্ড চ্যালেঞ্জ ফলাফল সংশোধনের নিয়মাবলী এবং প্রাসঙ্গিক আরো বিস্তারিত তথ্যাবলি। তো চলুন শুরু করা যাক…………

ফাজিল রেজাল্ট ২০২৩/২০২৪ কবে দিবে?

ফাজিল রেজাল্ট ২০২৩/২০২৪ নোটিশ প্রকাশিত হয়েছে , ফাযিল ১ম ২য় ৩য় বর্ষ পরীক্ষার ফলাফল দেখতে নিচে বিস্তারিত দেখুন………

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ দেশের সকল মাদ্রাসার ফাজিল ১ম পর্ব, ফাজিল ২য় পর্ব এবং ফাজিল ৩য় পর্বের বোর্ড পরীক্ষা ইতি মধ্যেই শেষ হয়েছিল। স্বাভাবিক প্রক্রিয়ায় আরবি বিশ্ববিদ্যালয়ের ফাজিল পরীক্ষায় অংশগ্রহনকারী পরীক্ষার্থীদের খাতা যথাযথ মূল্যায়ন শেষে তাদের কাঙ্খিত ফাজিল পরীক্ষার ফলাফল ২০২৪ আজ দুপুর ২ টার দিকে প্রকাশিত হবে ইনশাআল্লাহ

☞ কিভাবে আপনি ফাজিল পরীক্ষার ফলাফল 2024 খুব সহজেই জানবেন?

ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত ‘ ফাজিল ১ম বর্ষ পরীক্ষার ফলাফল 2024, ফাজিল ২য় বর্ষ পরীক্ষার ফলাফল 2024, এবং ফাজিল ৩য় বর্ষ পরীক্ষার ফলাফল 2024 ( ফাজিল পাস ফাইনাল রেজাল্ট ২০২৪ ) খুব সহজেই সবার আগে সবচেয়ে দ্রুত ডাউনলোড করে নিতে পারবেন এখান থেকেই………..

স্বাভাবিক তিনটি নিয়মে আপনি আপনার Fazil Exam Result জানতে পারবেন…..

নিচে দেয়া সিস্টেম অনুসারে আপনি কোন রকম সার্ভার ঝামেলা ছাড়া নিরবিচ্ছিন্নভাবেই ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ফাজিল ১ম বর্ষের রেজাল্ট 2024, ফাজিল ২য় বর্ষের রেজাল্ট 2024, এবং ফাজিল ৩য় বর্ষের রেজাল্ট 2024 সম্পপূর্ন মার্কশিট সহ দেখতে ও ডাউনলোড করে নিতে পারবেন।

প্রথম পদ্ধতি : Registration Number Use করে আপনার ফাজিল রেজাল্ট 2024 জানুন…

  1. আপনার ফাজিল স্নাতক [সমমান] পরীক্ষার ফলাফল জানতে প্রথমে “নিচে ক্লিক করুন”
  2. তারপর আপনার Class থেকে Fazil Pass Select করুণ।
  3. এরপর Examination Year থেকে আপনি যে সালে পরীক্ষা দিলেন সেই সাল টি সিলেক্ট করুন।
  4. তারপর Year থেকে আপনার সেশন Year Select করুন – (অর্থাৎ 1st Year / 2nd Year / 3rd Year যে কোন একটি বা আপনি যেই Year এর তা সিলেক্ট করুন।)
  5. তারপর Registration No এর নিচে খালি ঘরে আপনার রেজিস্ট্রেশন নম্বর লিখুন,
  6. তারপর “12+10=?” এরকম একটি প্রশ্ন থাকবে এবং তার নিচের খালি ঘরে আপনাকে উক্ত প্রশ্নের উত্তর “যেমন : 22” লিখতে হবে। অর্থাৎ Captcha টি সঠিকভাবে পূরণ করুন এবং সর্বশেষ Result বাটনে ক্লিক করুন।
  7. সব ঠিকঠাক থাকলে আপনার রেজাল্ট চলে আসবে।
ফাজিল রেজাল্ট - ফাজিল পরীক্ষার ফলাফল - Fazil Exam Result iau edu bd

“ফাজিল / অনার্স রেজাল্ট দেখতে এখানে ক্লিক করুন”

দ্বিতীয় পদ্ধতিঃ সরাসরি আওয়ার বিডি ২৪ থেকে ফাজিল রেজাল্ট নিম্নে দেখুন…

আপনি খুব সহজেই ইসলামী আরবী বিশ্ববিদ্যালয় এর বিগত সকল সালের ফাজিল/অনার্স/ কামিল/মাস্টার্স ফলাফল সহকারে ফাজিল পরীক্ষার ফলাফল ২০২৩ সম্পূর্ন মার্কশিট সহকারে দেখতে ও ডাউনলোড করতে পারবেন নিচের রেজাল্ট বক্স থেকে।

→ আপনি আপনার কাঙ্খিত ফাজিল পরীক্ষার রেজাল্ট 2024 ( সকল বর্ষের )জানতে ‘ প্রথমে নিচের লিংকে ক্লিক করুন…….☟

ফাজিল পরীক্ষার ফলাফল (ফাজিল রেজাল্ট) ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়

→ তারপর নতুন ট্যাবে রেজাল্ট পেজটি ওপেন হলে, সেখান থেকে প্রথমে আপনি ” Student Result ” মেনু থেকে নিচের দিকে সিরিয়ালে থাকা Class ” অপশন থেকে Fazil Pass ” সিলেক্ট করুন।

→ তারপর Examination Year থেকে 2024 / 2023 বা আপনার প্রয়োজনীয় সালটি সিলেক্ট করুন।

→ তারপর Year থেকে ‘ আপনি ফাজিল প্রথম বছরের রেজাল্ট জানতে ‘ Fazil 1st Year ” ফাজিল দ্বিতীয় বছরের ফলাফল জানতে ‘ Fazil 2nd Year ” এবং ফাজিল তৃতীয় বছর / ফাজিল ফাইনাল রেজাল্ট জানতে ‘ Fazil 3rd Year ” সিলেক্ট করুন।

→ তারপর Registration No এর ঘরে আপনার পরীক্ষার এডমিটে থাকা রেজিষ্ট্রেশন নম্বরটি লিখুন।

→ তারপর ” 6+14=? ” এই রকম অপশনের নিচে থাকা Captcha ঘরে উক্ত সংখ্যার যোগ ফলটি বসিয়ে দিন। ( বুঝতে কষ্ট হলে নিচের স্ক্রীনশট টি দেখুন )

→ সর্বশেষ নিচের নীল কালারের Result বাটনে ক্লিক করে অপেক্ষা করুন ।

→ সব ঠিক থাকলে আপনার কাঙ্খিত ফাজিল পরীক্ষার ফলাফল ২০২৪ ফুল মার্কশিট সহকারে দেখতে পাবেন।

তৃতীয় পদ্ধতি : আপনার মাদ্রাসার Eiin Number ব্যবহার করে আপনার ফাজিল রেজাল্ট ২০২৪ জানুন…

নিবন্ধনকৃত অধীনস্থ প্রতিটি মাদ্রাসা প্রতিষ্ঠানের একটি নিদৃষ্ট Eiin Number আছ। এই Eiin নাম্বার ব্যবহার করে ফাজিল পরীক্ষার ফলাফল ২০২৪ দেখার সুবিধা হল এই যে, আপনি শিক্ষা প্রতিষ্ঠানের ফাজিল পরীক্ষায় অংশগ্রহণকারী সকল ছাত্র / ছাত্রীর Exam Result একসাথে জানতে পারবেন।

তবে জানা থাকা ভালো যে Eiin Number দ্বারা PDF File Download করে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ফাজিল ১ম বর্ষ পরীক্ষার ফলাফল ২০২৪, ফাজিল ২য় বর্ষ পরীক্ষার ফলাফল ২০২৪, এবং ফাজিল ৩য় বর্ষ পরীক্ষার ফলাফল ২০২৪ শুধু মাত্র রেজাল্ট গ্রেড আকারে দেখতে পারবেন, সম্পূর্ন বিস্তারিত মার্কশিট সহ ফলাফল দেখতে চাইলে উপরের ১ নম্বর পদ্ধতি ই অনূসরন করতে হবে।

  1. আপনি যদি আপনার ফাজিল পরীক্ষার ফলাফল 2024 Eiin Number Use করে জানতে চান তাহলে প্রথমে আপনার Madrasah থেকে Eiin Number সংগ্রহ করুণ।
  2. তারপর “এই লিংকে ক্লিক করুণ” – একটি নতুন পেজ ওপেন হওয়ার পর, সেখানে দেখবেন উপরে বাম পাশে “Student Result” এবং ডান পাশে “Madrasah Result” এরকম দুটি অপশন আছে, আপনি সেখান থেকে ডান পাশের “Madrasah Result” লেখাটির উপর ক্লিক করুন –
  3. তারপর যে পেজ টি Open হবে, সেখানে কিছু Option আসবে – যথাক্রমে প্রথমে থাকবে “Madrasah Eiin No” এর ঘরে আপনার ফাযিল পর্যায়ের মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠানের Eiin Number টি লিখুন –
  4. এরপর “Examination Year” থেকে আপনি যেই সালে পরীক্ষা দিলেন সেই সাল টি সিলেক্ট করুণ – (যেমন: 2023, 2024 Etc…বি: দ্র: আপনার প্রয়োজন অনুযায়ী যে কোন সাল ই আপনি সিলেক্ট করতে পারেন যদি তা লিষ্টে থাকে…) –
  5. তারপর “Class” থেকে Fazil Pass Select করুণ – এবং “Year” থেকে আপনার সেশন ইয়ার তথা 1st Year, 2nd Year, 3rd Year থেকে আপনার প্রয়োজন অনুযায়ী অথবা আপনি যেই Year থেকে পরীক্ষা দিলেন বা আপনি যেই Year এর রেজাল্ট জানতে চান জানতে চান তা সিলেক্ট করুণ –
  6. এবং সর্বশেষ “12+6=?” এরকম একটি অপশন পাবেন ‘ তার নিচের ফাকা ঘরে উক্ত সংখ্যার ফলাফল যেমন : 18 লিখুন ‘ মানে Captcha টি সঠিকভাবে পূরণ করুন।
  7. সব কিছু ঠিকঠাক মত পূরণ করে থাকলে আপনার মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠানের সকল ছাত্র / ছাত্রীর Fazil Exam Result একসাথে দেখতে পাবেন। সেখান থেকে আপনার প্রয়োজনীয় রেজাল্ট টি নির্বাচন করুণ অথবা পুরো রেজাল্টশিট টি ডাউনলোড প্রিন্ট করুণ।

ফাজিল সমন্বিত রেজাল্ট ২০২৪ – Fajil Academic Result 2024 দেখার নিয়ম

ফাজিল সমন্বিত রেজাল্ট হচ্ছে ফাজিল পাস / ফাজিল অনার্সের সকল বর্ষের ফলাফল একত্রে দেখা। সাধারনত ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় কতৃক ফাযিল/অনার্স ফলাফল প্রকাশিত হওয়ার পরপরই ২৪-৭২ ঘন্টার মধ্যেই ফাজিল সমন্বিত রেজাল্ট (Fajil Academic Result) প্রকাশিত করা হয়ে থাকে, তাছাড়া ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www iau edu bd / notice / exam-related) আলাদা বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেয়া হবে। সুতারং আপনি যদি ফাজিল/অনার্স সমন্বিত রেজাল্ট বা ফাজিল / অনার্স ফাইনাল ইয়ার রেজাল্ট জানতে চান সেক্ষেত্রে নিম্নে বর্নিত পদ্ধতি অনুসরন করুন………

  • Fajil Combined Grade Sheet / Fajil Academic Result জানতে প্রথমে “এই লিংকে ক্লিক করুন” তারপর নতুন ট্যাবে নিচের ছবির মত হুবহু একটি পেজ ওপেন হবে।
ফজিল সমন্বিত রেজাল্ট - Fajil Academic Result
  • তারপর Class অপশন থেকে Fazil Pass অথবা Fazil Honours সিলেক্ট করুন।
  • এরপর Session Year থেকে আপনার ফাজিল/অনার্স সেশন সিলেক্ট করুন, মানে আপনি যে সেশন ইয়ারে ফাজিল / অনার্সে ভর্তি হয়েছেন সেই সেশন নির্বাচন করতে হবে, যদি মনে না থাকে ভুলে গিয়ে থাকেন বা না বুঝেন তাহলে আপনার এডমিট কার্ড / রেজিষ্ট্রেশন কার্ডে দেখুন সেখানে দেয়া আছে।
  • তারপর Registration No. নিচের বক্সে আপনার ফাজিল/ অনার্স রেজিস্ট্রেশন নম্বর টি লিখুন।
  • তারপর ক্যাপচা কোড পূরন করে নিচের সাবমিট বাটনে ক্লিক করে অপেক্ষা করুন, কিছুক্ষনের মাঝেই আপনার ফাজিল / অনার্স সমন্বিত রেজাল্ট দেখতে পাবেন।

Fazil Retake/Improvement Result দেখবেন যেভাবে

ফাজিল রিটেইক/ইম্প্রুভমেন্ট মানে কি? যে সমস্ত শিক্ষার্থীগন অনিয়মিত স্টুডেন্ট হিসেবে ফাযিল পরীক্ষায় অংশগ্রহন করেছেন অথবা কারনবশত প্রথমবার পরীক্ষায় কোন বিষয়ে অনুপস্থিতির কারনে ২য় বার পরীক্ষায় অংশগ্রহন করেছেন তাদের জন্যই মূলত Retake (পুনগ্র্রহন করা) রেজাল্ট অপশন। আর যে সমস্ত শিক্ষার্থীগন তাদের প্রথমবার ফাজিল পরীক্ষায় অংশগ্রহন করত ফাযিল রেজাল্ট আশানুরূপ না হওয়ার কারনে পূনরায় ভালো ফলাফলের জন্য ফাযিল পরীক্ষায় অংশগ্রহন করেছেন ,এ সমস্ত শিক্ষার্থীদের জন্য Improvement Result (মানউন্নয়ন ফলাফল) অপশন। সুতারং যে সমস্ত শিক্ষার্থীগন Fazil Retake/Improvement Result জানতে চান তারা “এই লিংকে ক্লিক করে” আপনাদের কাঙ্খিত ফাজিল রিটেইক/ইম্প্রুভমেন্ট এর ফলাফল জানতে পারবেন।

ফাজিল রেজাল্ট মোবাইল থেকে এসএমএস এর মাধ্যমে জানার নিয়ম কি?

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, দূঃখের বিষয় হচ্ছে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ বাংলাদেশের সকল আলিয়া মাদ্রাসা সমূহের ফাযিল পাস (ডিগ্রী)/ ফাজিল অনার্স স্তরের শিক্ষার্থীদের জন্য ” মোবাইল থেকে এসএমএস এর মাধ্যমে ফাজিল রেজাল্ট / ফাজিল অনার্স রেজাল্ট ” জানার মত সুন্দর ও সহজ এই সিস্টেমটি এখনো চালু হয়নি। ইসলামী আরবী বিশ্ববিদ্যালয় কতৃক ফাযিল পাস (ডিগ্রী)/ ফাজিল অনার্স স্তরের শিক্ষার্থীদের জন্য ” মোবাইল থেকে এসএমএস এর মাধ্যমে ফাযিল রেজাল্ট / ফাযিল অনার্স রেজাল্ট দেখার সিষ্টেম ট যদি কখনো চালু করা হয়, তবে তা আমরা এখানে আপডেট করে দিব। ধন্যবাদ।।

ফাজিল পাস (ডিগ্রী) / ফাজিল অনার্স রেজাল্ট অনলাইনে মার্কশিট সহ জানা যাবে কি?

সাধারনত ফাজিল পাস (ডিগ্রী) / ফাজিল অনার্স রেজাল্ট অনলাইনে আমরা result iau edu bd এই ওয়েবসাইটের মাধ্যমে জানতে পারি। ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উক্ত ওয়েব সাইটে এখনো ফাযিল পাস (ডিগ্রী) / ফাযিল অনার্স রেজাল্ট মার্কশিট সহ দেখার কোন সিষ্টেম এখনো চালু হয়নি। কিন্তু ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়ের উক্ত ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আপনি ফাজিল/অনার্স এর ফলাফল গ্রেডশীট সহ দেখতে পারবেন।

ফাজিল ১ম বর্ষ, ২য় বর্ষ, ৩য় বর্ষ / ফাইনাল রেজাল্ট বিস্তারিত জানুন

  • ফাজিল ১ম বর্ষ রেজাল্ট : ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ফাজিল ১ম বর্ষের রেজাল্ট অনলাইন থেকে জানতে প্রথমে “এই লিংকে ক্লিক করুন“
  • তারপর আপনি যদি শুধুমাত্র নিজের ফাজিল প্রথম বর্ষের রেজাল্ট জানতে চান তাহলে Student Result এর নিচ থেকে Class অপশন থেকে Fazil Pass সিলেক্ট করুন।
  • তারপর Examination Year থেকে আপনার পরীক্ষার সালটি নির্বাচন করুন। এবং Year থেকে 1st Year নির্বাচন করুন। তারপর Registration No বক্সে আপনার রেজিষ্ট্রেশন নম্বর টি লিখুন।
  • তারপর Captcha কোডটি সঠিকভাবে পূরন করুন এবং সর্বশেষ নিচের Result বাটনে ক্লিক করুন। কিছুক্ষনের মাঝেই আপনার ফাজিল ১ম বর্ষের ফলাফল গ্রেডশীট সহকারে দেখতে পাবেন।
ফাজিল ১ম বর্ষের রেজাল্ট ফরম পূরন করে দেখানো হল
ফাজিল ১ম বর্ষের রেজাল্ট ফরম পূরন করে দেখানো হল
  • ফাজিল ২য় বর্ষ রেজাল্ট : অনলাইন থেকে গ্রেডশীট সহ ফাজিল ২য় বর্ষের রেজাল্ট ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট থেকে দেখতে “এই লিংকে ক্লিক করুন“
  • এবার নতুন একটি পেজ ওপেন হবে সেখানে Student Result ট্যাব এর নিচে Class অপশন এর রেডিও বাটনে ক্লিক করে Fazil Pass সিলেক্ট করুন।
  • এবার Examination Year এর নিচের রেডিও বাটনে ক্লিক করে পরীক্ষার সাল নির্বাচন করুন এবং Year অপশন থেকে 2nd Year সিলেক্ট করে নিন। এরপর Registration No এর নিচে ফাকা ঘরটি আপনার রেজিষ্ট্রেশন নম্বর দিয়ে পূরন করে নিন।
  • এবারে Captcha এর ফাকা ঘর টি সঠিকভাবে ক্যাপচা কোড দিয়ে পূরন করুন এবং নিচের ডান দিকে থাকা Result বাটনে ক্লিক করে আপনার কাঙ্খিত ফাজিল ২য় বর্ষের ফলাফল গ্রেডশীট সহকারে দেখুন এবং প্রয়োজন মতো ডাউনলোড করে নিন।
ফাজিল ২য় বর্ষের রেজাল্ট ফরম পূরন করে দেখানো হল
ফাজিল ২য় বর্ষের রেজাল্ট ফরম পূরন করে দেখানো হল
  • ফাজিল ৩য় বর্ষ রেজাল্ট : ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী সমমান ফাযিল পাস কোর্সের ফাইনাল রেজাল্ট / ফাজিল ফাইনাল রেজাল্ট / ফাজিল তৃতীয় বর্ষের রেজাল্ট Online থেকে জানার জন্য প্রথমে “এখানে ক্লিক করুন“
  • এবার রেজাল্ট পেজটি ওপেন হলে সেখানে Student Result ট্যাব সিলেক্ট থাকা অবস্থায় Class অপশন এর রেডিও বাটনে ক্লিক করে Fazil Pass সিলেক্ট করুন।
  • তারপর Examination Year থেকে আপনার পরীক্ষার সালটি নির্বাচন করুন। এবং Year থেকে 3rd Year নির্বাচন করুন।
  • তারপর Registration No বক্সে আপনার রেজিষ্ট্রেশন নম্বর টি লিখুন।
  • এবারে Captcha এর ফাকা ঘর টি সঠিকভাবে ক্যাপচা কোড দিয়ে পূরন করুন এবং নিচের ডান দিকে থাকা Result বাটনে ক্লিক করে আপনার কাঙ্খিত ফাযিল পাস কোর্সের ফাইনাল রেজাল্ট / ফাজিল ফাইনাল রেজাল্ট / ফাজিল ৩য় বর্ষের ফলাফল গ্রেডশীট সহকারে দেখুন এবং প্রয়োজন মতো ডাউনলোড করে নিন।
ফাজিল ৩য় বর্ষের রেজাল্ট ফরম পূরন করে দেখানো হল
ফাজিল ৩য় বর্ষের রেজাল্ট ফরম পূরন করে দেখানো হল

ফাজিল রেজাল্ট পূনঃমূল্যায়ন/পূনঃনিরীক্ষন/সংশোধনের নিয়মাবলী/বোর্ড চ্যালেঞ্জ ২০২৪

ইসলামি আরবি বিশ্ববিদ্যায়ের অধীনে ফাজিল ১ম বর্ষের রেজাল্ট 2023, ফাজিল ২য় বর্ষের রেজাল্ট 2023, এবং ফাজিল ৩য় বর্ষের রেজাল্ট 2023 প্রকাশিত হয়েছে। ফলাফল হাতে পাওয়ার পরে যদি মনে হয় আপনি ভাল পরীক্ষা দিয়েছিলেন কিন্তু আপনার সন্তুষ্টিজনক রেজাল্ট আসেনি অথবা ভুল রেজাল্ট এসেছে কিংবা যদি রেজাল্ট ফেইল আসে সেক্ষেত্রে আপনি ফলাফল পুনঃমূল্যায়ন / সংশোধনের এর জন্য ইসলামি আরবি বিশ্ববিদ্যায়ের ওয়েবসাইট / আপনার মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে আবেদন করতে পারবেন। যদি বিচার বিবেচনায় আপনার ফলাফল পরিবর্তনযোগ্য হয় তাহলে স্বল্প সময়ের মাঝেই নতুন করে আপনার রেজাল্ট প্রকাশ করা হবে। বিস্তারিত দেখুন নিচে……

ফাজিল রেজাল্ট পূনঃনিরীক্ষণের জন্য আবেদন করবেন যেভাবে

নোটিশঃ ফাজিল (স্নাতক) পাস ১ম, ২য় ও ৩য় বর্ষ পরীক্ষা-২০২৩ এর উত্তরপত্র পুনঃনিরীক্ষণ প্রসঙ্গে

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় এর আওতাধীন সকল মাদ্রাসার অধ্যক্ষ্যবৃন্দের অবগতি জন্য জানানো যাচ্ছে যে, ফাজিল (স্নাতক) পাস ১ম, ২য় ও ৩য় বর্ষ পরীক্ষা-২০২৩ এর ফলাফল আজ প্রকাশিত হয়েছে। কোন পরীক্ষার্থী ফলাফল পূনঃনিরীক্ষণ করাতে চাইলে বিশ্ববিদ্যালয়ের বিধি মোতাবেক ফলাফল প্রকাশের ৩০ (ত্রিশ) দিনের মধ্যে নির্ধারিত নিয়মে ফি জমাদানের মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারবেন। উত্তরপত্র পূনঃনিরীক্ষনের জন্য প্রতি পত্র তথা প্রতি বিষয় কোডের জন্য ৫০০/- টাকা হারে নিম্নলিখিত নিয়মাবলী অনুসরণ করে “অগ্রনী ব্যাংক লিঃ” এর যে কোন শাখায় জমা দিবেন।

ফি-জমা দেয়ার নিয়মাবলীঃ

  1. প্রথম ধাপঃ এই লিংকে প্রবেশ করুন
  2. দ্বিতীয় ধাপঃ Exam Name থেকে Fazil (Pass) 1st Year Re-scrutiny Fee অথবা Fazil (Pass) 2nd Year Re-scrutiny Fee অথবা Fazil (Pass) 3rd Year Re-scrutiny Fee সিলেক্ট করুন।
  3. তৃতীয় ধাপঃ Registration Number এর বক্সে রেজিষ্ট্রেশন নম্বর প্রবেশ করুন এবং নিচের Search বাটনে ক্লিক করুন।
  4. চতুর্থ ধাপঃ Full Name এর বক্সে দেখুন আপনার নামটি সঠিক কিনা। তারপর Contact Number এর বক্সে আপনার একটি সচল মোবাইল নম্বর লিখুন।
  5. পঞ্চম ধাপঃ Paper Code থেকে আপনি যেই যেই বিষয়ে আবেদন করতে চান সেই বিষয়ের কোড নম্বরের পাশে টিক দিয়ে দিন। তারপর Payment Amount এ অটো টাকার পরিমান চলে আসবে।
  6. ষষ্ঠ ধাপঃ সর্বশেষ Submit বাটনে ক্লিক করুন। তারপর Download Statement অপশন আসার পর সেখানে ক্লিক করে ফাইলটি ডাউনলোড করুন।
  7. সপ্তম ধাপঃ Payslip Download করে নিকটস্থ “অগ্রনী ব্যাংক লিঃ” এর যে কোন শাখায় Online System এর মাধ্যমে টাকা জমা দেয়া যাবে।
  8. অষ্টম ধাপঃ জমাকৃত অনলাইন ব্যাংকিংয়ের ডিপোজিত স্লিপ জমাদানের পরবর্তী ০৭ (সাত) কর্ম দিবসের মধ্যে বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক বরাবর সরাসরি / ডাকযোগে / কুরিয়ার সার্ভিসের মাধ্যমে জমা দিতে হবে।

অথবা

  • প্রথমে www.iau.edu.bd তে প্রবেশ করতে হবে।
  • তারপর Payslip Option এ ক্লিক করতে হবে।
  • তারপর Re-Scrutinizing Option এ ক্লিক করতে হবে।
  • তারপর Exam Name এবং Registration Number সহ প্রয়োজনীয় সকল তথ্য পূরণপূর্বক Submit Option এ ক্লিক করতে হবে।
  • তারপর উপরের সপ্তম ও অষ্টম ধাপ অনুযায়ী বাকী কাজ সম্পন্ন করতে হবে।

পোস্ট তথ্যসূত্রঃ

ফাজিল রেজাল্ট 2024 নোটিশ

বাংলাদেশ ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ দেশের সকল ‘ ফাজিল স্তরের মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠানের ” ফাজিল ১ম বর্ষের রেজাল্ট ২০২৪, ফাজিল ২য় বর্ষের রেজাল্ট ২০২৪ ও ফাজিল ৩য় বর্ষের রেজাল্ট ২০২৪ ( ফাজিল পরীক্ষার ফলাফল 2024 ) https://result.iau.edu.bd/ এবং https://www.ourbd24.com/p/fazil-result-bd.html এই সাইটে একযোগে প্রকাশিত হবে।

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়

দীর্ঘ প্রতিক্ষা শেষে সকল বাধা বিপত্তি কাটিয়ে ২০১৩ সালে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ কতৃক ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় আইন বিল আকারে বাংলাদেশর জাতীয় সংসদে উত্থাপিত হয়। এর পর ২৫ সেপ্টেম্বর ২০১৩ ইং তারিখ প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশের জাতীয় সংসদে এ বিল পাস হয়। এভাবেই প্রতিষ্ঠিত হয় বাংলাদেশ ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়। Islamic Arabic University প্রতিষ্ঠিত হওয়ার পর পরই বাংলাদেশের সকল ফাযিল স্নাতক (সমমান) স্তরের নিয়ন্ত্রণ সম্পূর্ণভাবে ইসলামি আরবি বিশ্ব বিদ্যালয়ের অধীনে আনা হয়। যা আগে Islamic University Kustia এর অধীনে ছিল। ফাযিল স্নাতক [সমমান] স্তর কে Islamic Arabic University এর নিয়ন্ত্রণে নেয়ার পর থেকে এখন আর ছাত্র / ছাত্রীদের কে সেশনজটে ভুগতে হয়না। প্রতি বছরই সঠিক সময়ে এই ফাযিল স্নাতক {সমমান} পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবং সঠিক সময়ে ছাত্র / ছাত্রীদের কাঙ্ক্ষিত ফলাফল জানিয়ে দেয়া হয়।

ফ্রেন্ডস, আপনি যদি ( ফাজিল রেজাল্ট ২০২৩ ) ২০২৪ সালে অনুষ্ঠিত ফাজিল পরীক্ষার ফলাফল ২০২৪ খুজে থাকেন তাহলে সঠিক যায়গায় ই এসছেন। আপনি এই পোস্ট টি সঠিকভাবে ফলো করলে ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়ের ফাজিল প্রথম বর্ষ – দ্বিতীয় বর্ষ – তৃতীয় বর্ষ পরীক্ষার রেজাল্ট 2024 খুব সহজেই জানতে পারবেন।

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ফাজিল ১ম বর্ষ – ২য় বর্ষ – ৩য় বর্ষ পরীক্ষার ফলাফল ২০২৪ সম্পূর্ন মার্কশিট সহ ডাউনলোড করুন www.ourbd24.com থেকে 🙂

আপনার সার্চ করা কিওয়ার্ডটি যদি এমন হয় " ফাজিল পরীক্ষার রেজাল্ট 2023 " অথবা " ফাজিল পরীক্ষার ফলাফল 2023 " তাহলেও আপনার কাঙ্খিত বিষয়টি এই পোস্টে বিদ্যমান।

এই পোষ্ট থেকে আপনি ফাজিল ১ম বর্ষ, ২য় বর্ষ, ৩য় বর্ষ রেজাল্ট এবং ফাজিল অনার্স ১ম বর্ষ, ২য় বর্ষ, ৩য় বর্ষ ও ৪র্থ বর্ষের রেজাল্ট গ্রেডশীট সহ ডাউনলোডের সুযোগ পাচ্ছেন। ফাজিল পরীক্ষার ফলাফল / ফাজিল অনার্স রেজাল্ট দেখতে কোন সমস্যা হলে আমাদের জানান। সেই সাথে এই পোস্ট টি শেয়ার করুন এবং নিচের কমেন্ট বক্সে আপনার মূল্যবান মতামত পেশ করুন। OurBD24.Com এর সাথেই থাকুন। ধন্যবাদ।। 🙂

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url