জেডিসি পরীক্ষার রুটিন ২০২২ বিস্তারিত

বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড কর্তৃক জেডিসি পরীক্ষার রুটিন ২০২২ – JDC Exam Routine 2022 প্রকাশিত হয়েছে। বরাবরের মতই এবছর ও জেডিসি পরীক্ষা প্রতিদিন সকাল ১০টা থেকে শুরু হয়ে দুপুর ১ টা পর্যন্ত চলবে। তবে বিশেষ কারনে যদি পূর্ব নির্ধারিত জেডিসি সময়সূচী পরিবর্তন করে শুক্রবার কোন পরীক্ষা অনুষ্ঠিত হয় সেক্ষেত্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে সকাল ৯ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত।

JDC Exam Routine - জেডিসি পরীক্ষার রুটিন

[বি: দ্র: ২০২২ সালের JDC Exam Routine এখনো প্রকাশিত হয়নি, নিচের রুটিন টি একটি ধারনা মূলক রুটিন যা ২০১৯ সালের রুটিন থেকে নেয়া হয়েছে, প্রকৃত রুটিন প্রকাশিত হওয়ার সাথ সাথেই নিচের জেডিসি পরীক্ষার সময়সূচী টি সঠিকভাবে আপডেট করে দেয়া হবে]

JDC Exam Routine 2022 – ২০২২ সালের জেডিসি পরীক্ষার সময়সূচী দেয়া হলঃ

বিষয়বিষয় কোডতারিখ ও দিন
০১। কুরআন মাজীদ ও তাজবীদ১০১০২-১১-২০২২
০২। আকাঈদ ও ফিকহ১৩৩০৩-১১-২০২২
০৩। আরবি প্রথম পত্র১০৩০৪-১১-২০২২
০৪। আরবি দ্বিতীয় পত্র১০৪০৫-১১-২০২২
০৫। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি১৪০০৬-১১-২০২২
০৬। বাংলাদেশ ও বিশ্ব পরিচয়১৪৩০৭-১১-২০২২
০৭। গণিত১০৮০৮-১১-২০২২
০৮। ইংরেজী১০৭০৯-১১-২০২২
০৯। বিজ্ঞান১১৭১০-১১-২০২২
১০। বাংলা১০৬১১-১১-২০২২

“এই রুটিন টি (জেডিসি রুটিন) ডাউনলোড করতে এখানে ক্লিক করুন”

জে এস সি পরীক্ষার রুটিন ২০২২ দেখুন এখানে

ঢাকা, চট্টগ্রাম, কুমিল্লা, দিনাজপুর, যশোর, রাজাশাহি, সিলেট, বরিশাল শিক্ষাবোর্ড সহ সকল সাধারন শিক্ষা বোর্ডের জেএসসি পরীক্ষার রুটিন ২০২২ – JSC Exam Routine 2022 অনুযায়ী প্রথম দিনে পরীক্ষা হবে বাংলা প্রথম পত্র এবং বাংলাদেশ মাদ্রাসা শিক্ষাবোর্ড কর্তৃক প্রকাশিত জেডিসি পরীক্ষার রুটিন 2022 – JDC Exam Routine 2022 অনুযায়ী প্রথম দিনে অনুষ্ঠিত হবে কুরআন মাজীদ ও তাজবীদ বিষয়ের পরীক্ষা।

ইংরেজী ছাড়া বাকী অন্য সকল পরীক্ষায় সৃজনশীল প্রশ্নে পরীক্ষা হবে। (এছাড়া জে এস সি পরীক্ষার্থীদের সাতটি বিষয়ে সর্বমোট ৬৫০ নম্বরের পরীক্ষায় অংশ নিতে হবে এবং জেডিসি পরীক্ষার্থীদের মূল ১০ বিষয়ে ৯৫০ নম্বরের পরীক্ষায় অংশ নিতে হবে)

গত বছর থেকে অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষার ও মাদ্রাসার জুনিয়র দাখিল সার্টিফিকেট পরীক্ষার অতিরিক্ত চাপ কমানোর লক্ষ্যে, বিষয় ও নম্বর পুনঃবণ্টনের ব্যবস্থা করা হয়েছে। সে কারণে বাংলা এবং ইংরেজির দ্বিতীয়পত্র বাদ দেয়া হয়েছে।

এ ছাড়া কর্ম ও জীবনমুখী শিক্ষা এবং কৃষি শিক্ষা ও গার্হস্থ্য বিজ্ঞান বিষয় পাঠ্যক্রম বিজ্ঞান বিষয়ের সাথে একীভূত করা হয়েছে। কর্মমুখী শিক্ষা, শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য এবং চারু ও কারুকলা বিষয়ে শিক্ষার্থীদের ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে প্রাপ্ত নম্বর শিক্ষা প্রতিষ্ঠান গুলোকে সংশ্লিষ্ট কেন্দ্রে সরবরাহ করতে হবে।

এবারের JSC ও JDC পরীক্ষা চলাকালীন নির্ধারিত সময়ের মাঝে পরীক্ষা কেন্দ্র হতে ২০০ গজের ভেতরে শিক্ষক, কর্মচারী, শিক্ষার্থী কিংবা অভিবাবকদের সাধারন বা আধুনিক মোবাইল ফোন কিংবা মোবাইল ফোনের সুবিধাসহ ঘড়ি কলম এবং যে কোন ধরনের ইলেকট্র্রনিকস ডিভাইস ব্যবহার নিষিদ্ধ থাকবে।

তাছাড়া JSC ও JDC পরীক্ষা চলাকালীন নির্ধারিত সময়ের মাঝে পরীক্ষার পরিবেশ সুন্দর ও শান্তিপর্ণূ রাখার লক্ষ্যে এবং পরীক্ষা ও প্রশ্নে শতভাগ নিরাপত্তা নিশ্চিত করতে পরীক্ষাকেন্দ্রের ২০০ গজের ভেতরে কোন ধরনের জটলা করতে দেয়া হবে না। সংশ্লিষ্ট কেন্দ্রের দায়িত্বরত পুলিশ ও নিরাপত্তা কর্মীদের এ ব্যাপারে নির্দেশনা দেয়া হয়েছে এবং প্রয়োজনীয় আইণী পদক্ষেপ নিতে বলা হয়েছে।

বরাবরের মতো JSC ও JDC পরীক্ষার্থীদের পরীক্ষা শুরু হওয়ার ৩০ মিনিট আগেই কেন্দ্রে প্রবেশ বাধ্যতামূলক করা হয়েছে। তবে যদি অনিবার্য কারণ বশত: কোনো পরীক্ষার্থীকে নির্ধারিত সময়ের পরে কেন্দ্রে প্রবেশ করতে দেয়া হয়ে সে ক্ষেত্রে পরীক্ষার্থীর নাম, রোল নম্বর, প্রবেশ সময়, বিলম্ভ হওয়ার কারন দেখিয়ে রেজিস্টারে লিপিবদ্ধ করে ওই দিনই সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডে প্রতিবেদন দিতে হবে মর্মে প্রঙ্গাপন জারি করা হয়েছে।

JDC Exam Routine 2022 Review / জেডিসি পরীক্ষার রুটিন ২০২২ রিভিউঃ

বন্ধুরা! জুনিয়র দাখিল সার্টিফিকেট পরীক্ষার সময়সূচী / জেডিসি পরীক্ষার রুটিন 2022 প্রকাশিত হয়ে গেছে, যা তোমরা ইতিমধ্যেই তোমরা দেখতে পেয়েছো। :))
কিন্তু পরীক্ষায় অংশগ্রহনের জন্য কতটুকু প্রস্তুতি অর্জন হয়েছে, সেটা কি কখনো যাচাই করে দেখেছো???
নাকি ফেসবুক, ইউটিউব, টুইটার, টিকটক, গুগল নিয়েই এখনো পরে আছো?
তো যাই হোক না কেন বন্ধুরা, যেহেতু অলরেডি JDC Exam Routine 2022 প্রকাশিত হয়ে গেছে সুতারং এখন থেকেই পড়ালেখায় ভাল করে মনযোগী হতে হবে।

অনেকের অবিভাবকদের অবহেলা অসর্কতার কারনে কিংবা কারো শিক্ষাপ্রতিষ্ঠানের অবহেলার কারনে অথবা নিজের দূর্বলতার কারনে বা যেসব কারনেই হোক না কেন, যারা পড়াশোনা থেকে অমনযোগী হয়ে আছো তাদের কে বলছি সাবধান হয়ে যাও! এখন থেকেই যদি পড়াশোনায় মনযোগী হয়ে ভাল মানের প্রস্তুতি না নাও তাহলে যখন এক্সাম চলে আসবে তখন আফসোস ছাড়া কোন উপায় থাকবেনা!

আর মনে রেখ, খেলা ধুলা, আনন্দ, আড্ডার জন্য জীবনে অনেক সময় পাবা বাট পরীক্ষার এই মূল্যবান সময়টুকু কিন্তু আর ফিরে আসবে না! সুতারং এখন থেকেই স্মার্ট ফোন, সোশ্যাল মিডিয়া, খেলা ধুলা থেকে নিজেকে বিরত রেখে পড়াশোনায় মনযোগী হও। তোমার এই সামন্য সময়ের ত্যাগ তোমাকে পরীক্ষায় ভাল রেজাল্ট করতে সাহায্য করবে এবং জীবনের জন্য ভাল কিছু এনে দিতে সহায়ক হবে।

আর হ্যাঁ বন্ধুরা! পরীক্ষা শেষে দীর্ঘ সময় অপেক্ষার পর যখন তোমাদের জে এস সি পরীক্ষার রেজাল্ট এবং জেডিসি পরীক্ষার রেজাল্ট প্রকাশের সময় হবে, তখন তোমরা আমাদের এই ওয়েব সাইটের মাধ্যমেই তোমাদের কাঙ্খিত ফলাফল খুব সহজেই জেনে নিতে পারবে। ধণ্যবাদ।।

Source & About JSC / JDC Exam Routine 2022

JSC Exam Routine 2022 From Dhaka Education Board / Chittagong Education Board / Comilla Education Board / Dinajpur Education Board. JSC Routine 2022 From Jessore Education Board / Rajshahi Education Board / Sylhet Education Board / Barisal Education Board. All Education Board JSC 2022 Routine Download & Saved from https://www.dhakaeducationboard.gov.bd & https://ourbd24.com/

JDC Exam Routine 2022 Published By Bangladesh Madrasah Education BoardJDC Routine 2022 Download & Saved from http://www.bmeb.gov.bd.

Next Post Previous Post