BMEB Recent Notice, Examiner List | মাদ্রাসা শিক্ষা বোর্ড নোটিশ | bmeb.gov.bd Notice

Madrasah Education Board Recent Notice, BMEB Recent Notice, Examiner List পাওয়া যাবে www.bmeb.gov.bd ও bmeb.ebmeb.gov.bd সাইটে।

সম্মানিত ভিজিটরস, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড সাম্প্রতিক নোটিশ বোর্ড পেজে আপনাকে স্বাগতম। আজকে এখান থেকে আপনি মাদ্রাসা শিক্ষা বোর্ডের সাম্প্রতিক নোটিশ, সাম্প্রতিক খবর, জেডিসি, দাখিল, আলিম পরীক্ষা ফলাফল, রুটিন, সিলেবাস, ফরম ফিলাপ, পরীক্ষক তালিকা ইত্যাদি সহ মাদ্রাসা বৃত্তি সংক্রান্ত যাবতীয় আপডেট সম্পর্কে জানতে পারবেন।

এছাড়াও বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড এর দাপ্তরিক ওয়েবসাইটের হোমপেজ, নোটিশ বোর্ডে, মাদ্রাসা অনুমোদন, মঞ্জুরী, স্বীকৃতি, নাম ও বয়স সংশোধন সহ সকল প্রকার মাদ্রাসা সংক্রান্ত অর্ডার বা প্রশাসনিক আদেশ পাওয়া যায়। সুতারং মাদ্রাসা বোর্ডের যে কোন তথ্যের প্রয়োজনে, বোর্ড এর দাপ্তরিক ওয়েবসাইট www.bmeb.gov.bd এর নোটিশ বোর্ডে চোখ রাখুন।

Bangladesh Madrasah Education Board (BMEB): এক নজরে

Bangladesh Madrasah Education Board (BMEB), বাংলাদেশ একটি বৃহৎ মুসলিম প্রধান দেশ হিসেবে , দেশের ৯৫% মুসলিম জনগোষ্ঠীর মৌলিক চাহিদা পূরনের লক্ষ্যে এবং মাদ্রাসা শিক্ষাকে গুরুত্ব দিয়ে, স্বাধীনতার পরবর্তী সময়ে ১৯৭৮ সালে মাদ্রাসা শিক্ষা অধ্যাদেশ এর আদেশ বলে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড স্থাপিত হয়।

বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড, সরকারী ও এমপিওভুক্ত সকল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক মাদ্রাসা সমূহের দেখভাল করা, এবং যাবতীয় কার্যক্রম সম্পন্ন করে থাকে। এক কথায় বলতে গেলে দেশের সকল আলিয়া মাদ্রাসা সমূহের, মাদ্রাসা শিক্ষা নিয়ন্ত্রণ ও পরিচালনা করা, সিলেবাস ও শিক্ষার মান নিয়ন্ত্রণ, কেন্দ্রীয় বোর্ড পরীক্ষা গ্রহন সহ মাদ্রাসা শিক্ষা ব্যবস্থার যাবতীয় সকল কার্যক্রম সম্পন্ন করে থাকে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড।

  • মাদ্রাসা শিক্ষা বোর্ডের হেড অফিসঃ ২ অরফ্যানেজ রোড, বকশীবাজার, ঢাকা ১২১১
  • Phone(ফোন): 8626138,
  • Accounts department : 9675520
  • Fax (ফ্যাক্স): 8616681, 8620841
  • E-mail(ইমেইল): info@bmeb.gov.bd
  • অফিসিয়াল ওয়েবসাইট: www.bmeb.gov.bd
  • পুরাতন ওয়েবসাইট: http://bmeb.ebmeb.gov.bd

বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের চলমান কার্যক্রমের আপডেট, অফিস অর্ডার, সাম্প্রতিক নোটিশ, সাম্প্রতিক নিউজ সহকারে যাবতীয় তথ্যাদি পাওয়া যাবে, মাদ্রাসা শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট www.bmeb.gov.bd এই ঠিকানায়।

Bangladesh Madrasah Education Board – BMEB Recent Notice দেখবেন কীভাবে?

Bangladesh Madrasah Education Board Recent Notice বা BMEB Recent Notice পাওয়া যাবে অফিসিয়াল ওয়েবসাইট www.bmeb.gov.bd ও http://bmeb.ebmeb.gov.bd ঠিকানায়।

বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের সকল নোটিশ, বোর্ডের নতুন ওয়েবসাইট এবং পুরাতন ওয়েবসাইট থেকে দেখতে পারবেন।

আপনার ইন্টানেট ব্রাউজারের এড্রেসবারে লিখুন www.bmeb.gov.bd অথবা http://bmeb.ebmeb.gov.bd, এবার ওয়েবসাইটে প্রবেশ করুন।

প্রথম ওয়েবসাইটে প্রবেশ করলে নিচের চিত্রের ন্যায় নোটিশ বোর্ড দেখতে পাবেন।

BMEB Recent Notice, Examiner List - মাদ্রাসা শিক্ষা বোর্ড নোটিশ - bmeb.gov.bd Notice

উক্ত নোটিশ বোর্ড সেকশনে, ডিফল্টভাবে ৫ টি সাম্প্রতিক নোটিশ দেখতে পাবেন। অনেক সময় একসাথে অনেকগুলো নোটিশ প্রকাশ হওয়ার কারণে, নোটিশ বোর্ডে আপনার কাঙ্খিত নোটিশ এখানে নাও পেতে পারেন। আপনার কাঙ্খিত নোটিশ এখানে না পেলে, উপরে চিত্রে দেখানো লাল দাগে চিহ্নিত সকল এর উপর ক্লিক করুন।

সম্পূর্ন নোটিশ পৃষ্ঠাটি ওপেন হলে, আপনার প্রয়োজনীয় নোটিশটি খুজে বের করুন। মাদ্রাসা শিক্ষা বোর্ড এর নোটিশ পেজে দিন ও তারিখের ক্রমানুসারে প্রকাশিত নোটিশ দেখতে পাবেন। এবার কাঙ্খিত নোটিশ দেখতে শিরোনামের উপর ক্লিক করুন কিংবা ডান পাশের PDF এর উপর ক্লিক করে দেখুন অথবা ভবিষ্যৎ প্রয়োজনে নোটিশটি ডাউনলোড করতে চাইলে, Download করে সংরক্ষন করে নিন।

পুরাতন ওয়েবসাইট http://bmeb.ebmeb.gov.bd থেকে নোটিশ দেখার টিউটোরিয়াল নিচে তুলে ধরা হল।

Bangladesh Madrasah Education Board (BMEB) Recent News দেখবেন কীভাবে?

বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড অফিসিয়াল ওয়েবসাইটে নিত্যদিনের নোটিশ আপডেটের পাশাপাশি, বিশেষ কোন নিউজ থাকলে সেটি, নোটিশ বোর্ডের নিচে থাকা খবর সেকশনে তা প্রকাশ করে থাকে। স্বাভাবিকভাবে এখানে খুব একটা আপডেট দেখা যায় না। যাই হোক, আপনার প্রয়োজন মোতাবেক, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড কর্তৃক প্রকাশিত সদ্য প্রকাশিত খবর এখানে পেতে পারেন।

খবর সেকশনের লেখাগুলো, সাধারনত নিচ থেকে উপর দিকে ক্রল করে থাকে। এখানে কাঙ্খিত খবরের শিরোনাম দেখতে পেলে, দ্রুত খবরের শিরোনামের উপর ক্লিক করুন। এখানে যদি আপনার প্রয়োজনীয় নিউজ খুজে না পান, তবে নিচে সকল লেখার উপরে ক্লিক করুন। উপরের চিত্রে খবর সেকশনটি লাল দাগে মার্ক করে দেখানো হয়েছে।

Bangladesh Madrasah Education Board Recent News, BMEB Recent News দেখতে সরাসরি আপনার ইন্টারনেট ব্রাউজারের এড্রেসবারে সংযুক্ত লিংকটি পেষ্ট করে প্রবেশ করুনঃ http://www.bmeb.gov.bd/site/view/news_archive

খবর আর্কাইভ পেজটি সম্পূর্ন ওপেন হলে, আপনার কাঙ্খিত খবর খুজে বের করুন এবং সেটির উপরে ক্লিক করে বিস্তারিত দেখুন, অথবা দরকার হলে ডাউনলোড করে সংরক্ষন করুন।

bmeb.ebmeb.gov.bd Category Wise Recent Notice দেখা ও ডাউনলোড করবেন কীভাবে?

বাংলাদেশ মাদ্রাসা শিক্ষাবোর্ড এখনো তাদের অফিসিয়াল কার্যক্রমের সাম্প্রতিক আপডেট, বোর্ডের সকল কার্যক্রমের নোটিশ, খবর, মাদ্রাসা অর্ডার, পরীক্ষক তালিকা, অফিস আদেশ, পরীক্ষা সংক্রান্ত নির্দেশনা ও আদেশ সহ অফিসিয়াল সকল কিছুই এখানে আপলোড করে থাকে।

bmeb.ebmeb.gov.bd সাইটটি মাদ্রাসা মাদ্রাসা শিক্ষাবোর্ডের পুরাতন ওয়েবসাইট হলেও, এর ইন্টারফেস অত্যান্ত সুন্দর এবং ইউজার ফ্রেন্ডলি। যদি এ সাইটটি মোবাইল বা ছোট ডিসপ্লের ডিভাইস থেকে দেখতে একটু আনইজি ফিল হতে পারে। কিন্তু আপনার প্রয়োজনীয় তথ্যটি খুঁজে পেতে এখানে আসতেই হবে। এই ওয়েবসাইটে মাদ্রাসা শিক্ষা বোর্ড এর সকল নোটিশ ও তথ্য বিভাগ ভিত্তিক শ্রেণী বিন্যাস করা থাকে। তাই খুব সহজে এখানে প্রয়োজনীয় তথ্য খুঁজে পাওয়া যায়।

আপনার কম্পিউটার অথবা মোবাইল জাতীয় ডিভাইসের ইন্টারনেট ব্রাউজারের এড্রেসবারে সংযুক্ত লিংকটি কপি পেষ্ট করে, ওয়েবসাইটটিতে প্রবেশ করুনঃ http://bmeb.ebmeb.gov.bd

কিছুক্ষনের মাঝেই মাদ্রাসা বোর্ডের পুরাতন অফিসিয়াল ওয়েবসাইটের হোমপেজটি দেখতে পাবেন। এবার সম্পূর্ন সাইটটি প্রথম থেকে শেষ পর্যন্ত স্ক্রল করে দেখুন। আপনার প্রয়োজনীয় বিষয়টি খুঁজে বের করুন। বোর্ডের পুরাতন ওয়েবসাইটের হোমপেজে, নিচের ছবির মত অংশে বোর্ডের প্রয়োজনীয় নোটিশ ও তথ্য, বিভাগ ভিত্তিক প্রকাশিত হয়।

নোটিশ বোর্ড থেকে আপনার কাঙ্খিত নোটিশটি খুঁজে পেতে, ওয়েবসাইটের হোমপেজে নিচের ছবির মত অংশটি ভালোভাবে পর্যবেক্ষণ করুন।

bmeb.ebmeb.gov.bd category wise recent notice board

উপরের ছবির মত অংশে লক্ষ্য করুন, নিচের বিষয়গুলো ক্যাটাগরি আকারে সাজানো আছে।

  • JDC Corner: JDC Corner ক্যাটাগরির উপর ক্লিক করলে, জেডিসি পরীক্ষা সংক্রান্ত যাবতী নোটিশ আপডেট এখানে পেয়ে যাবেন।
  • Dakhil Corner: Dakhil Corner ক্যাটাগরির উপর ক্লিক করলে, দাখিল পরীক্ষা সংক্রান্ত যাবতী নোটিশ আপডেট এখানে পেয়ে যাবেন।
  • Alim Corner: Alim Corner ক্যাটাগরির উপর ক্লিক করলে, আলিম পরীক্ষা সংক্রান্ত যাবতী নোটিশ আপডেট এখানে পেয়ে যাবেন।
  • Madrasah Order: এখান থেকে মাদ্রাসা আদেশের যাবতীয় নোটিশগুলো দেখতে পাবেন।
  • Appeal and Arbitration: বিভিন্ন বিষয়ের আবেদন এবং সালিশ সংক্রান্ত নোটিশ এই ক্যাটাগরিতে পেয়ে যাবেন।
  • eFiling Lette: ই ফাইলিং লেটার সম্পর্কিত প্রয়োজনীয় নোটিশ এ ক্যাটাগরিতে পাবেন।
  • Examination Order: জেডিসি, দাখিল, আলিম সহকারে যাবতীয় পরীক্ষা সংক্রান্ত আদেশ এখানে পাওয়া যাবে।
  • Administrative Order: Administrative Order ক্যাটাগরি থেকে সকল প্রকার প্রশাসনিক আদেশ সংক্রান্ত নোটিশগুলো দেখতে পারবেন।
  • Name and Age Correction: Name and Age Correction ক্যাটাগরি থেকে, নাম ও বয়স সংক্রান্ত প্রয়োজনীয় বিষয়বস্তু ও নোটিশগুলো এখানে দেখতে পাবেন।
  • Scholarship: Scholarship বিভাগ থেকে, মাদ্রাসা বোর্ডের যাবতীয় বৃত্তি সংক্রান্ত আপডেটগুলো এখানে পাবেন।
  • Curriculum Corner: Curriculum Corner বিভাগে জেডিসি, দাখিল, আলিম পাঠ্যসূচি/সিলেবাস এবং মাদ্রাসা বোর্ডের কারিকুলাম সংশ্লিষ্ট যাবতীয় নোটিশ দেখা যাবে।

সাধারনত, উপরের প্রত্যেকটি ক্যাটাগরিতে যখন ক্লিক করবেন, সংশ্লিষ্ট বিষয়ের সর্বোচ্চ পাঁচটির মত নোটিশ দেখতে পাবেন। কিন্তু সংশ্লিষ্ট বিষয়ের কাঙ্খিত নোটিশ যদি এখানে খুঁজে না পান তাহলে আপনাকে নিচের দিকে দেখানো Show More বাটনে ক্লিক করতে হবে। এ পর্যায়ে আপনার কাঙ্খিত মাদ্রাসা নোটিশ পেজটি সম্পূর্নভাবে ওপেন হবে।

এবার আপনার প্রয়োজনীয় মাদ্রাসা নোটিশটি খুঁজে বের করুন। কাঙ্খিত নোটিশ দেখতে ও ডাউনলোড করতে, নোটিশ শিরোনামের লিংকে ক্লিক করুন। কিছু সময়ের মধ্যে ব্রাউজারে পিডিএফ ফরম্যাটে প্রকাশিত নোটিশটির বিস্তারিতভাবে দেখতে পারবেন।

যদি উক্ত নোটিশটি আপনার ডাউনলোড করার প্রয়োজন হয়, তাহলে নোটিশের উপরের দিকে ডানের Download আইকনে ক্লিক করুন।

এছাড়াও বাংলাদেশ মাদ্রাসা শিক্ষাবোর্ডের পুরাতন অফিসিয়াল ওয়েবসাইট bmeb.ebmeb.gov.bd থেকে খুব সহজেই BMEB Latest Notice খুঁজে পেতে পারেন।

BMEB Latest Notice দেখতে, উক্ত ওয়েবসাইটের হোমপেজের ডান পাশের সাইডবারে Latest Notice সেকশনটি খুঁজে বের করুন। নিচের চিত্রের ন্যায় লক্ষ্য করুন। লেটেষ্ট নোটিশ সেকশনে মাদ্রাসা শিক্ষাবোর্ডের সম্প্রতি প্রকাশিত নোটিশ সমুহ নিচ থেকে উপরের দিকে ক্রল করছে।

এখানে আপনার কাঙ্খিত নোটিশ পেয়ে গেলে নোটিশের শিরোনামের উপর ক্লিক করুন। কিছু সময়ের মধ্যে ব্রাউজারে নোটিশটি দেখতে পাবেন। কিন্তু যদি আপনার কাঙ্খিত মাদ্রাসা নোটিশটি খুঁজে না পান, তাহলে নিচের চিত্রে লাল দাগে মার্ক করে দেখানো All Notice এ ক্লিক করুন।

BMEB Latest Notice

অথবা আপনার ইন্টারনেট ব্রাউজারে সংযুক্ত লিংকটি কপি পেষ্ট করে, সরাসরি প্রবেশ করুনঃ http://bmeb.ebmeb.gov.bd/index.php/site/allnotice

উক্ত লিংকে প্রবেশ করার পরে, মাদ্রাসা শিক্ষা বোর্ডের সকল নোটিশগুলো লিষ্ট আকারে দেখতে পাবেন। এখান থেকে আপনার কাঙ্খিত নোটিশটির শিরোনামের উপরে ক্লিক করে দেখুন অথবা ডাউনলোড করে সংরক্ষন করুন।

Madrasah Education Board Examiner List কোথায় কিভাবে দেখবেন?

Madrasah Education Board Examiner List, BMEB Examiner List সম্পর্কিত সকল নোটিশ পাবেন, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট www.bmeb.gov.bd অথবা http://bmeb.ebmeb.gov.bd থেকে।

BMEB Examiner List সম্পর্কিত যাবতী তথ্য পাবেন, মাদ্রাসা বোর্ডে নতুন ও পুরাতন ওয়েবসাইটের নোটিশ বোর্ড থেকে। এছাড়াও পরীক্ষক তথ্য, Examiner সম্পর্কে জানতে, মাদ্রাসা শিক্ষাবোর্ডের পুরাতন ওয়েবসাইটের হোমপেজের বাম পাশের নিচের দিকে Examiner সেকশনটি খুজে বের করুন এবং এটির উপরে ক্লিক করুন। পরবর্তী পেজে যাবতীয় তথ্য দিয়ে সাবমিট করলে, পরীক্ষক তথ্য দেখতে পারবেন।

মাদ্রাসা শিক্ষা বোর্ডের ইতিহাস

১৭৮০ সালে কলকাতা আলিয়া মাদ্রাসা প্রতিষ্ঠার মাধ্যমে ভারত উপমহাদেশে আনুষ্ঠানিকভাবে আলিয়া ধারার মাদ্রাসা শিক্ষাব্যবস্থার শুভ সূচনা হয়। পর্যায়ক্রমে অবিভক্ত বাংলা, বিহার, আসাম ও ত্রিপুরাসহ বিভিন্ন অঞ্চলে মাদ্রাসা শিক্ষা সম্প্রসারিত হতে থাকে। ১৯৭১ সালে স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশের অভ্যূদয়ের পর তৎকালীন প্রধানমন্ত্রীর প্রত্যক্ষ নির্দেশনায় মাদ্রাসা শিক্ষাকে  যুগোপযোগী ও কর্মমুখী করার উদ্যোগ গৃহীত হয়। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড গঠিত হয় এবং ঢাকাস্থ সরকারি মাদ্রাসা-ই-আলিয়া ক্যাম্পাসে এর কার্যক্রম শুরু হয়। ১৯৭৮ সালে মাদ্রাসা শিক্ষা অর্ডিনেন্স জারির মাধ্যমে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড পুনর্গঠন করা হয়। ফলশ্রুতিতে ১৯৭৯ সালের জুন মাসে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড একটি স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে রূপ পরিগ্রহ করে। এরপর হতে এ পর্যন্ত বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড তার কার্যক্রম সাফল্যের সাথে পরিচালনা করে আসছে।

বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড বাংলাদেশের মাদ্রাসা শিক্ষা পরিচালনার জন্য গঠিত বোর্ড। এটি ১৯৭৮ সালের মাদ্রাসা শিক্ষা অধ্যাদেশবলে স্থাপিত হয়। বাংলাদেশে মাদ্রাসা শিক্ষার আধুনিকীকরণ ও মানোন্নয়নের লক্ষ্যে এর কার্যক্রম পরিচালিত হয়। বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর দেশের সকল মাদ্রাসা পরিচালনা করে। একজন অধ্যক্ষের প্রত্যক্ষ তত্ত্বাবধানে এবং উপাধ্যক্ষের সহযোগিতায় যাবতীয় একাডেমিক, প্রশাসনিক ও উন্নয়নমূলক কর্মকাণ্ড পরিচালিত হয়।

প্রিয় দর্শকবৃন্দ, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড নোটিশ সম্পর্কি প্রয়োজনী তথ্য দিয়ে এই আর্টিকেলটি সাজানো হয়েছে। এর পরেও যদি আপনার মনে হয়, এখানে কোন গুরুত্বপূর্ন বাদ পরে গেছে, তাহলে নিচের কমেন্ট বক্সে আমাদের জানাতে ভূল করবেন না।

BMEB Recent Notice, Examiner List সম্পর্কে কোন কিছু জানতে অথবা জানাতে নিচের কমেন্ট বক্সে আপনার মূল্যবান মতামত পেশ করুন। এই পোষ্টটি ভবিষ্যত প্রয়োজনে সংরক্ষন করতে এবং অন্যদের জানাতে ফেসবুক, টুইটার সহ সমস্ত সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন। এতক্ষন সময় ধৈর্য ধরে আমাদের সাথে থাকার জন্য, ধন্যবাদ।

মদ্রাসা শিক্ষা ও শিক্ষক এমপিও সম্পর্কে জানতে চাইলে নিচের লেখাগুলো পড়ুন

তথ্যসূত্রঃ উইকিপিডিয়াবাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড, ঢাকা

Comments