বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড রেজাল্ট 2023

মাদ্রাসা বোর্ড রেজাল্ট ২০২৩ – Madrasah Board Result 2023: বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের এবং বাংলাদেশের সকল মাদ্রাসার ইবতেদায়ী সমাপনী, জেডিসি , দাখিল, আলিম, ফাজিল অনার্স, কামিল মাস্টার্স সহ সকল ধরনের পরীক্ষার রেজাল্ট জানতে পারবেন এখান থেকেই। PECE (Ebtedaye), JDC, Dakhil, Alim, Fazil, Honors, Kamil, Masters Exam Result Full Marksheet সহকারে ডাউনলোড করতে নিচে দেখুন 

আলিয়া মাদ্রাসার রেজাল্ট

👇

দাখিল পরীক্ষার রেজাল্ট ২০২৩ দেখুন

আলিম পরীক্ষার রেজাল্ট ২০২৩ দেখুন

ফাজিল পরীক্ষার রেজাল্ট ২০২৩ দেখুন

ফাজিল অনার্স রেজাল্ট ২০২৩ দেখুন

কামিল পরীক্ষার রেজাল্ট ২০২৩ দেখুন

কামিল মাস্টার্স রেজাল্ট ২০২৩ দেখুন

কওমি মাদ্রাসার রেজাল্ট

👇

বেফাক পরীক্ষার রেজাল্ট ২০২৩ দেখুন

আল হাইয়াতুল উলইয়ার রেজাল্ট 2023 দেখুন

সাধারনত বাংলাদেশের আলিয়া মাদ্রাসাসমূহের শিক্ষা ব্যবস্থার কতগুলো আলাদা স্তর রয়েছে। যেমন, শিশু থেকে পঞ্চম শ্রেনী পর্যন্ত ইবতেদায়ী/এবতেদায়ী স্তর, এটি প্রাইমারী শিক্ষার (পিএসসি) সমমান। ষষ্ঠ থেকে দশম শ্রেনী পর্যন্ত দাখিল স্তর, এটি মাধ্যমিক শিক্ষা এস এস সি এর সমমান। ২ বছরের মেয়াদী আলিম স্তর, এটি উচ্চ মাধ্যমিক শিক্ষা এইচ এস সি এর সমমান।

এছাড়াও ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে আলিয়া মাদ্রাসার নিম্মোক্ত কোর্সগুলো পরিচালনা হয়ে থাকে, ৩ বছর মেয়াদী ফাজিল পাস (স্নাতক) কোর্স, চার বছর মেয়াদী ফাজিল অনার্স (সম্মান) কোর্স, ২ বছর মেয়াদী কামিল পাস কোর্স, ১ বছর মেয়াদী কামিল মাষ্টার্স কোর্স, এগুলোর মান যথাক্রমে, ডিগ্রি, অনার্স, মাষ্টার্স এর সমতুল্য ইত্যাদি।

সম্মানিত ভিজিটরস, আমরা বাংলাদেশ আলিয়া মাদ্রাসার, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের, সকল পরীক্ষার ফলাফল ডাউনলোডের বিস্তারিত পদ্ধতি এই পোস্টে তুলে ধরেছি। নিচে সিরিয়াল আকারে আলিয়া মাদ্রাসার সকল পরীক্ষার রেজাল্ট দেখার বিস্তারিত পদ্ধতি আলোচনা করেছি। প্রয়োজনীয় লিংকগুলো সংযুক্ত করে দিয়েছি।

MADRASAH BOARD RESULT - মাদ্রাসা বোর্ড রেজাল্ট

ইবতেদায়ী সমাপনী রেজাল্ট ২০২৩ – Ebtedayee Result 2023

☞ মাদ্রাসার প্রাইমারী স্তরের ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল 2023 জানবেন কিভাবে?

মোবাইল ফোন থেকে ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার রেজাল্ট 2023 জানতে….
প্রথমে আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে লিখুন EBT এরপর একটি স্পেস দিয়ে স্টুডেন্ট আইড নম্বর লিখুন এবং আবার স্পেস দিয়ে 2023 লিখুন > সর্বশেষ মেসেজটি পাঠিয়ে দিন 16222 এই নাম্বারে।

উদাহরনঃ EBT 1122324256667795 2023 লিখে পাঠিয়ে দিন 16222 এই নাম্বারে

অনলাইন থেকে ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার রেজাল্ট ২০২৩ জানবেন কিভাবে?

ইন্টারনেট থেকে  ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল ২০২৩ জানতে নিচের লিংকে ক্লিক করে প্রয়োনীয় তথ্য পূরন করে সাবমিট করুন..,,

“এখানে ক্লিক করুন” EBTEDAYEE RESULT DOWNLOAD

জেডিসি রেজাল্ট - JDC Exam Result

জেডিসি রেজাল্ট ২০২৩ – JDC Exam Result 2023

☞ মাদ্রাসার মাধ্যমিক স্তরের জুনিয়র দাখিল সার্টিফিকেট ‘ জেডিসি পরীক্ষার ফলাফল ২০২৩ ( JDC Result 2023 ) জানবেন কিভাবে?

” জুনিয়র দাখিল সার্টিফিকেট ‘ ( JDC Exam Result 2023 ) জেডিসি পরীক্ষার রেজাল্ট ২০২৩ “
জানতে পারবেন মোবাইল থেকে এসএমএস এর মাধ্যমে এবং ইন্টারনেট থেকে।

মোবাইল ফোন থেকে SMS এর মাধ্যমে JDC Result 2023 জানতে….
প্রথমে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে লিখুন JDC একটি স্পেস দিয়ে লিখুন MAD আবার স্পেস দিয়ে আপনার জেডিসি পরীক্ষার রোল নাম্বার লিখুন , আবার স্পেস দিয়ে লিখুন 2023 এবং সর্বশেষ মেসেজটি পাঠিয়ে দিন 16222 এই নাম্বারে

উদাহরনঃ JDC MAD 231748 2023 লিখে পাঠিয়ে দিন 16222 এই নাম্বারে।

ইন্টারনেট থেকে JDC Exam  Result 2023 জানতে…..

প্রথমে নিচের লিংকে ক্লিক করুন এবং পরবর্তী সিস্টেম ফলো করে আপনার কাঙ্খিত JDC Result 2023 খুব সহজেই ডাউনলোড করে নিনি…

“এখানে ক্লিক করুন” JDC EXAM RESULT DOWNLOAD

দাখিল রেজাল্ট - Dakhil Result

দাখিল রেজাল্ট ২০২৩ – Dakhil Result 2023

☞ কিভাবে মোবাইল ফোন থেকে SMS এর মাধ্যমে মাদ্রাসা শিক্ষা বোর্ডের দাখিল রেজাল্ট ২০২৩ ( Dakhil Result 2023 ) জানবেন?

Mobile phone থেকে SMS এর মাধ্যমে মাদ্রাসা বোর্ডের দাখিল পরীক্ষার রেজাল্ট ২০২৩ জানতে…..
প্রথমে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে লিখুন DAKHIL একটি স্পেস দিয়ে আবার লিখুন MAD আবার একটি স্পেস দিয়ে আপনার দাখিল পরীক্ষার Roll Number টি লিখুন, আবার স্পেস দিয়ে 2023 লিখুন এবং সর্বশেষ মেসেজটি পাঠিয়ে দিন 16222 এই নাম্বারে।

উদাহরনঃ DAKHIL MAD 231748 2023 লিখে পাঠিয়ে দিন 16222 এই নাম্বারে।

কিভাবে অনলাইন থেকে মাদ্রাসা বোর্ডের দাখিল পরীক্ষার রেজাল্ট ২০২৩ ( Dakhil Result 2023 ) জানবেন?

Online থেকে Madrasah Education Board এর Dakhil Exam Result 2023 জানতে নিচের লিংকে ক্লিক করে পরবর্তী নিয়ম অনুসারে যাবতীয় তথ্য দিয়ে ফলাফল সংগ্রহ করুন…..

“এখানে ক্লিক করুন” DAKHIL EXAM RESULT DOWNLOAD

আলিম রেজাল্ট - Alim Result

আলিম রেজাল্ট ২০২৩ – Alim Result 2023

☞ মোবাইল ফোন থেকে খুব সহজেই আলিম পরীক্ষার রেজাল্ট ২০২৩ ( Alim Exam Result 2023 ) জানবেন কিভাবে?

Mobile phone থেকে খুব সহজেই সবার আগে সবচেয়ে দ্রুত মাদ্রাসা শিক্ষা বোর্ডের Alim Exam Result 2023 জানতে প্রথমে……

আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে লিখুন ALIM <স্পেস> মাদ্রাসা বোর্ডের প্রথম তিন অক্ষার MAD লিখুন <স্পেস> আপনার আলিম পরীক্ষার Roll Number টি লিখুন <স্পেস> পরীক্ষার সাল 2023 লিখুন এবং সর্বশেষ মেসেজটি পাঠিয়ে দিন 16222 এই নাম্বারে।

Example: ALIM MAD 160757 2023 লিখে পাঠিয়ে দিন 16222 এই নাম্বারে।

Online থেকে Madrasah Board এর আলিম রেজাল্ট ২০২৩ ( Alim Result 2023 ) জানবেন কিভাবে?

Internet থেকে মাদ্রাসা বোর্ডের Alim Result 2023 Full Marksheets সহকারে Download করতে নিচের লিংকে ক্লিক করুে পরবর্তী স্টেপ ফলো করে আপনার কাঙ্খিত ফলাফল সংগ্রহ করুন……

“এখানে ক্লিক করুন” ALIM EXAM RESULT DOWNLOAD

ফাজিল রেজাল্ট - Fazil Result

ফাজিল রেজাল্ট ২০২৩ – Fazil Result 2023

Fazil Exam Result 2023 or Fazil Honours Exam Result 2023 Islamic Arabic University Dhaka or Islamic University Kushtia Bangladesh

☞ ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ বাংলাদেশের সকল মাদ্রাসার ফাজিল রেজাল্ট 2023 অথবা ফাজিল অনার্স রেজাল্ট 2023 জানতে ………

“এখানে ক্লিক করুন” FAZIL EXAM RESULT DOWNLOAD

ফাজিল অনার্স রেজাল্ট -Fazil Honours Result

ফাজিল অনার্স রেজাল্ট ২০২৩ -Fazil Honours Result 2023

☞ ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ বাংলাদেশের সকল মাদ্রাসার ফাজিল ফলাফল 2023 অথবা ফাজিল অনার্স ফলাফল 2023 জানতে “এখানে ক্লিক করুন”

“এখানে ক্লিক করুন” FAZIL HONOURS RESULT DOWNLOAD

কামিল রেজাল্ট - Kamil Result

কামিল রেজাল্ট ২০২৩ – Kamil Result 2023

Kamil Exam Result 2023 or Kamil Masters Exam Result 2023 Islamic Arabic University Dhaka or Islamic University Kushtia Bangladesh

☞ ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ বাংলাদেশের সকল মাদ্রাসার কামিল রেজাল্ট 2023 অথবা কামিল মাস্টার্স রেজাল্ট 2023 জানতে ……………

“এখানে ক্লিক করুন” KAMIL EXAM RESULT DOWNLOAD

কামিল মাস্টার্স রেজাল্ট - Kamil Masters Result

কামিল মাস্টার্স রেজাল্ট ২০২৩ – Kamil Masters Result 2023

☞ ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ বাংলাদেশের সকল মাদ্রাসার কামিল ফলাফল 2023 অথবা কামিল মাস্টার্স ফলাফল 2023 জানতে ……………

“এখানে ক্লিক করুন” KAMIL MASTERS RESULT DOWNLOAD

All Education Exam Resulthttps://www.ourbd24.net/all-result-bd

বাংলাদেশ আলিয়া মাদ্রাসা / মাদ্রাসা শিক্ষা বোর্ডের পেছনের ইতিহাস

1780 সালে কলকাতায় ইস্ট ইন্ডিয়া কোম্পানী আলিয়া মাদ্রাসা প্রতিষ্ঠা করেছিল যা পরবর্তীকালে বাংলার মাদ্রাসা শিক্ষা বোর্ড গঠন করে। মাদ্রাসা শিক্ষা তখন আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছিল। প্রয়াত এ কে ফজলুল হক 1939 সালে কলকাতা আলিয়া মাদ্রাসায় পুরষ্কার প্রদান অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ঘোষণা করেছিলেন, “আমি চাই মাদ্রাসা শিক্ষার প্রসার আধুনিক হওয়া উচিত এবং একটি ইসলামিক আরবি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা উচিত”।

শের-ই-বাংলার এই ঘোষণাকে বাস্তবায়নের জন্য মাওলা বক্স নামে একটি কমিটি গঠন করা হয়েছিল। এই কমিটি মাদ্রাসা শিক্ষার উন্নয়নে পরামর্শ দেয়। 1947 সালে পাকিস্তানের স্বাধীনতার পর মাদ্রাসা শিক্ষার উন্নয়নের জন্য অনেক কমিশন গঠিত হয়েছিল। এর মধ্যে 1949 সালে “পশ্চিমবঙ্গ শিক্ষাব্যবস্থা পুনর্গঠন কমিটি” গঠিত হয় এবং 1963-64 সালে আরবি বিশ্ববিদ্যালয়ের নাম উল্লেখ করা হয়েছিল।

1971 সালে বাংলাদেশের স্বাধীনতার পর মাদ্রাসা শিক্ষার আধুনিকীকরণের পদক্ষেপ নেওয়া হয়। বাংলা, গণিত, ইংরেজি, সামাজিক বিজ্ঞান, সাধারণ বিজ্ঞানকে বাধ্যতামূলক করা হয়েছিল। 1978 সালে মাদ্রাসা শিক্ষার আধুনিকীকরণের জন্য অধ্যাদেশের অধীনে মাদ্রাসা শিক্ষা বোর্ড গঠিত হয়।

বর্তমান বাংলাদেশ আলিয়া মাদ্রাসা / বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড

1780 সালে কলকাতা আলিয়া মাদ্রাসা প্রতিষ্ঠার মাধ্যমে ভারত উপমহাদেশে আনুষ্ঠানিকভাবে আলিয়া ধারার মাদ্রাসা শিক্ষাব্যবস্থার শুভ সূচনা হয়। ক্রমান্বয়ে অবিভক্ত বাংলা, বিহার, আসাম এবং ত্রিপুরা সহ বিভিন্ন অঞ্চলে মাদ্রাসার শিক্ষার প্রসার ঘটতে শুরু করে।

1971 সালে স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশের উত্থানের পর মাদ্রাসা শিক্ষাকে যুগোপযোগী ও কর্মমুখী করার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রত্যক্ষ পরিচালনায় একটি উদ্যোগ নেওয়া হয়েছিল। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড গঠন করা হয় এবং এর কার্যক্রম ঢাকার সরকারী মাদ্রাসা-ই-আলিয়া ক্যাম্পাসে শুরু হয়।

বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড 1978 সালে মাদ্রাসা শিক্ষা অধ্যাদেশ জারির মাধ্যমে পুনর্গঠিত হয়। ফলস্বরূপ, জুন 1979 সালে, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড একটি স্বায়ত্তশাসিত সংস্থা পরিণত হয়েছিল। সেই থেকে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড সফলভাবে এর কার্যক্রম পরিচালনা করে আসছে।

বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড বা আলিয়া মাদ্রাসা শিক্ষা বোর্ড1979 সালে স্বাধীনভাবে তার কার্যক্রম শুরু করে। বাংলাদেশী মাদ্রাসা শিক্ষায় সময়ের সাথে সাথে, বেশ কয়েকটি সংশোধনী গৃহীত হয়। 1978 সালে মানবিক ও বিজ্ঞান অনুষদসমূহ আলিম স্তরে অন্তর্ভুক্ত ছিল।

1980 সালে ফাজিল ডিগ্রি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের সার্টিফিকেট (এইচএসসি) ডিগ্রির সমান শিক্ষার মান অর্জন করা হয়, তবে 1985 সাল থেকে দাখিল স্তর মাধ্যমিক বিদ্যালয়ের সার্টিফিকেটের (এসএসসি) সমমান অর্জন করে এবং 1987 সাল থেকে আলিম উচ্চ মাধ্যমিকের এইচএসসি সমমান এর মর্যাদা লাভ করে।

মানবিকতা, বিজ্ঞান, ব্যবসা ও কারিগরি শিক্ষাকে মাদ্রাসা শিক্ষার অন্তর্ভুক্ত করা হয়েছে। ইতোমধ্যে ফাজিল ও কামিল স্তরের সাধারণ শিক্ষায় স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রির সমতুল্য বিবেচিত হওয়ার জন্য একটি আইন পাস করা হয়েছে।

বাংলাদেশ আলিয়া মাদ্রাসা / বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের কার্যাবলি

বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা অর্ডিনেন্স, শিক্ষা মন্ত্রণালয়ের শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন সংক্রান্ত নীতিমালা, গভার্ণিং বডি ও ম্যানেজিং কমিটি গঠন সংক্রান্ত প্রবিধানমালা অনুসরণ পূর্বকঃ-

  • দেশের আলিয়া পদ্ধতির ইবতেদায়ী, দাখিল ও আলিম স্তরে পাঠদানের অনুমতি ও একাডেমিক স্বীকৃতি প্রদান, স্বীকৃতির মেয়াদ বৃদ্ধি নবায়ন এবং বিভাগ-বিষয় খোলা।
  • ম্যানেজিং কমিটি, গভার্ণিং বডি, নির্বাহী কমিটি, এডহক কমিটি অনুমতি ও অনুমোদন এবং কমিটি সংক্রান্ত উদ্ভূত জটিলতা নিরসন।
  • বিদ্যোৎসাহী সদস্য মনোনয়ন (ফাযিল ও কামিল স্তর)
  • সিলেবাস ও কারিকুলামা প্রণয়ন, শিক্ষাক্রম উন্নয়ন ও পাঠ্যসূচি নির্ধারণ এবং পাঠ্যপুস্তক রচনা।
  • বিষয় কোড ও প্রতিষ্ঠান পরিবর্তন।
  • নাম, বয়স সংশোধন (আক্ষরিক ও অন্যান্য), কেন্দ্র পরিবর্তন, একাডেমিক কার্যক্রম।
  • মন্ত্রণালয়ের নির্দেশিত কার্যক্রম।
  • আপীল অ্যান্ড আরবিট্রেশন।
  • জাতীয় শিক্ষা নীতির আলোকে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক গৃহীত কার্যক্রম বাস্তবায়ন ও নীতিমালা প্রস্তুত করণে সহায়তা।
  • বাজেট প্রস্তুতকরণ ও বাস্তবায়ন।
  • অবকাঠামোগত উন্নয়ন প্রশিক্ষণ প্রদান।
  • শিক্ষার্থীদের নাম রেজিস্ট্রেশন, রেজিস্ট্রেশন কার্ড প্রস্তুতকরণ ও বিতরণ।
  • জেডিসি, দাখিল ও আলিম স্তরের পরীক্ষার্থীদের ফরম পূরণ, প্রবেশপত্র প্রস্তুতকরণ ও বিতরণ।
  • পাবলিক পরীক্ষা গ্রহন, ফলাফল তৈরি ও প্রকাশ এবং সনদপত্র বিতরণ ও পরীক্ষা সংক্রান্ত বহুমুখী কার্যক্রম সম্পাদন।
  • মাদ্রাসা শিক্ষা অধ্যাদেশের বিধানসমূহ বাস্তবায়নের জন্য বোর্ডের প্রয়োজন অনুযায়ী বিশেষজ্ঞ – পরামর্শক নিয়োগ।
  • পদ সৃষ্টি ও বাতিলসহ সকল প্রশাসনিক বিষয় নিয়ন্ত্রণ ও সিদ্ধান্ত গ্রহন।
  • অধ্যাদেশের অধীনে প্রদত্ত ক্ষমতা প্রয়োগ করে চুক্তি সম্পাদন ও বাস্তবায়ন।
  • প্রয়োজনীয় ইমারত, প্রাজ্ঞন, আসবাবপত্র, যন্ত্রপাতি, পুস্তক ও অন্যান্য জিনিসপত্রের সরবরাহ নিশ্চিতকরণ।

Information source: WikipediaMadrasah Board Resultwww.ebmeb.gov.bdwww.bmeb.gov.bd.

সম্মানিত ভিজিটরস, এই পোষ্টে আমরা মাদ্রাসা শিক্ষা বোর্ড রেজাল্ট – পিএসসি, দাখিল, আলিম, ফাজিল কামিল পরীক্ষার রেজাল্ট সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরেছি। আপনার কোন কিছু বুঝতে সমস্যা হলে কমেন্ট করুন। পোষ্ট সম্পর্কিত কোন কিছু জানতে অথবা জানাতে নিচের বক্সে আপনার মূল্যবান মতামত পেশ করুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url