দাখিল পরীক্ষার রুটিন ২০২২ – বিস্তারিত

সম্মানিত ভিজিটরস, দাখিল পরীক্ষার রুটিন ২০২২ - Dakhil Exam Routine 2022 এর খোজে এই পোষ্টে ক্লিক করে আমাদের ওয়েবসাইট ভিজিট করার জন্য আপনাকে ধন্যবাদ। সেই সাথে আপনাকে স্বাগতম জানাচ্ছি OurBD24.Com এর পক্ষ থেকে। বাংলাদেশ মাদ্রাসা শিক্ষাবোর্ড কর্তৃক দাখিল পরীক্ষার সময়সূচী ২০২২ সম্পর্কিত সকল খবরাখবর পাবেন এই পোষ্টেই। বিস্তারিত নিচে দেখুন……

দাখিল পরীক্ষার রুটিন 2022 নোটিশ

দাখিল রুটিন ২০২২ মাদ্রাসা শিক্ষা বোর্ড কর্তৃক প্রকাশিত হয়েছে। দাখিল রুটিন 2022 মাদ্রাসা শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট www.bmeb.gov.bd তে প্রকাশ করা হয়ে থাকে। বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষাটি পরিচালনা করা হয়ে থাকে। এটি বাংলাদেশের একমাত্র মাদ্রাসা শিক্ষা বোর্ড। দাখিল পরীক্ষা মাধ্যমিক বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার সমতুল্য। এসএসসি পরীক্ষার রুটিন ২০২২ এখানে দেখুন। দাখিল পরীক্ষায় উত্তীর্ন হওয়ার পরে শিক্ষার্থীরা বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে আলিম পরীক্ষার জন্য ভর্তি হতে পারে অথবা এইচ এস সি পরীক্ষার জন্যও ভর্তি হতে পারে।

সম্মানিত ভিজিটরস, প্রতি বছরের ন্যায় এবছরও বাংলাদেশ মাদ্রাসা শিক্ষাবোর্ডের অধীনে সারাদেশে দাখিল পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবং কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে দাখিল ভকেশনাল পরীক্ষা অনুষ্ঠিত হবে। আপনি যদি দাখিল পরীক্ষার সময়সূচী ২০২২ অথবা দাখিল ভকেশনাল পরীক্ষার সময়সূচী ২০২২ খুজে থাকেন তাহলে আপনি সঠিক যায়গায়ই এসেছেন। কারন আমরা বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষাবোর্ড ও কারিগরি শিক্ষাবোর্ডের এসএসসি/দাখিল/ভকেশনাল পরীক্ষার রুটিন সবার আগে নির্ভূলভাবে প্রকাশ করে থাকি।

শিক্ষাবোর্ড থেকে এসএসসি/দাখিল/ভকেশনাল পরীক্ষার সময়সূচী পিডিএফ ফাইল আকারে ডাউনলোডের লিংক আমরা পোষ্টের সাথে সংযুক্ত করে দিয়ে থাকি, যেন আপনি খুব সহজেই ডাউনলোড করে সংরক্ষন করতে পারেন। এছারা যাদের মোবাইলে পিডিএফ সাপোর্ট করে না বা সমস্যা হয় তাদের জন্য Img/jpg ফাইল আকারে আপলোড করা হয়। সুতারং দাখিল পরীক্ষার রুটিন ২০২২ অথবা দাখিল ভকেশনাল পরীক্ষার রুটিন ২০২২ নিচে বর্নিত নিয়ম অনুসারে ডাউনলোড করতে পারবেন ও দেখতে পারবেন।

দাখিল রুটিন ২০২২ প্রকাশের তারিখ

দাখিল পরীক্ষার সময়সূচী ২০২২ প্রকাশিত হয়েছে। নীচ থেকে ডাউনলোড করে নিন। সবার আগে এস এস সি/দাখিল/ভকেশনাল পরীক্ষার রুটিন ২০২২ পেতে এবং এ সম্পর্কিত সকল খবর পেতে, নিয়মিত এই পোষ্টটি ভিজিট করুন। শেয়ার করে ছড়িয়ে দিন। বুকমার্ক/সেভ করে রাখুন। ধন্যবাদ।।

দাখিল পরীক্ষার রুটিন ২০২২ পিডিএফ ডাউনলোড

সম্মানিত ভিউয়ারস, আমরা এখানে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষাবোর্ড কর্তৃক প্রকাশি দাখিল পরীক্ষার রুটিন ২০২২ IMG/JPG ফাইল আকারে তুলে দিয়েছি। যারা মোবাইল বা ছোট ডিসপ্লের কোন ডিভাইস থেকে দেখতেছেন, কোন সমস্যা হলে অনুগ্রহ করে নিচের ইমেজ ফাইলটি জুম করে দেখুন, অথবা এটি আপনি ডাউনলোড করে সেভ করে নিতে পারেন। এছাড়া দাখিল পরীক্ষার সময়সূচী ২০২২ পিডিএফ ফাইল ডাউনলোড নিচে দেয়া হয়েছে। সেখানে ক্লিক করে ডাউনলোড করে নিতে পারবেন।

দাখিল পরীক্ষার সময়সূচী ২০২২২ পিডিএফ লোড হচ্ছে, দয়া করে অপেক্ষা করুন.....................।

এস এস সি পরীক্ষার রুটিন ২০২২ পিডিএফ ডাউনলোড

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের এস এস সি পরীক্ষার রুটিন ২০২২ পিডিএফ ডাউনলোড করবেন যেভাবে! ঢাকা শিক্ষা বোর্ড, চট্টগ্রাম শিক্ষাবোর্ড, কুমিল্লা শিক্ষা বোর্ড, দিনাজপুর শিক্ষা বোর্ড, যশোর শিক্ষা বোর্ড, রাজশাহী শিক্ষা বোর্ড, সিলেট শিক্ষা বোর্ড, ময়মনসিংহ শিক্ষা বোর্ড, বরিশাল শিক্ষাবোর্ডের এসএসসি পরীক্ষার রুটিন ২০২২ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন। এছাড়া যারা ভকেশনাল স্টুডেন্ট আছেন তারা এস এস সি/দাখিল/ভকেশনাল রুটিন ২০২২ পাবেন এখানে।

দাখিল পরীক্ষা 2022 কখন শুরু হবে?

বাংলাদেশ দাখিল পরীক্ষার রুটিন ২০২২ এবং এসএসসি রুটিন ২০২২ প্রকাশিত হলে একই তারিখ ও সময়ে প্রকাশিত হবে। কখনও কখনও মাধ্যমিক শিক্ষাবোর্ড ও মাদ্রাসা শিক্ষা বোর্ড এসএসসি/দাখিল পরীক্ষার রুটিন প্রকাশের ক্ষেত্রে দু একদিনের পার্থক্য হতে পারে। তবে, উভয় পরীক্ষা একই তারিখ এবং একই সময়ে শুরু হবে। যদিও দুটি ভিন্ন শিক্ষা বোর্ড কিন্তু দু'টোই বাংলাদেশ মাধ্যমিক শিক্ষা বোর্ড দ্বারা পরিচালনা করা হয়ে থাকে। উভয়ই শিক্ষার মান সমান।

দাখিল মাদ্রাসা রুটিন ২০২২ কবে প্রকাশিত হবে, এটি সম্পূর্ন নির্ভর করে মাদরাসা শিক্ষা বোর্ডের সিদ্ধান্তের উপর। সাধারণত, প্রতিবছর দাখিল পরীক্ষার সময়সূচি নভেম্বর থেকে ডিসেম্বরের প্রথম সপ্তাহের মধ্যে প্রকাশিত হয়। গত বছর দাখিল রুটিন 27 ডিসেম্বর প্রকাশ করা হয়েছিল।

প্রতিবছর দাখিল পরীক্ষা ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে অনুষ্ঠিত হত। এ বছর ১৪/১১/২০২২ রবিবার থেকে পরীক্ষা শুরু হবে। আশা করছি কোন রকম বিরতি ছাড়াই অল্প সময়ের মাঝেই পরীক্ষা নেওয়া হবে এবং ২১/১১/২০২২ রবিবারের ভেতরেই শেষ হবে এবং এসএসসি রুটিন 2022 প্রাকটিক্যাল পরীক্ষা একই সময়েই প্রকাশিত হবে।

দাখিল পরীক্ষা রুটিন ২০২২ মাদ্রাসা বোর্ড

বাংলাদেশের শিক্ষাব্যবস্থা ও ইনস্টিটিউটের তিনটি প্রধান স্তর রয়েছে: প্রাথমিক, মাধ্যমিক শিক্ষা এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা। এসএসসি/দাখিল পরীক্ষার যাবতীয় তথ্য শিক্ষা বোর্ড educationboard.gov.bd এ পাওয়া যাবে। আজ মঙ্গলবার, বাংলাদেশের শিক্ষা অধিদফতর এসএসসি/দাখিল পরীক্ষার খসড়া এবং শিক্ষা মন্ত্রনালায়ের উপ-সচিব প্রকাশ করবে। উপরে দাখিল পরীক্ষার রুটিন সংযুক্ত করে দেয়া হয়েছে।

দাখিল পরীক্ষার্থীদের জন্য যা জানতে হবেঃ

প্রিয় বন্ধুগন, আপনারা দেখতে পেয়েছেন, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষাবোর্ড কর্তৃক প্রকাশিত দাখিল পরীক্ষার রুটিন ২০২২ বিস্তারিতভাবে তুলে ধরেছি। যে সমস্ত ছাত্র/ছাত্রীরা মাদরাসা বোর্ডের অধীনে দাখিল/ভকেশনাল পরীক্ষায় অংশগ্রহন করবেন, এখন তাদের কাজ হচ্ছে নিজ জ্ঞানের মানউন্নয়ন ও দাখিল/ভকেশনাল পরীক্ষায় ভাল ফলাফল অর্জনের লক্ষ্যে পড়াশোনায় মনোনিবেশ করা।

যেহেতু ইতিমধ্যে দাখিল পরীক্ষার সময়সূচি ২০২২ প্রকাশিত হয়ে গেছে, তাই এখন আর পিছু ফিরে তাকানোর সময় নেই। অনেক বন্ধুরা এমন আছেন , যারা এখনো বিনোদনে ডুবে আছেন, অবহেলায় খেলাধুলায় সময় কাটাচ্ছেন, তাদের সচেতন হওয়া উচিত। কারন, বিনোদন, খেলাধুলা করার সময় জীবনে অনেক পাবেন, কিন্তু পরীক্ষার আগ মুহুর্তের এই গুরুত্বপূর্ন সময় জীবনে বারবার ফিরে আসবে না। সুতারং সময়কে সঠিকভাবে কাজে লাগান, জীবনে সফলতা আসবে, পরীক্ষায় ভাল ফলাফল হবে ইনশাআল্লাহ।

দাখিল পরীক্ষার সময়সূচি ২০২২ এর গুরুত্বপূর্ন অংশঃ

☞  প্রথমেই খেয়াল করুন, পরীক্ষায় হেল্পের ক্ষেত্রে যে সমস্ত টুলসগুলো প্রয়োজন, তা আপনার নিকট ইতিমধ্যেই আছে কিনা? যেমন ধরুন, একটি কোর্ট ফাইল যা কিনা আপনার প্রয়োজনীয় জিনিস গুলো গুছিয়ে রাখতে সাহায্য করবে, একটি স্কেল, ক্যালকুলেটর, জ্যামিতি বক্স, পর্যাপ্ত পরিমানে ভালো মানের কলম ইত্যাদি।

☞  অবশ্যই সময়ের দিকে যথাযথ লক্ষ্য রাখতে হবে, পর্যাপ্ত সময় নিয়েই পরীক্ষা কেন্দ্রে উপস্থিত হতে হবে, কমপক্ষে ৩০ মিনিট আগে পরীক্ষা কেন্দ্রে আসন গ্রহন করতে হবে।

☞  ধারাবাহিকভাবে প্রতিটি বিষয়ের পরীক্ষার ক্ষেত্রে প্রশ্নপত্রে উল্লেখিত সময় অনুযায়ী পরীক্ষা গ্রহন করতে হবে।

☞  যে সকল বিষয়ের বহুনির্বাচনী/এমসিকিউ আছে সেক্ষেত্রে, প্রথমে বহুনির্বাচনী ও পরে সৃজনশীল/রচনামূলক(তত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং উভয় পরীক্ষার মধ্যে কোন রকম থাকতে পারবে না।

☞  নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানের নিকট থেকে পরীক্ষা আরম্ভের কমপক্ষে তিনদিন পূর্বেই প্রবেশপত্র/এডমিট কার্ড/রেজিষ্ট্রেশন কার্ড/নিবন্ধন পত্র সংগ্রহ করতে হবে।

☞  ২০২৮-২০১৯ ও ২০১৯-২০২০ সেশনের পরীক্ষার্থীদের ক্ষেত্রে শারীরিক শিক্ষা, স্বাস্থ বিজ্ঞান, খেলাধুলা, ক্যারিয়ার শিক্ষা বিষয়সমূহ এনসিটিবি ও এনসিসিসি এর নির্দেশনা অনুসারে ধারাবাহিক মূল্যায়ণের মাধ্যমে প্রাপ্ত নম্বর শিক্ষা প্রতিষ্ঠানসমূহ সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করবে। সংশ্লিষ্ট কেন্দ্র ব্যবহারিক পরীক্ষার নম্বরের সাথে ধারাবাহিক মূল্যায়নে প্রাপ্ত নম্বর বোর্ডের ওয়েবসাইটে অনলাইনে প্রেরণ করবে।

☞  প্রত্যেক পরীক্ষার্থীগন যথেষ্ট সতর্কতা ও সাবধানতার সহিত তাদের নিজ নিজ উত্তরপত্রের OMR ফরমে তার রোল নম্বর, রেজিষ্ট্রেশন নম্বর, বিষয় কোড, নিজ নাম সহকারে প্রয়োজনীয় তথ্যসমূহ সঠিকভাবে পূরন করবে।

☞  প্রত্যেক পরীক্ষার্থীকে অবশ্যই সৃজনশীল/রচনামূলক (তত্বীয়), বহুনির্বাচনী/রিটেন, ব্যবহারিক অংশে আলাদাভাবে পাশ করতে হবে।

☞  দাখিল/ভকেশনাল পরীক্ষার্থীগন শুধুমাত্র রেজিষ্ট্রেশন কার্ডে বর্নিত সাবজেক্ট/ বিষয়সমূহে পরীক্ষায় অংশগ্রহন করতে পারবে। কোনভাবেই অন্য কোন বিষয়ের পরীক্ষায় অংশগ্রহন করতে পারবে না।

☞  ক্যালকুলেটর ব্যবহার করার প্রয়োজন হলে শুধুমাত্র সাধারন সাইন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করা যাবে। আর ঘড়ি ব্যবহার করতে চাইলে সাধারন / এনালগ ঘড়ি ব্যবহার করতে পারবে।

☞  পরীক্ষায় কোনভাবেই মোবাইল, হেডফোন, এ জাতীয় কোন ইলেকট্রনিক ডিভাইস সাথে রাখতে পারবে না।

☞  শুধুমাত্র কেন্দ্র সচিব যোগাযোগ রক্ষার স্বার্থে সাধারন মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন। এন্ড্রয়েড বা এ জাতীয় আধুনিক ফোন ব্যবহার করা যাবেনা। একমাত্র কেন্দ্র সচিব ব্যতিত অন্য কেহ মোবাইল ফোন সাথে আনতে ও ব্যবহার করতে পারবে না।

☞  সৃজনশীল/রচনামূলক(তত্বীয়), বহুনির্বাচনী/এমসিকিউ ও ব্যবহারিক পরীক্ষায় পরীক্ষার্থীর উপস্থিতির জন্য একই স্বাক্ষরলিপি ব্যবহার করতে হবে।

☞  ব্যবহারিক পরীক্ষা নিজ নিজ কেন্দ্রে অনুষ্ঠিত হবে। তবে কেন্দ্রস্থিত মাদ্রাসায় বিজ্ঞান বিভাগ না থাকলে, বিজ্ঞান বিভাগ আছে এমন মাদ্রাসায় ব্যবহারিক অনুষ্ঠিত হবে।

☞  দাখিল পরীক্ষার সময়সূচি 2022 অনুযায়ী পরীক্ষা শেষ হ ৬০ দিনের মাথায় দাখিল পরীক্ষার ফলাফল ঘোষনা করা হবে। দাখিল পরীক্ষার রেজাল্ট এখানে পাওয়া যাবে

দাখিল পরীক্ষার রুটিন - Dakhil Exam Routine

সোর্স: http://www.bmeb.gov.bd/

সমস্ত পরীক্ষা এনসিটিবি প্রশ্ন প্যাটার্ন অনুযায়ী নেওয়া হবে। যথারীতি লিখিত, এমসিকিউ এবং প্রাকটিক্যাল হিসাবে পরীক্ষা নেওয়া হবে। সুতরাং, আপনাকে অবশ্যই প্রশ্নের প্যাটার্ন সহ সিলেবাস অনুযায়ী নিজেকে প্রস্তুত করতে হবে। দাখিল রুটিন ২০২২ মাদ্রাসা শিক্ষা বোর্ড সম্পর্কে আপনার যদি কোন প্রশ্ন থাকে তবে নীচে মন্তব্য করুন বা আমাদের ফেসবুক পেজের মাধ্যমে আমাদের বার্তা দিন। আমরা যত তারাতারি সম্ভব এর জবাব দিব।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

সর্বশেষ প্রকাশিত রেজাল্ট.....